Dr. Neem on Daraz
Victory Day

পেঁচা(ভিডিও)


আগামী নিউজ | ডেস্ক রিপোর্ট প্রকাশিত: মে ১৯, ২০২১, ১২:৪১ পিএম

ঢাকাঃ প্যাঁচা, পেঁচা, বা পেচক। যে নামেই ডাকিনা কেনো, এ পাখিটিকে আমরা কম বেশি চিনি। নিশাচর শিকারী এ পাখিটি কারো করো কাছে অশুভ। প্যাঁচার অদ্ভুত রকমের ডাক এবং নিশাচর স্বভাব একে নানা কুসংস্কার এবং অলৌকিক চিন্তার সাথে যুক্ত করেছে।

বিজ্ঞানীরা পেঁচাকে শুভ কিংবা অশুভ কোনোটাই মানতে নারাজ। পেঁচা অন্য সবার মতোই প্রাণিজগতের একজন সদস্য।

ভিন্ন প্রজাতির প্যাঁচার ডাক ভিন্ন রকম। ডাকের ভিন্নতা অনুযায়ী বাংলায় বিভিন্ন প্যাঁচার বিভিন্ন নামকরণ হয়েছে। যেমন : হুতুম প্যাঁচা (Bubo bengalensis), ভূতুম প্যাঁচা (Ketupa zeylonensis), লক্ষ্মীপ্যাঁচা (Tyto alba), খুঁড়ুলে প্যাঁচা (Athene brama), কুপোখ (Ninox scutulata), নিমপোখ (Otus lepiji) ইত্যাদি।

বেশীরভাগ প্যাঁচা ছোট ছোট স্তন্যপায়ী প্রাণী যেমন ইঁদুর এবং কীটপতঙ্গ শিকার করে, তবে কিছু প্রজাতি মাছও ধরে। প্যাঁচা উপর থেকে ছোঁ মেরে শিকার ধরতে অভ্যস্ত। শিকার করা ও শিকার ধরে রাখতে এরা বাঁকানো ঠোঁট বা চঞ্চু এবং নখর ব্যবহার করে।

প্যাঁচার মাথা বড়, মুখমন্ডল চ্যাপ্টা এবং মাথার সম্মুখদিকে চোখ। প্যাঁচার চোখের চারিদিকে সাধারণত বৃত্তাকারে পালক সাজানো থাকে যাকে ফেসিয়াল ডিস্ক বলে। এদের অক্ষিগোলক সামনের দিকে অগ্রসর থাকায় এরা দ্বিনেত্র দৃষ্টির অধিকারী।

প্যাঁচার দূরবদ্ধদৃষ্টি আছে ফলে এরা চোখের কয়েক ইঞ্চির মধ্যে অবস্থিত কোন বস্তু পরিষ্কারভাবে দেখতে পায় না। এরা এদের ধরা শিকারকে চঞ্চু এবং নখরে অবস্থিত বিশেষ এক ধরনের পালক দ্বারা অনুভব করতে পারে। প্যাঁচা তার মাথাকে একদিকে ১৩৫ ডিগ্রী কোণে ঘোরাতে পারে। তাই দুই দিক মিলে এদের দৃষ্টিসীমা ২৭০ ডিগ্রী। ফলে এরা নিজের কাঁধের উপর দিয়ে পেছনে দেখতে পায়।

সাধারণত মেয়ে পেঁচা ছেলে পেঁচার  চেয়ে আকারে ২৫% বড় হয়ে থাকে। এন্টার্কটিকা মহাদেশ ছাড়া পৃথিবীর সব মহাদেশেই পেঁচা পাওয়া যায়। পৃথিবীর সবচেয়ে ছোট পেঁচা প্রায় সাড়ে ৪ ইঞ্চি লম্বা এবং সবচেয়ে বড় পেঁচা ইউরেশীয়ান ঈগল পেঁচা যা দুই ফুট লম্বা হয়।

আমাদের দেশে নানা ধরনের পেঁচা দেখতে পাওয়া যায়। এর মধ্যে- লক্ষ্মী পেঁচা, কোটরে পেঁচা, নিম পেঁচা, কুপোখ বা কাল পেঁচা, ভুতম পেঁচা, পাহাড়ী পেঁচা, ঘাসবনের পেঁচা, ভুমা পেঁচা, বন্ধনীযুক্ত নিমপোখ পেঁচা, বনের বড় পেঁচা অন্যতম।

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে