Dr. Neem on Daraz
Victory Day
পেঁয়াজ রফতানি বন্ধে বাংলাদেশের বাঙালীর মুখে হাসি নেই

তিনদিনে ভারতে গেল ১৯৭ মেট্রিক টন ইলিশ


আগামী নিউজ | বেনাপোল (যশোর) প্রতিনিধি প্রকাশিত: সেপ্টেম্বর ১৬, ২০২০, ০৭:১৮ পিএম
তিনদিনে ভারতে গেল ১৯৭ মেট্রিক টন ইলিশ

সংগৃহীত

কথায় বলে ‘মাছে ভাতে বাঙালী’। মাছ ছাড়া বাঙালির চলে না। আর এই বাঙালির পাতে যদি একটু নদীর রুপালি ফসল না পড়ে তাহলে কি আর চলে? তবে এবার ইলিশ প্রিয় ভোজনরসিক ভারতের বাঙালীদের জন্য রয়েছে সুখবর।

ভাদ্রের শেষ লগ্নে শারোদৎসবের আগে বেনাপোল-পেট্রাপোল সীমান্ত দিয়ে পদ্মার ইলিশ পৌঁছে গেছে ওপার বাংলায়। যার ফলে এবার দুর্গা পুজোয় বাঙালি বাড়িতে জমে উঠবে পদ্মার ইলিশের জমজমাট নানা পদের রান্নায়।

তবে বাংলাদেশের তরকারিতে ভারতের পেঁয়াজের স্বাদ নিতে পারছে না এদেশের মানুষ। পেঁয়াজের রফতানি মূল্য বাড়িয়ে দিয়ে বন্ধ করে দেওয়া হয়েছে এদেশে পেঁয়াজ রফতানি। ভারতে ইলিশ রফতানির আগে প্রকারভেদে ৫শ‘ থেকে ৭শ‘ টাকা কেজিজে ইলিশ পাওয়া গেলেও এখন সেটা ৭শ‘ থেকে ৯শ‘ টাকায় দেশের বিভিন্ন বাজারে বিক্রি হচ্ছে।

অথচ ইলিশ নিয়ে ভারত পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয়। এ নিয়ে দু‘দেশের ব্যবসায়ীসহ জনসাধারনের মনে হাজারো প্রশ্ন। অনেকে বলছে ভারত পেঁয়াজ রফতানি বন্ধের সাথে সাথে বাংলাদেশ যদি ইলিশ রফতানি বন্ধ করে দিত তাহলে কিছুটা হলেও পেঁয়াজ রফতানির সমস্যাটা থাকতো না।


কাস্টমস ও বন্দর সূত্রে জানা যায়, পূজা উপলক্ষে প্রতিশ্রুত ১ হাজার ৪৭৫ মেট্রিক টন ইলিশের মধ্যে গত তিনদিনে ১৯৭ দশমিক ৯ মেট্রিক টন ইলিশ মাছ রফতানি হয়েছে ভারতে। বুধবার (১৬ সেপ্টেম্বর) ৯৩ দশমিক ৬ মেট্রিক টন ইলিশের চালান কাস্টমস ও বন্দরের আনুষ্ঠানিকতা শেষে ভারতের পেট্রাপোল বন্দরে প্রবেশ করে। এর আগে সোমবার (১৪ সেপ্টেম্বর) ৪১ দশমিক ৩  মেট্রিক টন ও মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) ৬৩ মেট্রিক টন ইলিশ ভারতে রফতানি হয়। বুধবার ইলিশের চালানটির রফতানিকারক ছিলেন ঢাকার রিপা এন্টারপ্রাইজ ও খুলনার জাহানাবাদ সি ফিশ লিমিটেড। প্রতিকেজি ইলিশের রফতানি দর নির্ধারণ করা হয়েছে ১০ মার্কিন ডলার হিসেবে আটশ’ টাকা। এই দরে রফতানি করা প্রতিটি ইলিশের সাইজ ছিল এক কেজি থেকে ১২শ’ গ্রাম ওজনের।


মৎস্য অধিদফতরের সহকারী পরিচালক ও বেনাপোলের ফিশারিজ কোয়ারেন্টাইন অফিসার মাহবুবুর রহমান জানান, বাণিজ্য মন্ত্রণালয় এবার নয়জন রফতানিকারককে মোট এক হাজার ৪৭৫ টন ইলিশ ভারতে পাঠানোর অনুমতি দিয়েছে। প্রতিকেজি ১০ মার্কিন ডলার দরে মোট ১ লাখ ২০ হাজার মার্কিন ডলার মূল্যের ইলিশ মাছ ভারতে রফতানি করা হবে। এ বছর ভারতে মোট এক হাজার ৪৭৫ মেট্রিক টন ইলিশ মাছ ভারতে রফতানি করা হবে।


বেনাপোল কাস্টমসের সহকারী রাজস্ব কর্মকর্তা শামিম হোসেন জানান, প্রতি কেজি ১০ ডলার মূল্যে শুল্কমুক্ত সুবিধায় এ ইলিশ ভারতে রফতানি হচ্ছে।


২০১২ সাল থেকে বাংলাদেশ সরকার ভারতে ইলিশ রফতানি বন্ধ করে দিয়েছিল উৎপাদন কমে যাওয়ার কারণে। এরপর কেটে গেছে দীর্ঘ সাত বছর। সম্পর্কের বরফ গলে দুই দেশের। এরপর ২০১৯ সালে বাঙালিদের শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো উপলক্ষে ৫০০ টন ইলিশ পাঠিয়েছিল বাংলাদেশ সরকার। আবার এক বছর পর ফের বেনাপাল-পেট্রাপোল সীমান্ত হয়ে পশ্চিম বাংলায় গেল বাঙালির পছন্দের পদ্মার ইলিশ।


বর্তমান সরকার এক হাজার ৪ শত ৭৫ টন ইলিশ মাছ ভারতে রফতানি করার সিদ্ধান্ত নিয়েছিল আগেই। বাণিজ্য মন্ত্রণালয়ের শর্ত অনুযায়ী আগামী মাসের ১০ অক্টোবরের মধ্যে বাকি ইলিশ রফতানি করা হবে। ভারতে এই পদ্মার ইলিশ পেট্রাপোল সীমান্ত হয়ে চলে যাবে শিয়ালদহ, হাওড়া, পাতিপুকুর বাজারসহ রাজ্যের বিভিন্ন জেলার বাজারগুলিতে। ৫০০ থেকে এক কেজি ১২শ’ গ্রাম ওজনের ইলিশ যাচ্ছে ভারতে। ভারতের পাইকারি বাজারে ইলিশের দাম ৭০০ থেকে ১২০০ টাকা।

 

আগামীনিউজ/এএস

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে