Dr. Neem on Daraz
Victory Day

শরণখোলায় খাল খননের উদ্বোধন করলেন এমপি 


আগামী নিউজ | মোঃ নাজমুল ইসলাম সবুজ, শরণখোলা (বাগেরহাট) প্রতিনিধি প্রকাশিত: মে ৬, ২০২১, ০৭:৩৬ পিএম
শরণখোলায় খাল খননের উদ্বোধন করলেন এমপি 

ছবি: আগামী নিউজ

বাগেরহাটঃ জেলার শরণখোলায় রায়েন্দা ইউনিয়নের  "উল্ডারপার"নামক স্থানের খালটি পানির একমাত্র উৎসা ভরাট হওয়ায় উপজেলা পরিষদ ও রায়েন্দা ইউনিয়ন পরিষদের অর্থায়নে খননের উদ্যোগ নেওয়া হয়েছে। 

বৃহস্পতিবার (০৬ মে) দুপুর ১২টার দিকে খাল খননের কাজের উদ্বোধন করেন বাগেরহাট-৪ আসনের সংসদ সদস্য এ্যাড.আমিরুল আলম মিলন। 

এ সময় তিনি বলেন, খালটি সম্পূর্ণ খনন হয় সে ব্যাপারে সকল সহযোগিতার আশ্বাস দেন।আপনার আমাকে যখন ডাকবেন আমি আপনাদের মাঝে ছুটে আসবো ইনশাল্লাহ।  

স্থানীয় ভাবে জানা গেছে,উল্টারপাড় খালটি রায়েন্দা, খোন্তাকাটা ও ধানসাগর এই তিন ইউনিয়নের সংযোগ স্থল। প্রায় পাঁচ কিলোমিটার দৈর্ঘ্যের এই খালটি রায়েন্দা ইউনিয়নের উল্টারপাড় গ্রাম থেকে শুরু হয়ে মিশেছে সুন্দরবনের ভোলা নদীতে গিয়ে। ওই তিন ইউনিয়নের তিন হাজারেরও বেশি পরিবার এই খালের পানির ওপর নির্ভর করে চলে। হাজার হাজার একর জমির কৃষি ও সেচকাজে এই খালের পানি ব্যবহার হয়। 

কিন্তু খালটি ভরাট হওয়ার ফলে অতি বৃষ্টিতে এলাকায় জলাবব্ধতা সৃষ্টি হয়। অন্যদিকে শুষ্ক মৌসুমে পানি শুকিয়ে দেখা দেয় চরম পানি সংকট। যে কারণে পানির অভাবে কৃষকরাও জমিতে মৌসুমি ফসল ফলাতে পারে না। তাই এলাকার মানুষের পানির সমস্যা দূর করতে উপজেলা আওয়ামী লীগের সভাপতি আজমল হোসেন মুক্তা এই খালটি খননের উদ্যোগ গ্রহন করেন। 

স্থানীয় চাষী দেলোয়ার হাওলাদার, মজিবর রহমানসহ অনেকেই জানান, পানির অভাবে হাজার হাজার একর জমি খালি পড়ে আছে। খালে পানি না থাকায় খরা মৌসুমে তারা জমিতে কোনো ধরণের ফসল ফলাতে পারছেন না। বর্ষা মৌসুমে জলাবব্ধতা দেখা দেয়। তখন ঠিক মতো চাষাবাদও করা যায় না। খালটি সম্পূর্ণ খনন হলে তাদের অনেক উপকার হবে। 

রায়েন্দা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান মিলন বলেন, খালটি খননের জন্য উপজেলা ও ইউনিয়ন পরিষদের উন্নয়ন তহবিল থেকে অর্থ দেওয়া হয়েছে। তাছাড়া পাঁচ কিলোমিটার খলাটির সম্পূর্ণ অংশ খননের জন্য এলজিইডিতে একটি প্রকল্প দেওয়া আছে।

উপজেলা আওয়ামী লীগর সভাপতি আজমল হোসেন মুক্তা বলেন, এলাকার মানুষের সমস্যার কথা চিন্তা করে অর্থ সংগ্রহের মাধ্যমে খালটি খননের উদ্যোগ নিয়েছি। খননকাজ উদ্বোধনকালে আমাদের এমপি মহোদয়ও খালটি যাতে সম্পূর্ণ খনন হয় সেব্যাপারে সার্বিক সহযোগিতার করার আশ্বাস দিয়েছেন। 

খাল খননকাজ উদ্বোধনকালে উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. রায়হান উদ্দিন শান্ত, শরণখোলা উপজেলা নির্বাহী কর্মকর্তা সরদার মোস্তফা শাহিন, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. সাইদুর রহমান, আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক এম সাইফুল ইসলাম খোকন,সাবেক ছাএলীগনেতা  খাইরুল শরীফসহ দলীয় নেতাকর্মী ও জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

আগামীনিউজ/নাহিদ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে