Dr. Neem on Daraz
Victory Day

ক্রিকইনফোর ভবিষ্যৎ সেরার তালিকায় বাংলাদেশের মুর্শিদা


আগামী নিউজ | ডেস্ক রিপোর্ট প্রকাশিত: নভেম্বর ২০, ২০২০, ১২:০৩ এএম ক্রিকইনফোর  ভবিষ্যৎ সেরার তালিকায় বাংলাদেশের মুর্শিদা

সামনের এক দশক ক্রিকেট-দুনিয়া শাসন করবেন এমন ২০ নারী খেলোয়াড়ের তালিকায় জায়গা পেয়েছেন বাংলাদেশের ওপেনার মুর্শিদা খাতুন। ইএসপিএন ক্রিকইনফোর ‘ক্রিকেট মান্থলি’ তালিকাটা করেছে।

বৃহস্পতিবার বিশ্বের নামকরা খেলোয়াড়, কোচ ও ধারাভাষ্যকারদের মতামতের ভিত্তিতে নির্বাচন করা ২০ ক্রিকেটারের নাম প্রকাশিত হয়েছে।

বাংলাদেশ থেকে সেরা বিশের তালিকায় জায়গা পেয়েছেন মুর্শিদা একাই। এমন একটি সুখবর আসতে যাচ্ছে সেটি আগে থেকেই জানতেন কুষ্টিয়ার এ ক্রিকেটার।

মুর্শিদা বললেন, ‘অবশ্যই আনন্দিত। মাসখানেক আগে ক্রিকইনফো থেকে আমার সঙ্গে যোগাযোগ করেছে। সাক্ষাৎকার নিয়েছে। জেনেছে আমার সম্পর্কে। আজ সেই তালিকা প্রকাশিত হল। নির্বাচক প্যানেলে যারা ছিলেন, তাদের অনেকেই কিংবদন্তি। তারা আমাকে সম্ভাবনাময় মনে করেছে, এতে আমি অনুপ্রাণিত।’

‘চেষ্টা থাকবে তাদের ধারণাকে যেন বাস্তবে রূপ দিতে পারি। আমাদের মতো দেশে একজন মেয়ে হয়ে ক্রিকেট ক্যারিয়ার দীর্ঘ করা কঠিন। যদি আমাদের আন্তর্জাতিক ম্যাচ খেলার সুযোগ বাড়ে, তাহলে হয়ত সম্ভব হবে। এখন বিসিবি আমাদের সুযোগ-সুবিধা অনেক বাড়িয়েছে। যদি এটি অব্যাহত থাকে তাহলে সম্ভব বলেই আমার বিশ্বাস।’

২১ বছর বয়সী মুর্শিদা ফেব্রুয়ারিতে টি-টুয়েন্টি বিশ্বকাপে ভারতের বিপক্ষে লড়াই জমিয়ে তুলেছিলেন। ২৬ বলে বাঁহাতি ব্যাটারের ৩০ রানের ইনিংসটি চোখে লেগেছে অনেকেরই। সম্ভাবনাময় সেরা ২০-এর তালিকায় থাকার পেছনে সেই ইনিংসটি পেয়েছে গুরুত্ব।

কুষ্টিয়ার খোকসা উপজেলার থানাপাড়ার বাসিন্দা মুর্শিদা। এলাকার ছেলেদের সঙ্গে ক্রিকেট খেলা শুরু করেন যখন ক্লাস থ্রি’তে পড়েন। কিশোরীকালেই মাকে বোঝাতেন, ‘দেখো একদিন বড় ক্রিকেটার হবো। আমাকে খেলার সুযোগ করে দাও।’ কথা রেখেছেন মুর্শিদা। বাংলাদেশ নারী দলের ওপেনার হিসেবে প্রতিষ্ঠিত করেছেন নিজেকে।

বিকেএসপির গণ্ডি পেরনোর আগেই ২০১৮ সালের মাঝামাঝিতে জাতীয় দলের রঙিন জার্সি গায়ে জড়ান মুর্শিদা। এবছর অস্ট্রেলিয়ায় টি-টুয়েন্টি বিশ্বকাপে ভারতের সঙ্গে ম্যাচে দারুণভাবে মেলে ধরেন নিজেকে। ২০ ফেব্রুয়ারি ব্রিসবেনে পাকিস্তানের বিপক্ষে বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে বাংলাদেশের জয়ের পেছনে মুর্শিদার ছিল বড় অবদান। সেদিন খেলেছিলেন ৪৩ রানের অসাধারণ ইনিংস।

তার আগে বাংলাদেশ ‘এ’ দলের হয়ে ভারত সফরেও খারাপ করেননি। গত বছর নেপালে সাউথ এশিয়ান গেমসে ভালো করেছেন টাইগ্রেস ওপেনার। দেশের হয়ে এপর্যন্ত খেলেছেন দশটি টি-টুয়েন্টি ও পাঁচ ওয়ানডে। ২০১৮ সালে জাতীয় দলের ক্যাম্পে তার আগমন জাতীয় ক্রিকেট লিগে সর্বোচ্চ রান সংগ্রাহক হয়ে।

আগামীনিউজ/এএইচ