Dr. Neem on Daraz
Victory Day

দক্ষিণ এশিয়ায় সবচেয়ে ক্ষমতাধর নারী শেখ হাসিনা


আগামী নিউজ প্রকাশিত: ডিসেম্বর ১৩, ২০১৯, ০৭:০৮ পিএম
দক্ষিণ এশিয়ায় সবচেয়ে ক্ষমতাধর নারী শেখ হাসিনা

ঢাকা : প্রতিবছরের মতো এবারও বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর নারীর তালিকা প্রকাশ করেছে বিখ্যাত ম্যাগাজিন ফোর্বস। এই তালিকানুসারে বিশ্বের ২৯তম ক্ষমতাধর নারী বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দক্ষিণ এশিয়ায় তার চেয়ে ক্ষমতাধর কোনও নারী নেই।

ফোর্বস শেখ হাসিনার বর্ণনায় জানিয়েছে, তিনি বাংলাদেশের সবচেয়ে বেশি সময় ধরে দায়িত্ব পালন করা প্রধানমন্ত্রী। বর্তমানে নিজের চতুর্থ মেয়াদে আছেন তিনি। তারা বলছে, শেখ হাসিনা নিজেই মনে করেন এটি তার সর্বশেষ টার্ম। এ কারণে তিনি খাদ্য নিরাপত্তা, শিক্ষা এবং স্বাস্থ্যসেবাকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছেন।

এই তালিকা অনুসারে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর নারী জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল। তার পরেই আছেন ইউরোপিয়ান সেন্ট্রাল ব্যাংকের প্রধান ক্রিশ্চিন ল্যাগার্দে। তিন নম্বরে আছেন যুক্তরাষ্ট্রের হাউজ অব রিপ্রেজেন্টিটিভ স্পিকার ন্যান্সি পেলোসি। ইউরোপিয়ান কাউন্সিল প্রেসিডেন্ট উরসুলা ভ্যান ডার লিয়েন আছেন চার নম্বরে। জেনারেল মটরস এর প্রধান নির্বাহী কর্মকর্তা মেরি বারা আছেন পঞ্চম স্থানে।

দক্ষিণ এশিয়ায় শেখ হাসিনার পরেই রয়েছেন ভারতের অর্থমন্ত্রী নির্মলা সিতারমন। তার অবস্থান ৩৪। দক্ষিণ এশিয়া থেকে এই তালিকায় স্থান পেয়েছেন ব্যবসায়ী রশনি নাদার মালহোত্রা, কিরণ মজুমদার। এই তালিকার ১০০ নম্বরে আছেন পরিবেশ অধিকারকর্মী গ্রেটা থনবার্গ। তালিকার বাকি উল্লেখযোগ্য নাম হলো- মেলিন্ডা গেটস ষষ্ঠ, অপরাহ উইনফ্রে (২০), রানি এলিজাবেথ (৪০), ইভাঙ্কা ট্রাম্প (৪২তম), রিহান্না (৬১তম), টেইলর সুইফট (৭১তম)।

আগামী নিউজ/এমএন/এআর

 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে