Dr. Neem on Daraz
Victory Day

ইট-পাথর আর ক্রংকিটের এই শহরে প্রাণ ও প্রকৃতি


আগামী নিউজ | প্রভাত আহমেদ কায়সার প্রকাশিত: সেপ্টেম্বর ১৮, ২০২০, ১২:৫৬ এএম
ইট-পাথর আর ক্রংকিটের এই শহরে প্রাণ ও প্রকৃতি

ছবি; আগামী নিউজ

ঢাকাঃ ইট, কাঠ, কংক্রিটের এই কর্মব্যস্ত শহরে একটু প্রশান্তি ভরে দম নেয়ার স্থান তেমন নেই বললেই চলে। এক টুকরো সবুজের দেখা মেলাই যেখানে ভার, সেখানে সবুজের বুকে হারিয়ে যাওয়া অনেকটাই অসম্ভব। কিন্তু ব্যতিক্রম সোহরাওয়ার্দী উদ্যান। যান্ত্রিক শহরের এ উদ্যানে দেখা মেলে এক টুকরো সবুজের, কি সকাল, কি সন্ধ্যা, সব সময় পাখির কিচির-মিচির  শব্দে মুখোরিত থাকে, গাছের ডালের ফাঁকে বেয়ে আসে সূর্যের আলো। 

অযত্ন ও অবহেলায় ঢাকার অনেক পার্ক-উদ্যানের বেহাল অবস্থা। সেখানে সোহরাওয়ার্দী উদ্যান বেশ ব্যতিক্রম। পরিবার-পরিজন নিয়ে আনন্দঘন মুহূর্ত কাটানোর অন্যতম স্থান হতে পারে ঢাকার ঐতিহ্যবাহী এই উদ্যানটি। উদ্যানের চারপাশে এখন অসংখ্য সবুজ বৃক্ষরাজির সমারোহ। বিশাল উদ্যান জুড়ে সবুজ গাছের গালিচা, গাছে গাছে রঙ-বেরংয়ের ফুল, কোকিল ও দোয়েলসহ বিভিন্ন পাখির কলরব, কাঠবিড়ালির দুরন্তপনা, লেকের পানিতে মাছের ছুটে চলা ও কালেভদ্রে পানকৌড়ির ডুব-সাঁতারের দৃশ্য নয়ন জুড়ায়।

ইট-পাথরের যান্ত্রিক নগরী ঢাকায় বুকভরে নিশ্বাস গ্রহণ ও চোখের প্রশান্তির জন্য সবুজ গাছ-পালাবেষ্টিত স্থানের যেখানে বড়ই অভাব সেখানেই সোহরাওয়ার্দী উদ্যানের মত উদ্যানগুলোকে পরিষ্কার পরিছন্ন রাখতে, পরিবেশ বান্ধব রাখতে আমার, আপনার, আমাদের একটু সচেতনায় পারে এই সবুজ সমারোহকে টিকিয়ে রাখতে, সতেজ রাখতে।

আগামীনিউজ/এএইচ

 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে