Dr. Neem on Daraz
Victory Day

‘গৃহশ্রমিকদের অধিকার আদায় নিশ্চিতকরণে তাদের সংগঠিত করতে হবে’


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জানুয়ারি ৩১, ২০২৩, ০৬:১৬ পিএম
‘গৃহশ্রমিকদের অধিকার আদায় নিশ্চিতকরণে তাদের সংগঠিত করতে হবে’

গৃহশ্রমিকদের শোভন কাজ নিশ্চিত করতে বর্তমান সরকারের মেয়াদে গৃহশ্রমিকদের শ্রম আইনের অন্তর্ভুক্ত করা, গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি, ২০১৫ এর সঠিক বাস্তবায়ন, গৃহশ্রমিক হত্যা-নির্যাতন বন্ধে সামাজিক আন্দোলন জোরদার করা, গৃহশ্রমিকদের প্রশিক্ষণের মাধ্যমে তাদের দক্ষতা বৃদ্ধি এবং জনমনে সচেতনতা সৃষ্টির মাধ্যমে তাদের সঠিক পেশাগত মর্যাদা প্রদানে সরকারকে ট্রেড ইউনিয়ন, নাগরিক সমাজ ও নিয়োগকারীদের সাথে নিয়ে একত্রিত হয়ে কাজ করার ওপর গুরুত্ব আরোপ করেন বিশিষ্ট নাগরিকবৃন্দ।

মঙ্গলবার(৩১ জানুয়ারী ) দুপুরে রাজধানীর হোটেল এশিয়া রিসোর্টে বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ-বিল্স এর সুনীতি প্রকল্প (সিকিউরিং রাইটস অফ উইমেন ডমেস্টিক ওয়ার্কার্স ইন বাংলাদেশ) আয়োজিত গৃহশ্রমিকের অধিকার, সুরক্ষা ও শোভন কাজ নিশ্চিতকরণে অংশীজনের সংলাপে বক্তারা এ বিষয়ে গুরুত্ব আরোপ করেন।



বিল্স এর ভাইস চেয়ারম্যান আমিরুল হক আমিনের সভাপতিত্বে অনুষ্ঠিত এই সংলাপে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান মোঃ মুজিবুল হক এমপি প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিল্স মহাসচিব ও নির্বাহী পরিচালক নজরুল ইসলাম খান, যুগ্ম মহাসচিব ডা. ওয়াজেদুল ইসলাম খান, উপদেষ্টা পরিষদ সদস্য নইমুল আহসান জুয়েল, গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্ক এর ভারপ্রাপ্ত সমন্বয়কারী আবুল হোসাইন, বাংলাদেশ মহিলা আইনজীবী সমিতির সভাপতি এ্যাডভোকেট সালমা আলী, বিশ্বব্যাংক এর পরামর্শক এবিএম খোরশেদ আলম, যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উপ সচিব লুলু বিলকিস বানু, স্থানীয় সরকার বিভাগের উপসচিব মোঃ আব্দুর রহমান, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সহকারী সচিব বেগম মোরশেদা হাই, শ্রম অধিদপ্তরের পরিচালক মোঃ বেল্লাল হোসেন শেখ, যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক মোঃ মোয়াজ্জেম হোসেন গাজী, ইনফরমাল সেক্টর আইএসসি’র সদস্য সচিব মাহবুবুল ইসলাম, ইসলামিক ফাউন্ডেশনের প্রকাশনা বিভাগের সম্পাদক আনোয়ার কবির, সলিডারিটি সেন্টার বাংলাদেশ এর কান্ট্রি প্রোগ্রাম ডিরেক্টর এডভোকেট এ. কে.এম নাসিম, বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশন এর জ্যেষ্ঠ আইন কর্মকর্তা মুহাম্মাদ হাবিবুর রহমান, ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের কাউন্সিলর মিনু রহমান, বিল্স এর পরিচালক নাজমা ইয়াসমীন প্রমুখ। সংলাপে গৃহশ্রমিক অধিকার নিশ্চিতকরণে প্রস্তাবিত যৌথ কর্মপরিকল্পনা উপস্থাপন করেন বিল্স সুনীতি প্রকল্পের সমন্বয়কারী মোঃ ইউসুফ আল-মামুন। সংলাপে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের উর্ধতন কর্মকর্তাবৃন্দ, গবেষক, বেসরকারী সংস্থা, গৃহশ্রমিক ইস্যুতে কার্যক্রম বাস্তবায়নকারী ট্রেড ইউনিয়ন নেতৃবৃন্দ, গৃহশ্রমিক নেটওয়ার্ক নেতৃবৃন্দ, নাগরিক সমাজের প্রতিনিধিবৃন্দ, সাংবাদিক সহ বিভিন্ন পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ সংলাপে অংশ গ্রহণ করেন।

গৃহশ্রমিক সুরক্ষায় তাদের শ্রম আইনে অন্তর্ভুক্তি এবং পৃথক আইন প্রণয়নের আবেদন জানিয়ে ট্রেড ইউনিয়নের পক্ষ থেকে সংসদীয় স্থায়ী কমিটিতে চিঠি পাঠানোর পরামর্শ দেন মোঃ মুজিবুল হক এমপি। বিষয়টি কমিটিতে গেলে তিনি সর্বোচ্চ সহযোগিতা করবেন বলেও আশ্বাস দেন। অনুষ্ঠানে বক্তারা আরও উল্লেখ করেন, তালিকাভুক্ত হলে গৃহশ্রমিকের অনেক বঞ্চণার অবসান করা সম্ভব হবে। এছাড়া শিশুদের পাঠ্যক্রমে গৃহশ্রমিকের প্রতি ইতিবাচক দৃষ্টিভঙ্গি সম্বলিত রচনা যুক্ত করা যেতে পারে বলেও মন্তব্য করেন তারা। গৃহশ্রমিকরা যতদিন শ্রম আইনের অন্তর্ভুক্ত হচ্ছেন না, ততদিন ট্রেড ইউনিয়নের পরিবর্তে তাদের সাধারণভাবে সংগঠিত করার পরামর্শ দেন বক্তারা।

উল্লেখ্য, বিল্স, গণসাক্ষরতা অভিযান, হ্যালোটাস্ক, দুঃস্থ স্বাস্থ্য কেন্দ্র, কর্মজীবী নারী, রেডঅরেঞ্জ ও ইউসেপ বাংলাদেশ যৌথভাবে অক্সফ্যাম ইন বাংলাদেশের সহযোগিতায় ও গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডার অর্থায়নে গৃহশ্রমিকের অধিকার, মর্যাদা ও সুরক্ষায় “সুনীতি” (সিকিউরিং রাইটস অফ উইমেন ডমেস্টিক ওয়ার্কাস ইন বাংলাদেশ) শিরোনামে সাড়ে চার বছর মেয়াদী (এপ্রিল, ২০১৯ সেপ্টেম্বর, ২০২৩) একটি প্রকল্প বাস্তবায়ন করছে। প্রকল্পের আওতায় ঢাকা শহরের ১৬ হাজার গৃহকর্মীকে প্রশিক্ষণের মাধ্যমে কর্মসংস্থান ও জীবনমান উন্নয়ন এবং অ্যাডভোকেসির মাধ্যমে তাদের মর্যাদা নিশ্চিত করার প্রক্রিয়া চলমান রয়েছে।

এসএস

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে