Dr. Neem on Daraz
Victory Day

ভাসানচরে প্রাণের সঞ্চার


আগামী নিউজ | ডেস্ক রিপোর্ট প্রকাশিত: ডিসেম্বর ৪, ২০২০, ০৪:২২ পিএম
ভাসানচরে প্রাণের সঞ্চার

ছবি: সংগৃহীত

ঢাকাঃ অবশেষে বহু প্রতীক্ষার পরে ভাসানচরে পৌঁছেছে রোহিঙ্গারা। আজ (শুক্রবার) সকালে চট্টগ্রামের পতেঙ্গা থেকে ৮টি জাহাজে চড়ে মট ১ হাজার ৬৪২ জন রোহিঙ্গা শরণার্থী ভাসানচরের উদ্দেশ্যে যাত্রা শুরু করে। দুপুর ২টার দিকে তারা ভাসানচরে পৌঁছে। রোহিঙ্গাদের বরণ করে নিতে ভাসানচর প্রস্তুত। সেখানে উৎসব ও আমাজের পরিবেশ বিরাজ করছে।

এর আগে বৃহস্পতিবার কক্সবাজারের উখিয়া উপজেলার বালুখালী ক্যাম্প থেকে ভাসানচরের উদ্দেশ্যে ২০টি বাসে করে রওয়ানা দিয়ে চট্টগ্রাম পৌছে তারা। সেখান থেকে আজ সকালে ২০টি জাহাজে চড়ে তারা ভাসানচরের উদ্দেশ্যে রওয়ানা হয়। সকাল ৯টা থেকেই তাদেরকে জাহাজে তোলার কার্যক্রম শুরু হয়।

মিয়ানমারের আরাকান থেকে বিতারিত হয়ে বাংলাদেশের কক্সবাজার অঞ্চলে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের জীবনমান উন্নয়নে কাজ করছে দেশি বিদেশি বিভিন্ন এনজিও। নোয়াখালীর ভাসানচরে তাদের স্থানান্তরের প্রক্রিয়া শুরু হলে এইসব এনজিও বিরোধীতা করে আসছিল। কিন্তু পরে রোহিঙ্গাদের সহায়তায় ২২টি এনজিও ভাসানচরে কাজ শুরু করে।

এ বিষয়ে সমাজকল্যাণ ও উন্নয়ন সংস্থার (স্কাস) চেয়ারম্যান জেসমিন প্রেমা জানান, সরকার ও নৌ বাহিনীর পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতি শেষ হয়েছে। আমরা ২২টি এনজিও এখানে কাজ শুরু করেছি। আজকে যেসব রোহিঙ্গারা ভাসানচরে আসছে তাদের আপ্যায়ন করার জন্য নৌ-বাহিনীসহ দেশের সব ধরনের গোয়েন্দা সংস্থা এবং আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী দায়িত্ব নিয়েছেন

ভাসানচরে ইতোমধ্যে যে সব বেসরকারি সংস্থা কাজ করছে- পালস বাংলাদেশ সোসাইটি, কুয়েত সোসাইটি ফর রিলিফ, ফ্রেন্ডশিপ, এসএডব্লিউবি, শারজাহ চ্যারিটি ইন্টারন্যাশনাল: বাংলাদেশ, গ্লোবাল উন্নয়ন সংস্থা, আল মানাহিল ওয়েলফেয়ার, সনি ইন্টারন্যাশনাল, আলহাজ শামসুল হক ফাউন্ডেশন, হেলথ দ্য নিডি চ্যারিটেবল ট্রাস্ট, জনসভা কেন্দ্র, কারিতাস বাংলাদেশ, সমাজকল্যাণ উন্নয়ন সংস্থা (স্কাস), সোশ্যাল এইড, সিডিডি, মুক্তি- কক্সবাজার, ভলান্টারি অর্গানাইজেশন ফর সোশ্যাল ডেভেলপমেন্ট, আর টি এম ইন্টারন্যাশনাল, মাল্টি সার্ভ ইন্টারন্যাশনাল, আল্লামা ফয়জুল্লাহ ফাউন্ডেশন, গণস্বাস্থ্য কেন্দ্র ও হেলথ অ্যান্ড এডুকেশন ফর অল।

আগামীনিউজ/এএইচ  

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে