Dr. Neem on Daraz
Victory Day

শ্রমিকের দক্ষতা বৃদ্ধির ওপর গুরুত্ব দিচ্ছে সরকার


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: ডিসেম্বর ৭, ২০১৯, ০৮:২৬ পিএম
শ্রমিকের দক্ষতা বৃদ্ধির ওপর গুরুত্ব দিচ্ছে সরকার

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেছেন, চতুর্থ শিল্প বিপ্লবের কারণে শ্রম নির্ভর চাকরির বাজার সংকুচিত হচ্ছে। ভবিষ্যতের কাজের বিষয়টি মাথায় রেখে সরকার শ্রমিকের দক্ষতা বৃদ্ধির ওপর গুরুত্ব দিয়েছে। এজন্য জাতীয় দক্ষতা উন্নয়ন কাউন্সিল-এনএসডিসিকে জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ করে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনে নেওয়া হয়েছে। 

শনিবার (৭ ডিসেম্বর) বিকেলে রাজধানীর একটি হোটেলে ঢাকা চেম্বার অফ কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ আয়োজিত ফিউচার স্কিলস রিকোয়াড ফর বাংলাদেশে শীর্ষক প্রোগ্রামে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

বাংলাদেশকে বিশ্বের দ্রুত অর্থনৈতিক প্রবৃদ্ধির দেশ উল্লেখ করে প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রাকে সামনে রেখে সকলের জন্য শোভন কর্মপরিবেশ এবং পরিপূর্ণ উৎপাদনশীল কর্মের নিশ্চয়তার জন্য কাজ করছেন। 

শ্রম প্রতিমন্ত্রী বলেন, প্রতিবছর আঠারো থেকে বিশ লাখ চাকরিপ্রত্যাশী বাজারে আসছেন। এ বিপুল সংখ্যক চাকরিপ্রত্যাশীর মধ্যে চৌদ্দ লাখ লোককে সরকারের বিভিন্ন দক্ষতা উন্নয়ন সংস্থার মাধ্যমে প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে। বাকিদের স্থানীয় কল-কারখানা এবং আন্তর্জাতিক বাজারের জন্য কর্মযোগ্য করতে প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণে বেসরকারী সংস্থাগুলোকে এগিয়ে আসার আহ্বান জানান। 

ডিসিসিআই এর সভাপতি ওসামা তাসিরের সভাপতিত্বে সেমিনারে গেস্ট অব অনার প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব মো. নজিবুর রহমান, বাংলাদেশ এমপ্লোয়ারস ফেডারেশনের সভাপতি কামরান টি রহমান বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা করেন। 

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ এর সদস্য মোহাম্মদ রেজাউল করিম। সেমিনারে ডিবিআই এবং এআইইউবি এর মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ এমপ্লয়িজ ফেডারেশনের সভাপতি কামরান টি. রহমান। বিশেষ বক্তা হিসেবে বক্তব্য রাখেন, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব নজিবুর রহমান।  

এছাড়াও প্রধানমন্ত্রীর কার্যালয়ের ন্যাশনাল স্কিলস ডেভেলপমেন্ট অথোরিটির সদস্য (অতিরিক্ত সচিব) মোহাম্মাদ রেজাউল করিম ১ম শিল্প বিপ্লব থেকে ৪র্থ শিল্প বিপ্লবের বিস্তারিত স্লাইড প্রেজেন্টেশন এর মাধ্যমে উপস্থাপন করেন। 

আগামী নিউজ /এসআর/তামিম

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে