Dr. Neem on Daraz
Victory Day

মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশে পালিত হচ্ছে ঈদ


আগামী নিউজ | নিউজ ডেস্ক প্রকাশিত: জুলাই ৩১, ২০২০, ০২:৫৪ পিএম আপডেট: জুলাই ৩১, ২০২০, ০৩:০৪ পিএম মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশে পালিত হচ্ছে ঈদ

আজ ৩১ জুলাই, মধ্যপ্রাচ্যসহ বিভিন্ন দেশে পালিত হচ্ছে পবিত্র ঈদুল আজহা। গতকাল সৌদি আরবে মাত্র ১০ হাজার ধর্মপ্রাণ মুসলমানের অংশগ্রহণে সীমিত পরিসরে পালিত হয়েছে হজ। আজ কুরবানি করছেন হাজিরা।

আজ মুজদালিফায় ফজরের নামাজ আদায় করে জামারাতে পাথর নিক্ষেপের পর মিনার উদ্দেশে রওনা হন হাজিরা। এরপর মসজিদুল হারামে ঈদের নামাজ আদায় করেন হাজিরা। পরে আল্লাহর সন্তুষ্টির জন্য দেন পশু কোরবানি। এরপর মাথা মুণ্ডন করে তওয়াফ করবেন হাজিরা।

শুধু সৌদিআরবসহ মধ্যপ্রাচ্যে নয়, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, তুরস্কসহ সমগ্র ইউরোপ, আমেরিকা ও অস্ট্রেলিয়ায়ও আজ ঈদুল আজহা উদযাপন করছেন মুসলিম সম্প্রদায়।

দীর্ঘ ৮৬ বছর পর আয়া সুফিয়া মসজিদে ঈদের নামাজ আদায় করেন মুসল্লিরা

এদিন দীর্ঘ ৮৬ বছর পর তুরস্কের ঐতিহাসিক আয়া সোফিয়া মসজিদে ঈদের নামাজ আদায় করেন মুসলমানরা।

কোরবানি দেওয়া আর্থিকভাবে সামর্থ্যবান প্রত্যেক মুসলিম নর-নারীর জন্য ওয়াজিব। যাদের ওপর জাকাত ফরজ, তাদের ওপর কোরবানিও ওয়াজিব।

এছাড়া ১০ জিলহজ পবিত্র ঈদুল আজহা অনুষ্ঠিত হলেও পরের দুই দিন, অর্থাৎ ১১ ও ১২ জিলহজেও কোরবানি দেওয়া যায়। সাধারণত উট, দুম্বা, গরু, মহিষ, ছাগল ও ভেড়া কোরবানি করা হয়।

এদিকে, সৌদি আরবের সঙ্গে মিল রেখে আজ বাংলাদেশেও কয়েকটি এলাকায় ঈদুল আজহা উদযাপন করছে বলে খবর পাওয়া গেছে।

আগামীনিউজ/এমজামান