Dr. Neem on Daraz
Victory Day

বাবুই পাখির অস্তিত্ব হুমকির মুখে


আগামী নিউজ | সালেহীন সোয়াদ সাম্মী মধুখালী( ফরিদপুর)প্রতিনিধি প্রকাশিত: মে ২২, ২০২১, ০১:৫৭ পিএম
বাবুই পাখির অস্তিত্ব হুমকির মুখে

ছবি : আগামী নিউজ

ফরিদপুরঃ জেলার মধুখালী উপজেলার খোদাবাসপুর ও মোল্যাডাঙ্গী গ্রামের মাঝখানের মাঠ। মাঠে কৃষকদের মরিচের ক্ষেত। বিস্তীর্ণ মাঠের এক কোনে কয়েকটি তালগাছ। ঠিক মাঝখানে  এক পায়ে দাঁড়িয়ে একটি তালগাছ। তালগাছে বাসা বুনতে ব্যস্ত বাবুই পাখি। সেই বাসা দেখতে যেমন আকর্ষণীয়, তেমনি মজবুত। প্রবল ঝড়েও তাদের বাসা ছিঁড়ে পড়ে না। বাবুই পাখির শক্ত বুননের এ বাসাটি শিল্পের এক অনন্য সৃষ্টি। গোধূলি বেলায় তালগাছটির সামনে তার সুরেলা কণ্ঠের কিচিরমিচির ডাক শোনা যায়। দেখা মেলে শৈল্পিক বাসায় সঙ্গিনীর সঙ্গে প্রণয়ের দৃশ্য।

তখন মনে পরে রজনীকান্ত সেনের বিখ্যাত স্বাধীনতার সুখ কবিতা 
বাবুই পাখিরে ডাকি, বলিছে চড়াই,
কুঁড়ে ঘরে থেকে করো শিল্পের বড়াই
আমি থাকি মহাসুখে অট্টালিকার পরে,
তুমি কত কষ্ট পাও, রোদ, বৃষ্টি, ঝড়ে।

বাবুই পাখির প্রধান আস্তানা গ্রাম বাংলার ঐতিহ্য তালগাছ যেমন এখন আর দেখা যায় না, তেমনি দেখা মেলে না ছড়ার নায়ক বাবুই পাখিও। গ্রামের মাঠের ধারে, পুকুর পাড়ে, নদীর ধারে একপায়ে দাঁড়িয়ে থাকা তালগাছ হারিয়ে যাওয়ার সঙ্গে সঙ্গে হারিয়ে যাচ্ছে শিল্পীমনা বাবুই পাখির কিচিরমিচির শব্দ। নির্বিচারে বৃক্ষ নিধন, কীটনাশকের ব্যবহার, শিকারিদের দৌরাত্ব্য অপিরকল্পিত বাড়িঘর নির্মানে মানব বসতি বাড়ায় ও জলবায়ু পরিবর্তনের বিরুপ প্রভাবের কারণে এ পাখি বিলুপ্ত হতে বসেছে।

মোল্যাডাঙ্গী  গ্রামের কৃষক মোঃ সলেমান শেখ জানান, এ মাঠে প্রায় ৬/৭ টি তাল গাছ রয়েছে। প্রতিবছর আমি তালগাছ থেকে রস সংগ্রহ করি। কিন্তু একটি গাছে পাখির বাসা থাকাতে আমি সেই গাছটি কাটা থেকে বিরত থেকেছি । যাতে পাখিরা ভয়ে না চলে যায়। 
তালগাছটির মালিক মোঃ আদারে  আগামী নিউজকে বলেন, বহু আগে এগুলো (বাবুই পাখির বাসা) হরহামেশা দেখা গেলেও এখন আর চোখে পড়ে না। হঠাৎ করেই কিছুদিন হলো মাঠে তালগাছে পাখিগুলো বাসা বেঁধেছে।

মধুখালী উপজেলা বন কর্মকর্তা মোঃ জাহিদুল রহমান আগামী নিউজকে বলেন, অতিমাত্রায় বনভূমি ধংস করার করনে আজ জীববৈচিত্র বিপর্যায়ের মুখে পড়েছে। যে কারণে হারিয়ে যাচ্ছে বিভিন্ন প্রজাতির পাখি। সরকারি নির্দেশনায় পাখি নিধোন ও তাদের আবাসস্থল ধংসকারীদের কঠোর শাস্তির বিধান রয়েছে। রাস্তার দুই ধারে গাছ লাগিয়ে আমরা পাখিদের জন্য নিরাপদ আশ্রয় গড়ে তুলতে চেষ্টা করে যাচ্ছি।

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে