Dr. Neem on Daraz
Victory Day

হজের আনুষ্ঠানিকতা শুরু


আগামী নিউজ | নিউজ ডেস্ক প্রকাশিত: জুলাই ২৮, ২০২০, ০১:৩৫ পিএম
হজের আনুষ্ঠানিকতা শুরু

ছবি সংগৃহীত

ঢাকা: বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে সীমিত পরিসরে মক্কায় শুরু হয়েছে পবিত্র হজের আনুষ্ঠানিকতা। এরই মধ্যে কাবাশরিফে জড়ো হতে শুরু করেছেন হজে অংশগ্রহণকারীরা।  

মঙ্গলবার (২৮ জুলাই) সন্ধ্যায় তারা মক্কা থেকে মিনায় যাবেন। বুধবার সারা দিন মিনায় অবস্থান করবেন ধর্মপ্রাণ মুসল্লিরা।  এখান থেকে বৃহস্পতিবার ১০ কিলোমিটার দক্ষিণ-পূর্বে অবস্থিত আরাফাতের ময়দানের দিকে যাবেন তারা। এ সময় সবার শরীর সাদা কাপড়ে ঢাকা থাকবে। এদিন ‘লাব্বায়েক আল্লাহুম্মা লাব্বায়েক’ ধ্বনিতে মুখরিত হবে আরাফাতের ময়দান। সেখানে দিনভর ইবাদত করে নিজেদের গুনাহ মাফের জন্য মহান আল্লাহর জিকির করবেন।  

আরাফাত ময়দানে সূর্যাস্ত পর্যন্ত অবস্থান করে মুজদালিফায় যাবেন তারা। মুজদালিফায় রাত যাপন করে পর দিন শয়তানকে পাথর ছুঁড়ে মারবেন হজব্রত পালনকারীরা। এরপর আল্লাহর সন্তুষ্টির জন্য পশু কোরবানি দেবেন তারা।

করোনার কারণে এবার সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলার ওপর সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে সৌদি কর্তৃপক্ষ। প্রতিদিন কমপক্ষে ১০ বার জীবানুমুক্ত করা হচ্ছে কাবাঘর ও আশেপাশের স্থানগুলো। ১৮ হাজারেরও বেশি কর্মী এসব কাজে নিয়োজিত। হজের জন্য নির্দিষ্ট অন্যান্য শহরগুলোর পরিচ্ছন্নতার জন্যেও রয়েছেন ১৩ হাজার কর্মী।

এছাড়া মুসল্লিদের সেবাদানের জন্য ২৮টি সেবাকেন্দ্র খোলা হয়েছে। সৌদি আরবে বসবাসরত ২০ থেকে ৫০ বছরের মধ্যে সুস্থ ব্যক্তিরা এবার হজ পালনের সুযোগ পেয়েছেন। এদের, ৭০ ভাগই প্রবাসী বাকি ৩০ শতাংশ দেশটির নাগরিক। হাজীদের সব খরচ দিচ্ছে সৌদি সরকার। 

এদিকে, জমজমের পানি বোতলে করে সরবরাহ করা হবে হাজীদের। তবে করোনার কারণে ছোয়া যাবে না কাবাঘর, কালো পাথরে চুমু খাওয়াও এবার নিষিদ্ধ। নামাজ পড়ার জন্য আনতে হবে নিজস্ব জায়নামাজ।

আগামীনিউজ/এমআর

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে