Dr. Neem on Daraz
Victory Day

শীত বাড়বে, বইতে পারে শৈত্যপ্রবাহ


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জানুয়ারি ১৬, ২০২২, ০৩:২৮ পিএম
শীত বাড়বে, বইতে পারে শৈত্যপ্রবাহ

ঢাকাঃ সারাদেশে একদিনের ব্যবধানে তাপমাত্রা ১ থেকে ৩ ডিগ্রি সেলসিয়াস কমেছে। ফলে শীতের তীব্রতা বেড়েছে। চলতি সপ্তাহে বিভাগীয় শহরগুলোর তাপমাত্রা আরও ১-২ ডিগ্রি কমে যেতে পারে। সারা দেশে শীতের প্রকোপ আরও বাড়তে পারে। পাশাপাশি দেশের বিভিন্ন জেলায় নতুন করে শৈত্যপ্রবাহ দেখা দিতে পারে।

পৌষের শেষের দিকে কিছুদিন ধরে শীত অনেকটাই কমে গিয়েছিল। গত ১১ জানুয়ারি শুরু হয় বৃষ্টি। রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলে সেই হালকা বৃষ্টি কয়েকদিন অব্যাহত ছিল।

গতরাত থেকে ঢাকায় আগের চেয়ে বেশি শীত অনুভূত হচ্ছে। অন্যান্য অঞ্চলেও শীত বেড়েছে বলে জানা গেছে। এখন তাপমাত্রা কমে গিয়ে শৈত্যপ্রবাহ নিয়ে এসেছে শীতের দ্বিতীয় মাস মাঘ। রোববার (১৬ জানুয়ারি) মাঘের ২ তারিখ।

চলতি শীত মৌসুমে এর আগে তিন দফা শৈত্যপ্রবাহ এসেছে। তবে কোনোটিই দুদিনের বেশি স্থায়ী হয়নি বলে আবহাওয়া অধিদপ্তর থেকে জানা গেছে।

শনিবার (১৫ জানুয়ারি) সকাল ৬টা থেকে রোববার (১৬ জানুয়ারি) সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় খুলনা ও বরিশাল বিভাগের বিভিন্ন অঞ্চলে সামান্য বৃষ্টি হয়েছে। ঢাকায়ও সামান্য বৃষ্টি হয়েছে।

এছাড়া চট্টগ্রাম বিভাগের ফেনীতে ১ মিলিমিটার বৃষ্টি হয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আপাতত আর বৃষ্টির কোনো সম্ভাবনা দেখছেন না আবহাওয়াবিদরা।

রোববার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

পূর্বাভাসে আরও বলা হয়, কুড়িগ্রাম ও পঞ্চগড়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। এ শৈত্যপ্রবাহ রংপুর বিভাগের অবশিষ্টাংশ এবং রাজশাহী ও খুলনা বিভাগের কিছু কিছু এলাকায় বিস্তার লাভ করতে পারে।

এদিকে গতকাল শনিবার সন্ধ্যা ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের কয়েকটি এলাকায় কিছুটা বৃষ্টি হয়েছে। সর্বনিম্ন ৮.৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায়।

এ বিষয়ে আবহাওয়াবিদ মো. শাহিনুল ইসলাম বলেন, আগামী তিন দিন তাপমাত্রার সামান্য পরিবর্তন হতে পারে। শীত বাড়তে পারে। এর প্রভাবে দেশের বিভিন্ন স্থানে শৈত্যপ্রবাহ দেখা দিতে পারে।

আজ দেশের সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায় ৮ দশমিক ৯, যা গতকালও একই ছিল।

বিভাগীয় শহরগুলোর মধ্যে আজ ঢাকায় ১৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস (গতকাল ছিল ১৭ দশমিক ২), ময়মনসিংহে ১৩ (গতকাল ছিল ১৪ দশমিক ৪), চট্টগ্রামে ১৬ দশমিক ৫ (গতকাল ছিল ১৭ দশমিক ৮), সিলেটে ১২ দশমিক ৫ (গতকাল ছিল ১৫), রাজশাহীতে ১১ দশমিক ৮ (গতকাল ছিল ১৪ দশমিক ৮), রংপুরে ১১ দশমিক ৭ (গতকাল ছিল ১৪ দশমিক ১), খুলনায় ১৪ দশমিক ৭ (গতকাল ছিল ১৬ দশমিক ২) এবং বরিশালে ১৩ ডিগ্রি সেলসিয়াস (গতকাল ছিল ১৪ দশমিক ৭) রেকর্ড করা হয়েছে।

আগামীনিউজ/বুরহান 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে