Dr. Neem on Daraz
Victory Day
ঠাকুরগাঁওয়ে শারদীয় দুর্গাপূজা

চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি


আগামী নিউজ | শামসুল আলম, জেলা প্রতিনিধি প্রকাশিত: অক্টোবর ১৭, ২০২০, ১১:০৪ এএম চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি

ঠাকুরগাঁওঃ হিন্দু ধর্মের সবচেয়ে বড় উৎসব শারদীয় দূর্গাপূজা। পূজার আর মাত্র কয়েক দিন বাকি থাকলে ঠাকুরগাঁও জেলায় র্দূগা পূজা উপলক্ষে ব্যাপক প্রস্তুতি চলছে। শেষ মূর্হুতে প্রতিটি পাড়া-মহল্লায় চলছে প্রতিমা রং তুলির কাজ। দিন-রাত সমান অক্লান্ত পরিশ্রম করে প্রতিমার রং তুলির কাজ করে ব্যস্ত সময় পার করছেন প্রতিমা শিল্পিরা।

চলতি বছরে ঠাকুরগাঁও জেলার সদরে ২১ টি ইউনিয়নে সনাতন ধর্মাবলম্বীরা উৎসবমূখর পরিবেশে পূজা উদযাপন করার প্রত্যয় ব্যক্ত করেন। এখন শুধু কিছু মন্ডবে বাকি রয়েছে প্রতিমায় রং তুলির কাজ।

আগামী ২/১ দিনের মধ্যে রং তুলির কাজ শেষ হবে বলে প্রতিমা শিল্পীরা জানান।বিভিন্ন মন্ডপে প্রতিমা তৈরির কাজ প্রায় শেষ। অনেক প্রতিমা শিল্পীরা বাড়িতে চলে গেছেন। দুই এক দিনের মধ্যেই প্রতিমা শিল্পীরা এসে রং তুলির কাজ করবেন। জেলা শহরসহ ৫ টি উপজেলায ৫৬০ টি পূজা মন্ডপে দূর্গা পূজা অনুষ্টিত হবে। সদরে ১৯৮ টি মন্ডব আছে।গত বছরেও এসব মন্ডপগুলো ঝুকিপূর্ণ ছিল। তবে কোন ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি।প্রতিমা তৈরি শিল্পিরা জানান, এসব পূজা মন্ডপে প্রতিমা সরবারহ করতে ব্যস্ত সময় পার করছেন তারা।

খাওয়া-দাওয়া শেষে আরাম করার সময়টুকুও তাদের নেই। এখন বাঁশ ও খড় দিয়ে প্রতিমা অবকাঠামো তৈরির পর মাটি দিয়ে প্রলেপ দিচ্ছেন শিল্পীরা।

এ ব্যাপারে ঠাকুরগাঁও জেলা পূজা উদযাপন কমিটি পরিষদের যুগ্ন সাধারন সম্পাদক প্রবীরগুপ্ত বুয়া জানান, এ বছর জেলার ৫টি উপজেলায় ৪৬০টি মন্ডপে পূজা অনুষ্ঠিত হবে। আর সদরে ১৯৮ টি মন্ডব আছে। এবার  করোনা ভাইরাসের কারনে আলোকসজ্জা ও প্রতিমা বিসর্জনের সময় শোভাযাত্রা না করার সিদ্ধান্ত নেওয়া হয়। এছাড়া, মন্ডপে নাচ, গান , মেলা বাদে স্বাস্থ্যবিধি মেনে মন্ডপে অঞ্জলি প্রদান ও প্রতিমা দেখার সিদ্ধান্ত নেওয়া হয়। শান্তিপূর্ণভাবে ধর্মীয় উৎসবে পূজা পালন করার জন্য তিনি প্রতিটি ধর্র্মের মানুষের প্রতি আহবান জানান।

ঠাকুরগাঁও সদর থানার ওসি তানভির ইসলাম জানান, জেলা ও উপজেলার পূজা মন্ডপগুলোতে পুলিশ মোতায়েন থাকবে। পূজা মন্ডপগুলোতে যারা বিশৃংঙ্খলা সৃষ্টি করার চেষ্টা করবে তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা গ্রহন করা হবে। যে সমস্ত পূজামন্ডপগুলো ঝুকিপূর্ণ সেগুলোতে বাড়তি নিরাপত্তা বলয় তৈরী করা হবেও জানান তিনি।

আগামীনিউজ/মিথুন