Dr. Neem on Daraz
Victory Day

নির্বাচনী ব্যবস্থার ত্রুটির কারণেই সহিংসতা


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জানুয়ারি ১৮, ২০২১, ০১:৩৫ এএম
নির্বাচনী ব্যবস্থার ত্রুটির কারণেই সহিংসতা

ছবি: সংগৃহীত

ঢাকাঃ নির্বাচন পর্যবেক্ষণ সংস্থা ব্রতীর নির্বাহী প্রধান শারমিন মুরশিদ বলেছেন, এই নির্বাচন কমিশনের কাছেও কোনো প্রত্যাশা নেই। তবে রাজনৈতিক দলের মধ্যে যদি গণতন্ত্রের প্রতি বিন্দুমাত্র শ্রদ্ধা থেকে থাকে, তা হলে তাদের গণতন্ত্র রক্ষায় সচেষ্ট হওয়া উচিত।

গতকাল পৌর নির্বাচনের সহিংসতা-বিশৃঙ্খলা নিয়ে  তিনি এসব কথা বলে।

শারমিন মুরশিদ বলেন, আমাদের নির্বাচনী সংস্কৃতিতে সংঘর্ষ-সহিংসতা নতুন কিছু নয়। গণতন্ত্রের চর্চা যেহেতু নেই, আগে দলে দলে হতো এখন দলের ভেতরে হচ্ছে। এই সহিংসতা আমাদের নির্বাচনী কালচার। নির্বাচনী ব্যবস্থার ত্রুটির কারণেই সহিংসতা ঘটছে। আমাদের সাধারণ বাস্তবতা এটি। তবে আমরা যখন আইনটা পালিত হওয়ার মতো পরিবেশ তৈরি করতে পারি, তখন শান্তিপূর্ণ নির্বাচন পাই।

তিনি আরও বলেন, সহিংসতা যে প্রতিদ্বন্দ্বিতার কারণে হয়, শুধু দলের কারণে যে হয় না, সেটাও প্রমাণ হয়ে গেছে। যারাই প্রতিদ্বন্দ্বিতা করবে তাদের মধ্যে যিনি বেশি ক্ষমতাবান, বেশি পেশি শক্তি তিনি তুলনামূলক দুর্বলের প্রতি অন্যায় আচরণটা করবেন। এটি আমাদের একটি বাস্তবতা। আরেকটি বাস্তবতা হচ্ছে- নির্বাচন কমিশন যে অযোগ্য সেটি সে বারবার প্রমাণ করবে। কারণ প্রতিষ্ঠানটি এ নিয়ে কিছুই করতে পারবে না এবং সে করবে না।

আগামীনিউজ/এএইচ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে