Dr. Neem on Daraz
Victory Day

চসিক নির্বাচনের উত্তাপ সংসদেও


আগামী নিউজ | ডেস্ক রিপোর্ট প্রকাশিত: জানুয়ারি ২৭, ২০২১, ০৬:৪৫ পিএম
চসিক নির্বাচনের উত্তাপ  সংসদেও

ছবি: সংগৃহীত

ঢাকাঃ চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচনে বিএনপির সংসদ সদস্যরা সহিংসতার বিষয়টি উত্থাপন করার পর আওয়ামী লীগ ও বিরোধী দল জাতীয় পার্টির সাংসদদের পাল্টা জবাবে বুধবার উত্তপ্ত হয়ে ওঠে সংসদের শীতকালীন অধিবেশন।

`দ্য সিভিল কোর্টস (সংশোধন)-২০২১' বিল পাসের আলোচনায় অংশ নিয়ে এই বিষয়টি উত্থাপন করেন বিএনপির সংসদ সদস্য হারুনুর রশীদ। তিনি বলেন, সংবিধানে বলা হয়েছে যে নির্বাচিত জনপ্রতিনিধিরা প্রতিটি স্তরে প্রশাসন পরিচালনা করবেন।

`তবে এখন যা ঘটছে, তা নির্বাচনের নামে প্রহসন, চারদিকে বিদ্রূপ। এসবের কোনো প্রয়োজন নেই। চট্টগ্রাম সিটি করপোরেশনে কী চলছে সকালেই তা দেখা গেছে,' বলেন হারুনুর রশীদ।

ক্ষমতাসীন দলের সাংসদরা উচ্চস্বরে তার বক্তব্যের প্রতিবাদ জানালে, এমপি হারুন জবাবে বলেন, ‘(আমি) মোটেও মিথ্যা কথা বলছি না, (আমি) সত্য জেনেই কথা বলছি।’

দ্য সিভিল কোর্টস (সংশোধন)-২০২১' বিল পাসের আলোচনায় অংশ নিয়ে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, ‘এখানে (সংসদে) যারা উপস্থিত তারা সদ্য জন্মগ্রহণ করেননি। তারা (বিএনপি) নির্বাচনের বিষয়ে কথা বলছে, আমরা জিয়াউর রহমানের হ্যাঁ-না ভোট দেখেছি, আমরা ১৫ ফেব্রুয়ারির নির্বাচন দেখেছি, তখন ব্যালট বাক্সগুলোও পাওয়া যায়নি। ভোট দেয়ার জন্য সেখানে কোনো ব্যালট বাক্সও ছিল না। যাদের চরিত্র এমন, তাদের কাছ থেকে কীভাবে নির্বাচন সুষ্ঠু করা যায় তা শেখার প্রয়োজন নেই। আমরা মানুষের ভোটাধিকার ফিরিয়ে দিয়েছি।’

বিএনপির আরেক সংসদ সদস্য রুমিন ফারহানা অভিযোগ করেছেন, প্রশাসন ভোট দিয়েছে যা সাধারণ মানুষ প্রত্যক্ষ করেছে।

‘কারো কাছ থেকে নির্বাচন সম্পর্কে শেখার দরকার নেই, ভোট কীভাবে দিতে হয় তা সবাই জানে,’ বলেন তিনি।

জাতীয় পার্টির সংসদ সদস্য মুজিবুল হক চুন্নু জানান, তার এলাকায় অবাধ ও নিরপেক্ষভাবে পৌরসভা নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। জাতীয় পার্টির আরেক সংসদ সদস্য পীর ফজলুর রহমান জানান, সুনামগঞ্জের জগন্নাথপুরে এক বিদ্রোহী প্রার্থী নির্বাচনে জয় পেয়েছেন।

‘বিএনপি প্রার্থীরা বিবিসিকেও বলেছেন যে সেখানে সুষ্ঠুভাবে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে,’ বলেন তিনি।

একই দলের সাংসদ শামীম হায়দার পাটোয়ারী জানান, তার এলাকায় পৌরসভা নির্বাচনে ৮৪ শতাংশ ভোট পড়েছে যেখানে লাঙল (জাতীয় পার্টির নির্বাচনী প্রতীক) নিয়ে তাদের এক প্রার্থী জয় পেয়েছে।

তিনি বলেন, ‘সবাই চাইলে নির্বাচন সুষ্ঠু হবে।’

'দ্য সিভিল কোর্টস (সংশোধন)-২০২১' বিল সংশোধনী প্রস্তাবের পক্ষে দাঁড়িয়ে বিএনপির এমপি হারুনুর রশীদ বলেন, চট্টগ্রামের অনেক ভোটকেন্দ্র থেকে এজেন্টদের বের করে দেয়া হয়েছে।

‘মিডিয়ার লোকেরাও পাস পাচ্ছেন না। আপনারা যদি চান তাহলে আমি আপনাদের এটি এখন (আমার) ফোনে তা দেখাতে পারি,’ বলেন তিনি।

জবাবে আইনমন্ত্রী বলেন, ‘বিএনপি সরকারের আমলে আমরা কখনো জানতে পারিনি যে নির্বাচন কখন এবং কোথায় অনুষ্ঠিত হবে।’ ‘১৫ ফেব্রুয়ারি কী ঘটেছিল এবং ভোটে কতজন জিতেছে?’ প্রশ্ন করেন তিনি।

উল্লেখ্য, দুজনের প্রাণহানি, সংঘর্ষ, হামলা, গোলাগুলি আর কেন্দ্র দখলের মধ্য দিয়ে শেষ হয়েছে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচনের ভোটগ্রহণ। বুধবার সকাল ৮টা থেকে শুরু হয়ে টানা ভোটগ্রহণ চলে বিকাল ৪টা পর্যন্ত।

বিকাল ৫টা থেকে ভোট গণনা শুরু হওয়ার পর নগরীর কাজীর দেউড়ি আউটার স্টেডিয়াম সংলগ্ন জিমনেসিয়াম থেকে ফলাফল প্রকাশ করা হবে।

আগামীনিউজ/এএইচ 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে