Dr. Neem on Daraz
Victory Day

দেশে কোনো চিনিকল বন্ধ করা হয়নি: শিল্পমন্ত্রী


আগামী নিউজ | ডেস্ক রিপোর্ট প্রকাশিত: জানুয়ারি ১৯, ২০২১, ০৩:০৬ পিএম
দেশে কোনো চিনিকল বন্ধ করা হয়নি: শিল্পমন্ত্রী

ছবি: সংগৃহীত

ঢাকাঃ দেশে কোনো চিনিকল বন্ধ করা হয়নি বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন।

আজ মঙ্গলবার জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্বে এতথ্য জানান মন্ত্রী।

বিরোধী দল জাতীয় পার্টির সংসদ সদস্য শামীম হায়দার পাটোয়ারীর প্রশ্নের লিখিত জবাবে শিল্পমন্ত্রী বলেন, শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের আওতাধীন ১৫টি চিনিকলের মধ্যে ৬টি চিনিকলের মাড়াই কার্যক্রম ২০২০-২১ মাড়াই মৌসুমের জন্য স্থগিত রাখা হয়েছে। বাকি ৯টি চিনিকলের মাড়াই কার্যক্রম চলমান।

সরকারী দলের সদস্য আলী আজমের লিখিত প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, চিনি শিল্পকে রক্ষার লক্ষ্যে ১৪টি চিনিকলে বর্জ্য পরিশোধনাগার স্থাপনের প্রকল্প চলমান রয়েছে। দেশে ১৫টি চিনি কলের মধ্যে ১৪টি অলাভজনক। লাভজনক চিনি কলটি হচ্ছে কেরু অ্যান্ড কোম্পানি (বিডি) লিমিটেড। তিনি বলেন, চিনি শিল্পকে রক্ষার লক্ষ্যে চিনি শিল্পের আধুনিকায়ন ও পরিবেশ সুরক্ষায় বিএসএফআসি'র আওতায় দুটি উন্নয়ন প্রকল্প বাস্তবায়ন কাজ চলমান রয়েছে। প্রকল্পগুলো হলো বিএমআর অব কেরু অ্যান্ড কোং লিমিটেড ও ১৪টি চিনিকলে বর্জ্য পরিশোধনাগার স্থাপন।

মন্ত্রী জানান, ২০২০-২০২১ অর্থবছরে এডিপিতে বরাদ্দবিহীন অননুমোদিত নতুন প্রকল্প প্রস্তাবনা হিসেবে ছয়টি চিনিকলে পুরনো সেন্ট্রিফিউগ্যাল মেশিন, জুস ক্লারিফায়ার এবং রোটারি ভ্যাকুয়াম ফির্টারের জন্য আধুনিক যন্ত্রপাতি প্রতিস্থাপন, কেরু অ্যান্ড কোং (বিডি) লিমিটেড, অণুজীব ল্যাবরেটরি আধুনিকীকরণসহ কেরু ডিস্টিলারি প্ল্যান্টের জন্য ইটিপি স্থাপন, রাজশাহী চিনিকলে ফল প্রক্রিয়াজাতকরণ ও বোতলজাতকরণ প্ল্যান্ট স্থাপন, বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প করপোরেশনের জনবলের সক্ষমতা বৃদ্ধি এবং ঠাকুরগাঁও চিনিকলের আধুনিকায়ন, বহুমুখীকরণ ও বিটসুগার প্ল্যান্ট স্থাপনের সম্ভাব্যতা যাচাই অন্তর্ভুক্ত।

এছাড়া নাটোর জেলার লালপুর উপজেলা, ঠাকুরগাঁও জেলার সদর উপজেলা, ঝিনাইদহ জেলার কালীগঞ্জ উপজেলা এবং চুয়াডাঙ্গা জেলার দামুহুদা উপজেলায় বৈদেশিক বিনিয়োগেরম মাধ্যমে শিল্প কারখানা স্থাপনের সম্ভাব্যতা যাচাই কার্যক্রম চলমান রয়েছে বলেও জানান মন্ত্রী।

সরকারী দলের সদস্য মো. হাবিবর রহমানের প্রশ্নের জবাবে শিল্পমন্ত্রী বলেন, বিসিকের আওতায় সারা দেশে উন্নত অবকাঠামো সমৃদ্ধির লক্ষ্যে ৭৬টি বিসিক শিল্পনগরী স্থাপিত হয়েছে। সরকারের বার্ষিক উন্নয়ন কর্মসূচির আওতায় চলতি ২০২০-২১ অর্থবছরে ১২টি শিল্পনগরী প্রকল্প স্থাপনের কাজ বাস্তবায়নাধীন।

আগামীনিউজ/এএইচ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে