Dr. Neem on Daraz
Victory Day

ফাংশনাল ফুড বা বিশেষ কার্যকরী খাদ্য: ড. নিম হাকিম


আগামী নিউজ | ডেস্ক রিপোর্ট প্রকাশিত: জানুয়ারি ১৬, ২০২১, ০৩:১২ পিএম
ফাংশনাল ফুড বা বিশেষ কার্যকরী খাদ্য: ড. নিম হাকিম

ছবিঃ ড. নিম হাকীম

ফাংশনাল ফুডের সংজ্ঞাঃ

ফাংশনাল ফুড বা বিশেষ কার্যকরী খাদ্যের ধারণা সৃষ্টি হয়েছে সুবিধাজনক ও স্বল্প মূল্যে জটিল স্বাস্থ্য সমস্যা সমাধানের লক্ষ্যে। ১৯৮৪ সালে এই ধারণার শুরু থেকে ফাংশনাল ফুডের অর্থ দেশে-দেশে কৃষ্টির প্রভাবে পরিবর্তিত হয়েছে।এই শব্দটি পর্যায়ক্রমে এবং কালের আবর্তে জাপান থেকে ইউরোপ এবং আমেরিকায় পৌঁছেছে।

ফাংশনাল ফুডের আদি ধারণাঃ মানবতার বা মনুষ্যজাতির এমন খাদ্যের অনুসন্ধান যা রোগ নিরাময় করতে সক্ষম।

জাপানঃ ফাংশনাল ফুড কথাটি সর্বপ্রথম উদ্ভব হয়েছে জাপানে। ১৯৮৪ সালে জাপান সরকার গবেষণার নিমিত্তে একটি বাজেট বরাদ্দ করে ফাংশনাল ফুডের কার্যকারীতা পরীক্ষা-নিরীক্ষা বা নির্দিষ্ট স্বাস্থ্য সমস্যায় ব্যবহারের জন্য।

জাপান সরকার তখন এর সংজ্ঞা নির্ধারণ করে এভাবে “বিশেষ উপাদান সমৃদ্ধ খাদ্য সামগ্রী যা শরীরের জন্য উপকারক।”

ইউরোপঃ  যখন ফাংশনাল ফুড বিজ্ঞান ইউরোপে পদার্পণ বা আগমন করে তখন ইউরোপীয় গবেষকরা এ বিষয়ে একটি বক্তব্য উপস্থাপন করেন। আর তাহলো, “খাদ্য সামগ্রী শুধুমাত্র ফাংশনাল বলে বিবেচিত হতে পারে যখন তা খাদ্যের মূল পুষ্টি উপাদানের সাথে সংযুক্ত হয়ে মানব দেহের পরস্পর সম্পর্কযুক্ত ও সমন্বিতভাবে ক্রিয়াশীল অংশ নিয়ে গঠিত যে কোন প্রণালী বা সিস্টেমে উপকারী প্রভাব বিস্তার করতে পারে। এই উপকারীতা একক বা বহুমাত্রিকতায় মানুষের সাধারণ শারীরিক অবস্থার উন্নতি অথবা রোগাক্রান্ত হওয়ার ঝুঁকি কমায়।”

আমেরিকাঃ আমেরিকার খাদ্য ও ঔষধ প্রশাসন (FDA) ফাংশনাল ফুডকে সম্পূরক বা উৎকর্ষ বা সম্পূর্ণতার জন্য যোগ করা উপাদান সমৃদ্ধ খাদ্য এবং ঔষধি খাদ্য বলে স্বীকৃতি দিয়েছে। বর্তমানে আমেরিকানরা ফাংশনাল ফুডকে সম্পূরক ঔষধ বলে বিবেচনা করে।  

জাতীয় ও আন্তর্জাতিক সংস্থার দৃষ্টিতে ফাংশনাল ফুডঃ সরকারী সংস্থার পাশাপাশি জাতীয় ও আন্তর্জাতিক সংস্থাগুলো ফাংশনাল ফুড সম্পর্কে তাদের নিজস্ব সংজ্ঞা নির্ধারন করেছে।

১) দি ন্যাশনাল একাডেমী অফ সায়েন্সস ফুড অ্যান্ড নিউট্রিশন বোর্ড, আমেরিকা বিশ্বাস করে যে, ফাংশনাল ফুড হলো- যে কোন পরিবর্তনকৃত খাদ্য বা খাদ্যের উপাদান বা সাধারণ খাদ্যের যে পুষ্টি উপাদান রয়েছে তারচেয়েও স্বাস্থ্যের জন্য আরও উপকারী উপাদান সমৃদ্ধ খাদ্য।

২) দি ইন্সটিটিউট অফ ফুড টেকনোলজিস্টস (IFT) ফাংশনাল ফুডের সংজ্ঞা যে ভাবে নির্ধারন করেছে- ‘সাধারণ স্বাস্থ্য ব্যবস্থাপনা বা রক্ষা, বৃদ্ধি ও উন্নয়নের জন্য যে পরিমাণ খাদ্যের প্রয়োজন তার পাশাপাশি যে সকল উপাদান জৈবিকভাবে সক্রিয় এবং শরীরের জন্য প্রয়োজনীয় বা উপকারী পুষ্টি উপাদান সরবরাহ করে তাকে ফাংশনাল ফুড বলে।’


এই দুইটি সংজ্ঞা ইউরোপীয় সংজ্ঞার সাথে তুলনামূলক। উভয় সংজ্ঞাই গুরুত্বের সাথে বলছে যে, ফাংশনাল ফুড স্বাস্থ্যের উন্নয়ন করে একই সাথে প্রয়োজনীয় পুষ্টি উপাদানও সরবরাহ করে থাকে।

৩) ইন্টারন্যাশনাল সেন্টার ফর ইন্টিগ্রেটেড হারবাল রিসার্চ এন্ড ডেভলপমেন্ট (ICIHRD) এর মতে- “ঐতিহ্যগত বা বনিয়াদি খাদ্যের পাশাপাশি সম্পূর্ণ প্রাকৃতিক ও নিরাপদ এবং জৈবিকভাবে সক্রিয় খাদ্য উপাদান যা শরীরের প্রয়োজনীয় পুষ্টি ঘাটতি পূরণ করার পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে ও প্রতিকারে সক্ষম, হতে পারে তা সম্পূর্ণ, সমৃদ্ধ বা বর্ধিত।”

৪) সর্বশেষ, খাদ্য ও পুষ্টি বিজ্ঞানের বিশেষজ্ঞদের সমন্বয়ে গঠিত আমেরিকার বিশিষ্ট সংস্থা আমেরিকান ডায়েটিক এ্যাসোসিয়েশন (ADA) এর মতে-  

ফাংশনাল ফুড হলো; সম্পূর্ণ, সুরক্ষিত, সমৃদ্ধ বা বর্ধিত খাদ্য সামগ্রী যা স্বাস্থ্যের উপকারের জন্য নিয়মিত এবং পরিমিত ভাবে গ্রহণ করা হয়।

ফাংশনাল ফুড সামগ্রীতে প্রধানত যে সমস্ত কার্যকরী প্রাকৃতিক উপাদান থাকে, তার মধ্যে ক্যালসিয়াম (Calcium), আয়রন (Iron), নিয়াসিন (Niacin) ও রিবোফ্লাভিন (Ribonflavin) উল্লেখ্যযোগ্য। এই উপাদানগুলো অ্যান্টিঅক্সিডেন্ট (Antioxidant)ও অ্যান্থোসায়ানিন (Anthocyanin) সমৃদ্ধ যা ফ্রি রেডিকেল প্রতিরোধ এবং লিপিড (Lipid) পারঅক্সিডেন্ট দমনে কার্যকর। ফাংশনাল ফুডে উচ্চক্ষমতা সম্পন্ন ভিটামিন ‘সি’ রয়েছে যা স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। অ্যান্থোসায়ানিন, যা মানুষের শরীরের জন্য ক্ষতিকর ফ্রী রেডিকেলের প্রভাব এন্টি-অক্সিডেন্ট কার্যকারীতার মাধ্যমে প্রতিরোধ করে ফলে মানুষের বৃদ্ধ হওয়ার প্রক্রিয়া ব্যাহত হয় এবং মানুষ সব সময় যৌবনদীপ্ত থাকে। মানুষের শরীরের জন্য অতি উপকারী ভিটামিন ‘ডি’ প্রয়োজন যা গামা-টোকোফেরল (Y-Tocopherol) থেকে আসে। ব্যবহৃত উপাদানে এই অতি উপকারী ভিটামিন ‘ডি’ বিদ্যমান। শারীরিক ও মানসিক স্বাস্থ্য রক্ষায়, ফাংশনাল ফুড খুবই উপকারী এবং ১০০ ভাগ প্রাকৃতিক ও নিরাপদ, যাতে কোন পার্শ্বপ্রতিক্রিয়া নেই।

Free Radical (ফ্রী র‍্যাডিক্যাল)

একটি আনচার্জড অণু (সাধারণতঃ অত্যাধিক প্রতিক্রিয়াশীল এবং স্বল্প-জীবনকালীন) যাতে অপরিশোধিত ভ্যালেন্সী ইলেকট্রন থাকে। কিছু লোক অন্যের চেয়ে ধীরে ধীরে কেন বৃদ্ধ হয় তা বার্ধক্য রোগ এবং ফ্রী র‍্যাডিক্যাল সম্পর্কিত তত্ত্বগুলির সাহায্যে ব্যাখ্যা করা যায়। ফ্রী র‍্যাডিক্যালগুলি শরীরে প্রাকৃতিকভাবে উৎপাদিত হয়, তবে নিন্মোক্ত জীবনযাত্রার কারণগুলো তাদের উৎপাদনকে ত্বরান্বিত করতে পারেঃ

  • কীটনাশক এবং বায়ু দূষণের মতো বিষাক্ত রাসায়নিকের সংস্পর্শ।
  • ধূমপান
  • এলকোহল
  • ভাজা পুড়া খাবার
  • অনিয়মিত খাদ্যাভ্যাস

এই জীবযাত্রার ধরণগুলো ক্যান্সার এবং কার্ডিওভাসকুলার বা হৃদ রোগের সাথে যুক্ত রয়েছে। ফ্রি র‍্যাডিক্যাল এবং এন্টিঅক্সিডেন্ট এর অসামঞ্জস্যতার জন্য অক্স্রিডেটিভ স্ট্রেস ঘটতে পারে।

ফাংশনাল ফুডের ৬ টি অতি গুরুত্বপূর্ন উপাদানঃ

১) Antioxidant (এন্টিঅক্সিডেন্ট)

এমন একটি পদার্থ যা অক্সিজেনের ক্ষয় হ্রাস করে, অ্যান্টিঅক্সিডেন্টগুলির মধ্যে এনজাইম এবং ভিটামিন ‘সি’ ভিটামিন ‘ই’ ও বিটা ক্যারোটিনের মতো অন্যান্য পদার্থ রয়েছে যা জারণের ক্ষতিকারক প্রভাবগুলির বিরুদ্ধে লড়াই করতে সক্ষম। অ্যান্টিঅক্সিডেন্ট ক্যান্সারের ঝুঁকি হ্রাস করতে সহায়তা করে।

২) Anthocyanins (অ্যান্থোসায়ানিনস)

অ্যান্থোসায়ানিন টিস্যু বা কোষকে অনেকগুলি অ্যাজিওটিক স্ট্রেসের বা বিষাদের বিরুদ্ধে সুরক্ষা কবজের কাজ করে। অ্যান্থোসায়ানিনগুলোর জন্য সুরক্ষার বিভিন্ন প্রক্রিয়া (সানস্ক্রিন, অ্যান্টিঅক্সিডেন্ট, ধাতব জিলেটিন) প্রস্তাব করা হয়েছে। অ্যান্থোসায়ানিনস খনিজ ঘাটতির সম্মুখীন কোষের সংবেদনশীলতা বিলম্বিত করে। অ্যান্থোসায়ানিন মানুষ ও জীবজন্তুর শরীর গঠণে কার্যকরি।

৩) Niacin (নিয়াসিন)

ভিটামিন ‘বি’ এর মতো নিয়াসিন কার্বোহাইড্রেটকে গ্লুকোজে রুপান্তর করতে, চর্বি ও প্রোটিন বিপাক করতে এবং স্নায়ুতন্ত্রকে সঠিকভাবে কার্যকর রাখতে ভূমিকা রাখে। নিয়াসিন শরীরকে যৌন এবং স্ট্রেস সম্পর্কিত হরমোন তৈরি করতে সহায়তা করে এবং উপকারী (HDL) কোলেস্টরল মাত্রাকে বৃদ্ধি করে।

৪) Ribonflavin (রিবোফ্লাভিন)

ভিটামিন ‘বি’-২, প্রোটিন, চর্বি এবং কার্বোহাইড্রেট ভেঙ্গে ফেলতে সহায়তা করে। এটি শরীরের শক্তি সরবরাহ এবং শক্তি বজায় রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। রিবোফ্লাভিন কার্বোহাইড্রেটকে অ্যাডেনোসিন ট্রাইফসফেটে (এটিপি) রূপান্তর করতে সহায়তা করে। মানব দেহ খাদ্য থেকে এটিপি উৎপাদন করে এবং শরীরের প্রয়োজন অনুযায়ী এটিপি ও শক্তি উৎপাদন করে।

৫) Tocopherol (টোকোফেরল)

টোকোফেরল একধরণের অ্যান্টিঅক্স্রিড্যান্ট যা ভিটামিন ‘ই’ সমৃদ্ধ। আনস্যাচুরেটেড ফ্যাটি এসিডের ক্ষতির হাত থেকে দেহের টিস্যুগুলিকে রক্ষা করে। দেহের ফ্রী র‍্যাডিক্যাল দ্বারা  ধ্বংসের হাত থেকে দেহকে রক্ষা করে। বার্ধক্য রোধে ভূমিকা পালন করে।

৬) Lipid peroxidation (লিপিড পারঅক্সিডেশন)

লিপিড পারঅক্সিডেশন হলো লিপিডগুলির অক্সিডেটিভ বা অবক্ষয়। এটি এমন প্রক্রিয়া যেখানে কোষের ঝিল্লিতে লিপিডগুলি থেকে ফ্রি র‍্যাডিক্যালগুলি ‘স্টোলেন’ ইলেকট্রন তৈরি করে ফলে কোষের ক্ষতি হয়। এই প্রক্রিয়াটি একটি ফ্রি র‍্যাডিক্যাল চেইন বিক্রিয়ার মাধ্যমে এগিয়ে যায়।  

আগামীনিউজ/এএইচ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে