Dr. Neem on Daraz
Victory Day

চাষিদের আকৃষ্ট করছে বিষমুক্ত সবজি চাষ পদ্ধতি


আগামী নিউজ | কুমিল্লা প্রতিনিধি প্রকাশিত: মার্চ ২৬, ২০২০, ০২:০০ পিএম চাষিদের আকৃষ্ট করছে বিষমুক্ত সবজি চাষ পদ্ধতি

কুমিল্লা : জেলার চৌদ্দগ্রামে শুভপুর ইউনিয়নের গ্রাম পোটকরা। গোটা উপজেলাব্যাপী গ্রামটির আছে একটি ভিন্ন পরিচিতি। সকলের কাছেই পোটকরা এখন বিষমুক্ত নিরাপদ সবজির গ্রাম হিসেবে পরিচিত।

পরিবেশ বান্ধব কৌশল এবং জৈব কৃষি ও বৈজ্ঞানিক পদ্ধতিতে পোকা দমন করছেন কৃষকরা। কীটনাশক ব্যবহার না করেই সম্পূর্ণ প্রাকৃতিক উপায়ে সবজি উৎপাদন করে বাজারজাত করছেন। 

কৃষকেরা জানান, পোকা দমনের জন্য ফেরোমন ফাঁদ ব্যবহার করা হচ্ছে। এতে কীটনাশকের থেকে কম খরচ পড়ছে। এ পদ্ধতিতে তারা ফুলকপি, বাঁধাকপি, শিম, বরবটি, বেগুন, করলা, মিষ্টি কুমড়া, চালকুমড়া, লাউসহ বিভিন্ন সবজি উৎপাদন করছেন। ফলন ভালো হওয়ায় হাসি ফুটেছে কৃষকদের মুখে। এছাড়া বাজারেও বিষমুক্ত সবজির ব্যাপক চাহিদা থাকায় অন্যান্য এলাকার কৃষকরাও এ পদ্ধতি ব্যাবহারে আগ্রহ প্রকাশ করছেন। 

কৃষকরা বলেন, এ পদ্ধতিতে একটি পাত্রে পুরুষ পোকার শুক্রাণু দিয়ে একটি ফাঁদ পাতা হলে স্ত্রী পোকারা ওই ফাঁদে পড়ে মরে যায়। এতে পরিবেশেরও কোন ক্ষতি হয়না। এছাড়া কৃষকদের খরচও অনেকটাই কম হয়। পোটকরা পূর্বপাড়া গ্রামে আইপিএম কৃষক মাঠ স্কুলে স্থানীয় কৃষি কর্মকর্তারা সপ্তাহের প্রতি বুধবার এসে কৃষকদেরকে প্রশিক্ষণ দিয়ে থাকেন। এতে করে খুব সহজেই কৃষকরা নিরাপদ সবজি উৎপাদন করতে পারছেন।

স্থানীয় চাষি আব্দুস ছাত্তার বলেন, আমাদের গ্রাম হলো নিরাপদ সবজির গ্রাম। আমরা সারা বছরই এখানে নিরাপদ সবজি উৎপাদন করছি। চলতি মৌসুমে এখন বেগুন, বরবটি, করলা, চালকুমড়া, মিষ্টি কুমড়াসহ বিভিন্ন সবজি উৎপাদন হচ্ছে। এ পদ্ধতিতে সবজি চাষ কৃষিতে নতুন মাত্রা যোগ করেছে। ভবিষ্যতেও এ প্রক্রিয়ায় আরো ব্যাপকভাবে সবজি চাষ করব আমরা। 

এ প্রসঙ্গে উপজেলা কৃষি কর্মকর্তা মো. আবদুল্লাহ আল মামুন জানান, কৃষি সম্প্রসারণ অধিদফতর সারাদেশে নিরাপদ সবজি উৎপাদনের জন্য কৃষকদের উদ্বুদ্ধ করে যাচ্ছে। এরই অংশ হিসেবে চৌদ্দগ্রামের পোটকরা গ্রামের কৃষকরা আমাদের পরামর্শে নিরাপদ সবজি উৎপাদন করে যাচ্ছে। তিনি জানান, এ গ্রামের প্রায় সকল কৃষকই বারো মাস নিরাপদ সবজি উৎপাদন করছেন। কৃষি বিভাগ থেকে প্রতিনিয়ত কৃষি কর্মকর্তারা গিয়ে তাদেরকে পরামর্শ দিচ্ছেন এবং খোঁজ-খবর রাখছেন।

আগামীনিউজ/মিজান