Dr. Neem on Daraz
Victory Day

হাইকোর্টের রায় নারীর অগ্রযাত্রার পথে বাধা: মহিলা ফোরাম


আগামী নিউজ | ডেস্ক রিপোর্ট প্রকাশিত: জানুয়ারি ১৪, ২০২১, ০২:২৯ পিএম
হাইকোর্টের রায় নারীর অগ্রযাত্রার পথে বাধা: মহিলা ফোরাম

ছবি: সংগৃহীত

ঢাকাঃ আজ ১৪ জানুয়ারি ২০২১ সমাজতান্ত্রিক মহিলা ফোরামের কেন্দ্রীয় সভাপতি রওশন আরা রুশো এবং সাধারণ সম্পাদক শম্পা বসু এক যুক্ত বিবৃতিতে মুসলিম বিবাহের ক্ষেত্রে নারীরা নিকাহ রেজিস্ট্রার বা কাজি হতে পারবে না বলে আইন মন্ত্রণালয়ের সিদ্ধান্ত বহাল রেখে গত ১০ জানুয়ারি ২০২১ হাইকোর্টের দেওয়া যে পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়েছে তা সংবিধান পরিপন্থী ও নারীর অগ্রযাত্রার পথে বাধাদানকারী সিদ্ধান্ত বলে অভিহিত করেন।
 

হাইকোর্টের এই রায়ে বলা হয়েছে, ‘‘নারীরা মাসের একটি নির্দিষ্ট সময় ফিজিক্যাল ডিসকোয়ালিফেশনে থাকেন৷ সেক্ষেত্রে মুসলিম বিবাহ হচ্ছে একটি ধর্মীয় অনুষ্ঠান এবং আমাদের দেশে বেশিরভাগ বিয়ে মসজিদে পড়ানো হয়ে থাকে৷ ওই সময়ে নারীরা মসজিদে প্রবেশ করতে পারেন না এবং তারা নামাজও পড়তে পারেন না৷ সুতরাং বিয়ে যেহেতু একটা ধর্মীয় অনুষ্ঠান, সেহেতু এই বাস্তবতার পরিপ্রেক্ষিতে বাংলাদেশে নারীদের দিয়ে নিকাহ রেজিস্ট্রারের দায়িত্ব পালন সম্ভব নয়৷ ফলে নারীরা নিকাহ রেজিস্ট্রার (কাজী) হতে পারবেন না৷''

নেতৃবৃন্দ বলেন, নিকাহ রেজিস্ট্রারের কাজ বিয়ে পড়ানো নয়, বিয়ে নিবন্ধন করা৷ আর বিয়ে রেজিস্ট্রি কোন ধর্মীয় অনুষ্ঠান বা কাজ নয়, রাষ্ট্রীয় আইনী দায়িত্ব। বাংলাদেশ রাষ্ট্রের কোন কাজে নারী হওয়ার কারণে কেউ চাকরি বঞ্চিত হবেন এটা সংবিধান বিরোধী। সংবিধানের ২৯ (খ) ধারায় বলা হয়েছে, "কেবল ধর্ম, গোষ্ঠী, বর্ণ, নারী-পুরুষভেদ বা জন্মস্থানের কারণে কোন নাগরিক প্রজাতন্ত্রের কর্মে নিয়োগ বা পদ-লাভের অযোগ্য হইবেন না কিংবা সেই ক্ষেত্রে তাঁহার প্রতি বৈষম্য প্রদর্শন করা যাইবে না।"

নেতৃবৃন্দ বলেন, লাখো শহীদের রক্তের বিনিময়ে অর্জিত স্বাধীনতার ৫০ বছর পূর্তির দোরগোড়ায় দাঁড়িয়ে বাংলাদেশ। দেশে গত ৩০ বছর ধরে প্রধানমন্ত্রী নারী। নারীরা স্পীকার, এমপি, মন্ত্রী, ডাক্তার, ইঞ্জিনিয়ার, আইনজীবী, পাইলট, পুলিশ, সেনা কর্তকর্তা, জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীসহ এমন কোন পেশা নেই যেখানে যোগ্যতা-দক্ষতার স্বাক্ষর রাখছেন না। নির্যাতন, নানা রকম প্রতিক্রিয়াশীল-কূপমণ্ডুক ধ্যান ধারণার বিরুদ্ধে লড়াই করে নারীরা এগিয়ে চলেছেন। সেই সময় আদালতের এমন একটি প্রতিক্রিয়াশীল রায় নারীদের অগ্রযাত্রার পথে বাধাদান করবে যা সংবিধান বিরোধীও। নেতৃবৃন্দ অবিলম্বে রায় পুনর্বিবেচনা ও বাতিলের আহ্বান জানান।

আগামীনিউজ/সোহেল 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে