Dr. Neem on Daraz
Victory Day

বিষ বৃক্ষের গুন!


আগামী নিউজ | রুহুল সরকার, রাজীবপুর(কুড়িগ্রাম) প্রকাশিত: মে ৯, ২০২১, ০৪:২৬ পিএম
বিষ বৃক্ষের গুন!

ছবিঃ আগামী নিউজ

ঢাকাঃ ধুতরা গাছ কে সকলে বিষ বৃক্ষ হিসেবেই জানে। এর ফল মানুষ ভক্ষণ করলে পাগল হয় এরকম কথাও প্রচলিত মানুষের মুখে মুখে।সাধারণত ভয়ে এই গাছের পাতা বা ফল কোনটিই কেউ হাতে ছোঁয় না।তবে এই বিষ বৃক্ষেরও আছে কিছু ঔষধি গুন।

ধুতরা গাছের ইংরেজি বিভিন্ন নাম আছে, Devils Trumpet, Moon Flower,Ghost Egg Plant, Jimson Weed,Thorn Appa।বৈজ্ঞানিক নাম Datura Metal, Dutra বৃক্ষটি Solanaceae পরিবারের অন্তর্ভুক্ত।ধুতরা গাছের পাতা, ফুল, ফল, বীজ ভেষজ গুণাগুণ সম্পন্ন। এ গাছের পাতায় হ্যায়োস্যামাইন, বেলডোনা ও হেনবেন নামক ভেষজ উপাদন পাওয়া যায়।

সম্প্রতি রাজীবপুর উপজেলার শেখ রাসেল মিনি স্টেডিয়ামে এর পাশে পুকুর পাড়ে দেখা মেলে এই গাছের।বৃষ্টি মুখর দিন হওয়ায় সাদা ফুল গুলো ফুটে ছিল। রৌদ্রময় আবহাওয়ার ফুল গুলো সাধারণত চুপসে থাকে।              

এর রয়েছে চমৎকার কিছু ঔষধিগুন 

১.হাপানি রোগ হলে, এর পাতা ও মূল সিদ্ধ করে বুকে সেঁকে নিলে শ্বাস কষ্ট কমে যায়।

২.টাক হলে, কোন রোগের কারনে মাথার চুল উঠে টাক পরলে এর পাতার রস মাথায় একদিন পর পর লাগালে চুলঝড়ে পরা কমবে। 

২.ক্রিমি হলে, দুধের সাথে ২ থেকে তিন ফোঁটা পাতার রস মিশিয়ে খেলে ক্রিমি মারা যায়।

৩.ফোঁড়া উঠলে,পাতার রসের সাথে সামান্য ঘি মিশিয়ে আক্রান্ত স্থানে লাগালে দ্রুত ফোঁড়া পেকে যায়।

৪.বাতের ব্যাথায়, সরিষার তেল ও ধুতরার পাতার রস সামান্য গরম করে ব্যাথারস্থানে  লাগালে ব্যাথা নিরাময় হয়। 

৫.ধুতরার বীজ সবচেয়ে বেশি বিষাক্ত এই বীজ দিয়ে চেতনানাশক পদার্থ তৈরি করা হয়।এর বীজ মানুষ যেকোন ভাবে মানুষ খেলে গভীর ঘুম, চোখে আবছা দেখা, এমনকি মৃত্যু পর্যন্ত হতে পারে।

৬.ধুতরা গাছ উচ্চতায় প্রায় ১ মিটারের মতো, রং সবুজ পাতাগুলে বড়, ত্রিকোণাকৃতির, শিরা ও মধ্যশিরা স্পষ্ট।দুই প্রজাতির ধুতরা গাছ আছে সাদা ও কালো রঙের।আমাদের দেশে সাদা রঙের ফুল বিশিষ্ট গাছ অধিক হারে দেখতে পাওয়া যায়। ধুতরা স্ব-পরাগায়িত ফুল, ফুলের ভেতর পুংদণ্ড ও গর্ভমুণ্ড অবস্থিত। ফুল শেষে গাছে ফল হয়, ফল গোলাকার, ফলের গায়ে ছোট-ছোট কাঁটায় ভরা থাকে। কচি ফলের রঙ্গ সবুজ ও পাকলে রং খায়েরি। ফলের ভেতর বীজ হয়, বীজের মাধ্যমে প্রাকৃতিক ভাবেই  বংশবিস্তার ঘটে এই গাছটির।

রাজীবপুর উপজেলা শহরে দীর্ঘ দিন থেকে কবিরাজি ওষুধ বিক্রি করেন বাদশা বয়াতি তার কাছে ধুতরা গাছের বিষয়ে জানতে চাইলে তিনি জানান, গ্রাম গঞ্জে  প্রতি বছর বহু গবাদিপশু ধুতরা গাছ খাওয়ার ফলে বিষ ক্রিয়ার আক্রান্ত হয়।তিনি আরও বলেন বিভিন্ন ভেষজ ইউনানী ঔষধ তৈরিতে ব্যাবহার হয় ধুতরা গাছের বিভিন্ন অংশ।

রাজীবপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের সাবেক স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ দেলোয়ার হোসেন বলেন,ধুতরা গাছে 'ট্রোপেইন' নামক বিষ আছে তাই না জেনে এটি ব্যাবহার করলে বিপদজনক পরিস্থিতিতে পড়তে পারে মানুষ।তবেএর নিয়ন্ত্রিত ব্যবহার স্নায়বিক, মানসিক, চর্মরোগ এবং বাতের ব্যথায় বেশ কার্যকর।

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে