Dr. Neem on Daraz
Victory Day

সাদা পদ্মফুলের মনোলোভা রূপ


আগামী নিউজ | দেওয়ান পলাশ, দুপচাঁচিয়া (বগুড়া) প্রতিনিধি প্রকাশিত: জুন ২৯, ২০২১, ০৪:০৩ পিএম
সাদা পদ্মফুলের মনোলোভা রূপ

ছবি : আগামী নিউজ

বগুড়াঃ পুকুর জোড়া সারি সারি সাদা পদ্ম ফুল। সাদা পদ্মফুলের মনোলোভা রূপ। সবুজের চাদরে বিছানো  পুকুরে ওই রূপ নিয়ে সাদা বকের মত ঠাঁই দাড়িয়ে অসংখ্য পদ্মফুল। সাদা ফুলের আকর্ষণে প্রতিনিয়ত  ছুটে আসছে নিসর্গপ্রেমিরা।

বগুড়ার দুপচাঁচিয়া উপজেলার গুনাহার ইউনিয়নের সূর্য্যতা গ্রামের সাহারপুকুর- রাইকালী রাস্তার পাশে  দু'টি বিস্তীর্ন পুকুরে দেখা মিলছে রূপমাধুরী পদ্মফুলের। পদ্মফুলের মনকাড়া রূপ আর প্রাকৃতিক স্নিগ্ধতায় মূগ্ধতা ছড়াচ্ছে চারিদিক।

স্থানীয়রা আগামী নিউজ কে জানায়, ওই পদ্মপুকুর দুটি হিন্দু সম্প্রদায়ের যৌথ মালিকানার সম্পত্তি। একসময় পুকুর দুটিতে মাছ চাষ করা হলেও বছর তিনেক আগে পদ্মগাছ লাগানো হয়েছে। পদ্মগাছ আস্তে আস্তে পুকুর জুড়ে বিকশিত হয়েছে। বিকশিত গাছে পদ্মফুল ফুঁটে রূপের মাধুরী ছড়ানোর ফলে তা উপভোগ করতে ছুটে আসছে অনেকে।

উইকিপিডিয়া সূত্রে জানা গেছে, সাদা পদ্মফুল বর্তমানে অনেকটা বিলুপ্তের পথে। বর্ষাকালে পদ্মফুল ফোঁটা শুরু হয়। তবে শরৎকালে বেশি ফুল ফোঁটে এবং এর ব্যাপ্তি থাকে হেমন্তকাল পর্যন্ত। হিন্দু ধর্মাবলম্বী মানুষদের কাছে পদ্মফুল অধিক প্রিয় ও পবিত্র। দূর্গাপূজার সময়ে এ ফুলের অনেক চাহিদা ও কদর। চাহিদার কারনে পদ্মফুল সংগ্রহ ও বিক্রি করে অনেকে জীবিকা নির্বাহ করছেন। তাছাড়া পদ্মফুল গাছ ভেষজগুণ সমৃদ্ধ । এর ডাটা সবজি হিসাবে খাওয়া যায়। পদ্মগাছ মানবদেহে ক্যালসিয়ামের ঘাটতি পূরন করে। চুলকানি ও রক্ত আমাশয় নিরাময়ে পদ্মফুল গাছ অতুলনীয়।

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে