Dr. Neem on Daraz
Victory Day

ঈদের পর পুরোপুরি খুলছে নিম্ন আদালত


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জুলাই ৩১, ২০২০, ১০:২১ এএম ঈদের পর পুরোপুরি খুলছে নিম্ন আদালত

ঢাকা : মহামারী করোনা বিস্তার রোধে বন্ধ থাকার ৪ মাস পর দেশের নিম্ন আদালতে আবার স্বাভাবিক বিচারকাজ শুরু হতে যাচ্ছে।

ঈদুল আজহার ছুটি শেষে আগামী ৫ অগাস্ট বুধবার থেকে স্বাভাবিক বিচার কাজ চলবে বলে বৃহস্পতিবার (৩০ জুলাই) সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ বিচারকদের সঙ্গে আলোচনা করে প্রধান বিচারপতি এ সিদ্ধান্ত দিয়েছেন।

তবে মহামারীকালে আদালত প্রাঙ্গণ ও এজলাস কক্ষের সুরক্ষা সংক্রান্ত হাই কোর্ট বিভাগের দেয়া নির্দেশনা প্রতিপালনের নির্দেশ দেয়া হয়েছে।

এর আগে করোনাভাইরাসের সংক্রমণ রোধ, আদালত প্রাঙ্গণ ও এজলাস কক্ষে সুরক্ষা নিশ্চিত করার জন্য ১৪টি নির্দেশনা দিয়ে আরেকটি বিজ্ঞপ্তি দেওয়া হয়।

উল্লেখ্য, দেশে নতুন করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের পর সরকার গত ২৬ মার্চ থেকে সারা দেশে সাধারণ ছুটি ঘোষণা করে। তার সঙ্গে মিল রেখে সর্বোচ্চ আদালতসহ দেশের সব আদালতে সাধারণ ছুটি ঘোষণা করে সুপ্রিম কোর্ট। সরকারের সাধারণ ছুটির সঙ্গে আদালতের সাধারণ ছুটিও কয়েক দফা বাড়ানো হয়।

এক মাসের বেশি সময় বিচারকাজ বন্ধ থাকার পর ‘ভার্চুয়াল আদালতে’ শুনানির জন্য গত ৯ মে সরকার ‘আদালত কর্তৃক তথ্যপ্রযুক্তি ব্যবহার’ অধ্যাদেশ জারি করে।

এর একদিন পর সর্বোচ্চ আদালতের উভয় বিভাগের বিচারপতিদের নিয়ে ভিডিও কনফারেন্সে ‘ফুলকোর্ট’ সভা করেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন।

ফুলকোর্ট সভার পর ওইদিনই অধস্তন আদালতে ভার্চুয়াল জামিন শুনানির নির্দেশ আসে সুপ্রিম কোর্ট প্রশাসন থেকে। তার জন্য তিনটি বিশেষ প্র্যাকটিস নির্দেশনাও জারি করে সুপ্রিম কোর্ট প্রশাসন।
   
আগামীনিউজ/এসপি