Dr. Neem on Daraz
Victory Day

পর্যটনের অপার সম্ভাবনা দুর্গাপুরের সাদামাটির পাহাড়


আগামী নিউজ | সালাহ উদ্দীন খান রুবেল, নেত্রকোণা প্রকাশিত: এপ্রিল ১৪, ২০২১, ০২:০৪ পিএম
পর্যটনের অপার সম্ভাবনা দুর্গাপুরের সাদামাটির পাহাড়

নেত্রকোণাঃ গারো পাহাড়ের পাদদেশের পর্যটনের অপার সম্ভাবনাময় নেত্রকোণার দুর্গাপুরের বিজয়পুরে মনোরম পরিবেশ ও আকর্ষনীয় দৃষ্টি জুড়ানো প্রাকৃতিকভাবে গড়ে উঠা সাদাামাটির পাহাড়, চীনামাটির পাহাড়, গোলাপী পাহাড়, সবুজের সমারোহ পাহাড় এবং বেশকয়েকটি লেক নিয়ে অবস্থিত এই অঞ্চলটি। দিন দিন  সমৃদ্ধ হচ্ছে সম্ভবনাময় এ পর্যটন শিল্প। ছুটি কিংবা উৎসব পার্বনে পর্যটকদের উপস্থিতি বেশ চোখে পড়ার মতো। কিন্তু হোটেল-মোটেলের অবকাঠামোগত সমস্যার কারণে ঠিকমতো আসতে চায় না পর্যটকরা।

দেশের একমাত্র এই সাদামাটির পাহাড়ের সৌর্ন্দয্য সংরক্ষণ করে সম্ভবনাময় এ পর্যটন শিল্পকে কাজে লাগাতে সরকার দ্রুত কার্যকর পদক্ষেপ গ্রহণ করবে, এমনটাই প্রত্যাশা পর্যটক সহ নেত্রকোণাবাসী। এতে দেশে অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এটি দেশের একমাত্র সাদামাটির পাহাড়। ভারতের মেঘালয় পাহাড় ঘেষা নেত্রকোণা জেলার সুসং দুর্গাপুর উপজেলার বিজয়পুরে অপার সৌর্ন্দয্য নিয়ে পর্যটকদের হাতছানি দিয়ে ডাকছে সাদা মাটির পাহাড়টি।

পরিবার-পরিজন নিয়ে প্রকৃতির এ সৌর্ন্দয্য উপভোগ করতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসে পর্যটকরা। পর্যটকরা বলছেন পাহাড়ে উঠা-নামার সিঁড়ি এবং হোটেল-মোটেলের ব্যবস্থাপনা ও পর্যাপ্ত নিরাপত্তা না থাকায়, নানান বিড়ম্বনা পড়তে হচ্ছে তাদের। সরকারের কাছে চীনামাটির পাহাড় এলাকায় অবকাটামো উন্নয়নের দাবি জানান পর্যটকরা। দেশের যে কোনো অঞ্চল বা জেলা হতে যেতে হলে দুর্গাপুরের বিরিশিড়ি কাল্চালার একাডেমির সামনে বাস টার্মিনালে গিয়ে নেমে তারপর দুর্গাপুরের শহরে বা বাস টার্মিনাল হতে মটরবাইক, ইজিবাইক, ব্যাটারি চালিত অটোরিক্শা দিয়ে বিজয়পুর সাদামাটি পাহাড় এলাকায় পৌঁছতে হয়। এখানে রয়েছে সৌর্ন্দয্য বর্ধিত নীরিবিলি পরিবেশে নির্মিত ক্যাথলিক অর্থাৎ রানীকং গীর্জা।

প্রবীণ সাংবাদিক শ্যামলেন্দু পাল বলেন অবকাটামো উন্নয়ন সহ পর্যটকদের নিরাপত্তার জন্য পুলিশ ফাঁড়ি স্থাপনের দাবি সাদাামাটির পাহাড়ে পর্যটকদের আর্কষণীয় করতে প্রকৃতির সাথে সামঞ্জস্য রেখে নান্দনিক সৌর্ন্দয্য বৃদ্ধি করা ও পুলিশ ফাঁড়ি স্থাপন করা হবে।  
নেত্রকোণা জেলা প্রশাসক কাজি মোঃ আব্দুর রহমান জানান এ বিষয়ে পর্যটন মন্ত্রণালয়ের সচিবের সাথে আলোচনা অব্যাহত আছে। সংশ্লিষ্ট মন্ত্রণালয় থেকে পর্যাপ্ত অর্থ বরাদ্ধ করা হবে।

আগামীনিউজ/জনী

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে