Dr. Neem on Daraz
Victory Day

মাস্ক ব্যবহারে ইসির বাধ্যবাধকতা


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: অক্টোবর ৩০, ২০২০, ০৩:২৫ পিএম
মাস্ক ব্যবহারে ইসির বাধ্যবাধকতা

ছবি: সংগৃহীত

ঢাকাঃ করোনা সংক্রমণরোধে বিশেষ সতর্কতা জারি করেছে নির্বাচন কমিশন (ইসি)। এ জন্য অফিস চলাকালে মাঠপর্যায়সহ ইসির সব কর্মকর্তাকে মাস্ক পরার নির্দেশনা দেওয়া হয়েছে। অন্যথায় আইনানুগ ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারিও দেওয়া হয়েছে। ইসির নিজস্ব কর্মকর্তা-কর্মচারীর পাশাপাশি ভোটারসহ নির্বাচনে দায়িত্বপালনকারী প্রত্যেক কর্মীকে অবশ্যই মাস্ক পরে ভোটকেন্দ্রে যাওয়ার নির্দেশনা দিয়েছে ইসি। তবে করোনায় ভোট বন্ধ করবে না ইসি। ভোটের সময় হলে তা সম্পন্ন করবে সাংবিধানিক প্রতিষ্ঠানটি। ইসি সূত্রে এসব তথ্য জানা গেছে।

সূত্র জানায়, ইতিমধ্যে ইসি সচিবালয় ও মাঠপর্যায়ের বেশ কিছু কর্মকর্তা ও কর্মচারী করোনায় আক্রান্ত হয়েছেন। ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মারা গেছেন এক উপজেলা নির্বাচন কর্মকর্তা।  

সম্প্রতি ইসির সহকারী সচিব মোহাম্মদ শহীদুর রহমান স্বাক্ষরিত এ ইসি সচিবালয় ও মাঠপর্যায়ে পাঠানো এ সংক্রান্ত নির্দেশনায় বলা হয়, ইসির সব কর্মকর্তা ও কর্মচারীকে বাধ্যতামূলকভাবে মাস্ক পরার জন্য অনুরোধ জানানো হয় হয়। অন্যথায় তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের কথাও বলা হয়।  

এছাড়া আসন্ন ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ আসনে উপ-নির্বাচনকে কেন্দ্র করে ভোটার ও ভোট কর্মকর্তাদেরও এমন নির্দেশনা দিচ্ছে কমিশন। এ নির্বাচনে স্বাস্থ্যবিধি প্রতিপালন সংক্রান্ত নির্দেশনায় প্রার্থী ও তাদের কর্মীদের উদ্দেশে বলা হয়, নির্বাচনী আইন ও বিধি মেনে মাস্ক পরে এবং সামাজিক দূরত্ব বজায় রেখে নির্বাচনী প্রচারণা করতে হবে। পরস্পর হতে কমপক্ষে তিন ফুট দূরত্ব বজায় রাখতে হবে। ভোট দেওয়ার জন্য একসাথে কেবলমাত্র একজন ভোটার ভোটকক্ষে প্রবেশ করতে পারবেন। ভোটারদের হাতে জীবাণুনাশক দিতে হবে। 

এ বিষয়ে ইসির সহকারী পরিচালক (জনসংযোগ) মো. আশাদুল হক  বলেন, করোনা মহামারীর বিষয়ে কমিশন     সতর্ক রয়েছে। এই সময়ে  ভোটের কারণে যেন কোনো ভোটার বা ভোট প্রক্রিয়ার সঙ্গে সম্পৃক্ত কেউ ক্ষতিগ্রস্ত না হয় এবং স্বাস্থ্য সচেনতন হয়ে ভোটাররা যাতে তাদের গণতান্ত্রিক অধিকার ভোট প্রয়োগ করতে পারে, সে জন্য সতর্ক করে মাঠপর্যায়ে নির্দেশনা দেওয়া হচ্ছে।

করোনার কারণে কোনো নির্বাচন বন্ধ থাকবে না। কমিশনে যথাসময়ে নির্বাচন আয়োজন করার সিদ্ধান্ত হয়েছে বলেও জানান তিনি।

আগামীনিউজ/এএইচ 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে