Dr. Neem on Daraz
Victory Day

১০০ দিনে মারা গেলেন আন্দোলনকারী ২৪৮ কৃষক


আগামী নিউজ | আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: মার্চ ৫, ২০২১, ১০:১০ পিএম ১০০ দিনে মারা গেলেন আন্দোলনকারী ২৪৮ কৃষক

ঢাকাঃ নয়া কৃষি আইন বাতিলের দাবিতে আন্দোলন শুরুর পর ১০০ দিনে ভারতের রাজধানী দিল্লির বাইরে অন্তত ২৪৮ জন কৃষক মারা গেছেন। আন্দোলনকারী সংগঠন সংযুক্ত কিষান মোর্চা এ তথ্য জানিয়েছে।

গত বছরের সেপ্টেম্বরে নতুন তিনটি কৃষি আইন পাস করে ক্ষমতাসীন দল বিজেপি। এই আইনগুলোতে বলা হয়েছে, কৃষকরা তাদের পণ্য বাজার মূল্যে কৃষি ব্যবসায়ী, সুপারমার্কেট চেইন এবং অনলাইন ব্যবসায়ীদের কাছে বিক্রি করার অনুমতি পাবে। তবে কৃষকদের আশঙ্কা এই পদ্ধতির ফলে তাদের বর্তমান পাইকারি বাজার বন্ধ হয়ে যেতে পারে এবং সরকার নির্ধারিত দাম পাওয়ার ক্ষেত্রে এটি অন্তরায় হয়ে দাঁড়াতে পারে। এছাড়া নতুন আইনের কারণে তাদের ক্রেতাদের কাছে জিম্মি হয়ে যাওয়ার সম্ভাবনা থাকবে।  আইন তিনটি বাতিলের দাবিতে গত ২৬ নভেম্বর আন্দোলনে নামে কৃষকরা। ডিসেম্বরে তারা দিল্লির বাইরে শিবির স্থাপন করে অবস্থান নেয়। শুক্রবার (৫ মার্চ) সেই আন্দোলন ১০০তম দিন পূর্ণ করলো।

সংযুক্ত কিষান মোর্চা জানিয়েছে, ২৪৮ জন কৃষকের মধ্যে কেউ টানা আন্দোলনে স্বাস্থ্যগত কারণে মারা গেছেন, কেউ আত্মহত্যা করেছেন।

কৃষকদের এই সংগঠনটি তাদের পরবর্তী কর্মসূচি সম্পর্কে জানিয়েছে, শনিবার তারা নয়া দিল্লির বাইরে ছয় লেনের মহাসড়ক অবরোধ করবেন তারা। সেখানে পাঁচ ঘণ্টা তারা বিক্ষোভ করবেন। এই কর্মসূচিতে অংশ নিবেন পাঞ্জাব, হরিয়ানা ও উত্তর প্রদেশের কৃষকরা।

মোর্চার মুখপাত্র দর্শন পল শুক্রবার বলেছেন, ‘আইনগুলো আমাদের জন্য মৃত্যুর পরোয়ানা। আমরা দীর্ঘ আন্দোলনের জন্য প্রস্তুত।’

আগামীনিউজ/নাসির