Dr. Neem on Daraz
Victory Day

মাদারীপুরে মানব পাচারের ঘটনায় একজন গ্রেফতার


আগামী নিউজ | মাদারীপুর প্রতিনিধি প্রকাশিত: জুন ৩০, ২০২০, ০৫:৫৬ পিএম মাদারীপুরে মানব পাচারের ঘটনায় একজন গ্রেফতার

লিবিয়ায় মানব পাচারের ঘটনায় মাদারীপুরের রাজৈর উপজেলার নুরপুর গ্রাম থেকে রবিউল মিয়া (৪০) নামে এক মানব পাচারকারীকে গ্রেফতার করেছে র‌্যাব-৮। আটককৃত রবিউল ওরফে রবি একই এলাকার রতন মিয়ার ছেলে। তাকে সোমবার (২৯ জুন) রাতে তার নিজ বাড়ি থেকে গ্রেফতার করা হয়েছে।

মঙ্গলবার (৩০ জুন) দুপুরে র‌্যাবের এক প্রেসবিজ্ঞপ্তিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

র‌্যাব-৮ মাদারীপুর ক্যাম্পের কোম্পানি কমান্ডার মো. তাজুল ইসলাম জানান, একটি আন্তর্জাতিক মানব পাচার চক্রের সদস্য বাংলাদেশ, লিবিয়া ও ইতালিতে অবস্থান করে মোটা অংকের বেতনের চাকরিসহ বিভিন্ন মিথ্যা প্রলোভন দিয়ে মানব পাচার করছে। উঠতি বয়সের অল্প শিক্ষিত নিম্নবিত্ত বেকার যুবকরাই মূলত তাদের প্রধান টার্গেট। প্রথম ধাপে চক্রটি এই যুকদের লিবিয়া পাঠায়। পরবর্তী ধাপে লিবিয়ায় বন্দীশালায় তাদের জিম্মি করে বন্দীদের পরিবারের কাছে মোটা অংকের টাকা মুক্তিপণ দাবি করে। দাবিকৃত মুক্তিপণের টাকা না দিলে শিকার হতে হয় অমানসিক নির্যাতনের। পরবর্তীতে চক্রটি টাকা প্রাপ্তি সাপেক্ষে বিভিন্ন মাফিয়া চক্রের মাধ্যমে অবৈধ পন্থায় নৌকা যোগে ইতালির উদ্দেশ্যে ছেড়ে দেয়। এই চক্রটি বাংলাদেশে অবস্থানকারী দালালদের মাধ্যমে ক্ষেত্র বিশেষে দশ লাখ টাকা পর্যন্ত মুক্তিপণ আদায় করে বলে র‌্যাব-৮ জানতে পারে।

তিনি আরও জানান, গোপন সংবাদের ভিত্তিতে র‌্যাব-৮ মাদারীপুর জেলার রাজৈর থানাধীন নুরপুর গ্রাম এলাকা হতে রবিউল মিয়াকে গ্রেফতার করা হয়। আসামি রবিউল প্রাথমিক জিজ্ঞাসাবাদে মানব চক্রের সক্রিয় সদস্য বলে স্বীকার করেছে। তার বিরুদ্ধে মানব পাচার আইনে দেশের বিভিন্ন থানায় একাধিক মামলা রয়েছে। ঢাকার পল্টন মডেল থানায় রবিউলকে হস্তান্তর প্রক্রিয়াধীন রয়েছে বলেও তিনি জানান।

আগামীনিউজ/মাসুদ/জেএফএস