Dr. Neem on Daraz
Victory Day
বুড়িগঙ্গায় লঞ্চডুবি

আরও এক লাশ উদ্ধার, মৃতের সংখ্যা বেড়ে ৩৩


আগামী নিউজ প্রকাশিত: জুন ৩০, ২০২০, ০১:২০ পিএম আপডেট: জুন ৩০, ২০২০, ০১:৩৩ পিএম আরও এক লাশ উদ্ধার, মৃতের সংখ্যা বেড়ে ৩৩

ঢাকা : পুরান ঢাকার ফরাশগঞ্জ-শ্যামবাজার এলাকা সংলগ্ন বুড়িগঙ্গা নদীতে ডুবে যাওয়া মর্নিং বার্ড লঞ্চ থেকে আরও এক শিশুর মরদেহ উদ্ধার করা হয়েছে। এ নিয়ে নারী-শিশুসহ মৃতের সংখ্যা বেড়ে ৩৩ জনে পৌঁছালো।  ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক (ডিজি) ব্রিগেডিয়ার জেনারেল সাজ্জাদ হোসাইন বিষয়টি নিশ্চিত করেছেন। তবে এখনও বেশ কয়েকজন যাত্রী নিখোঁজ রয়েছেন।

এর আগে সোমবার (২৯ জুন) সকাল ১০টায় ঢাকা-চাঁদপুর রুটের ময়ূর-২ লঞ্চের ধাক্কায় ৫০ যাত্রী নিয়ে ডুবে যায় লঞ্চটি।  ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স সদর দফতরের ডিউটি অফিসার রোজিনা আক্তার জানান, কুমিল্লা ডক এরিয়ার পাশে লঞ্চটি ডুবেছে। ফায়ার সার্ভিসের ডুবুরি দল ঘটনাস্থলে পৌছে অনুসন্ধান চালাচ্ছে।
বুড়িগঙ্গায় উদ্ধার তৎপরতা চালাচ্ছেন ফায়ার সার্ভিসের সদস্যরা

স্থানীয়রা জানান, ঢাকা-চাঁদপুর রুটের ময়ূর-২ নামের একটি লঞ্চের ধাক্কায় কমপক্ষে ৫০ যাত্রী নিয়ে ঢাকা-মুন্সিগঞ্জ রুটের মর্নিং বার্ড লঞ্চটি ডুবে যায়। এ সময় কয়েকজন যাত্রী সাঁতরে পাড়ে উঠতে পারলেও বেশ কয়েকজন নিখোঁজ রয়েছেন।

তারা আরও জানান, মুন্সিগঞ্জ থেকে ছেড়ে আসা মর্নিং বার্ড লঞ্চটি সদরঘাট কাঠপট্টি ঘাটে ভেড়ানোর আগ মুহূর্তে চাঁদপুরগামী ময়ূর-২ লঞ্চটি ধাক্কা দেয়। এতে সঙ্গে সঙ্গে ছোট মর্নিং বার্ড লঞ্চটি ডুবে যায়।

এদিকে উদ্ধারকারী জাহাজ প্রত্যয় আসতে না পারায়িআজ (৩০ জুন) সনাতন এয়ার লিফটিং পদ্ধতিতে তোলার চেষ্টা করা হচ্ছে দুর্ঘটনা কবলিত লঞ্চটি। দুপুর ১২টায় লঞ্চটির সামনের অংশ বুড়িগঙ্গার তীরে দৃশ্যমান হয়। বিআইডব্লিউটিএ, ফায়ার সার্ভিস, বাংলাদেশ নৌ-বাহিনী ও কোস্টগার্ড একযোগে লঞ্চটি তোলার কাজ করছে। পুরোপুরি তোলা হলেই শুরু হবে উদ্ধার অভিযান।

ঘটনাস্থলে থাকা ফায়ার সার্ভিসের উপ-পরিচালক (ডিডি) মোস্তফা মোহসিন সাংবাদিকদের বলেন, লঞ্চটি এখনও পুরোপুরি তোলা সম্ভব হয়নি। বর্তমানে লঞ্চটি তীরে নিয়ে তোলার চেষ্টা করা হচ্ছে। লঞ্চ তোলার পর আমাদের রেসকিউ টিম আবারও লঞ্চের ভেতর ও আশপাশে পানির নিচে সার্চিং অপারেশন পরিচালনা করবে। ‘ভেতরে কেউ নেই’ নিশ্চিত হওয়ার আগ পর্যন্ত আমরা অভিযান পরিচালনা করে যাব।

এদিকে এ দুর্ঘটনায় অবহেলাজনিত হত্যার অভিযোগ এনে ময়ূর-২ এর মালিকসহ সাত জনের বিরুদ্ধে মামলা করেছে নৌ-পুলিশের এক কর্মকর্তা।

আগামীনিউজ/মনির