Dr. Neem on Daraz
Victory Day

পোস্তগোলা ব্রিজে ফাটল, ভারী যান চলাচল বন্ধই থাকছে


আগামী নিউজ প্রকাশিত: জুন ৩০, ২০২০, ০৫:২৪ পিএম
পোস্তগোলা ব্রিজে ফাটল, ভারী যান চলাচল বন্ধই থাকছে

ঢাকা : বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) উদ্ধারকারী জাহাজের ধাক্কায় ক্ষদিগ্রস্থ পোস্তগোলা সেতুকে (বাংলাদেশ-চীন মৈত্রী সেতু-১) ঝুঁকিপূর্ণ ঘোষণা করেছে সড়ক ও জনপথ বিভাগ (সওজ)। সেই সঙ্গে গুরুত্বপূর্ণ এই সেতুতে ভারী যানবাহন চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে।

চার লেনের সেতুটিতে যানবাহন সীমিত ঘোষণা করা হয়েছে। কী পরিমাণ ওজন নিয়ে যানবাহন চলাচল করবে আজ মঙ্গলবার সন্ধ্যার মধ্যে তাও জানিয়ে দেবে সওজ।

সদরঘাটে ডুবে যাওয়া লঞ্চ মর্নিং বার্ডকে উদ্ধারে যাওয়ার সময় বিআইডব্লিউটিএর উদ্ধারকারী জাহাজ প্রত্যয়ের ধাক্কায়  (২৯ জুন) পোস্তগোলায় বাংলাদেশ-চীন মৈত্রী সেতু-১ (প্রথম বুড়িগঙ্গা সেতু) বেশ ক্ষতিগ্রস্থ হয়। এ কারণে ওইদিন (সোমবার) সন্ধ্যা থেকে এ সেতুতে সব ধরনের যানবাহন চলাচল সাময়িক বন্ধ করে দিয়েছে সওজ। এরপর আজ (৩০ জুন) সওজের এক্সপার্ট টিম সেতুটি পরিদর্শন করার পর এটিকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করে।

দুপুরে সওজের অতিরিক্ত প্রধান প্রকৌশলী (ঢাকা অঞ্চল) সবুজ উদ্দিন খান বলেন, ‘সেতুর একটি জায়গায় ফাটল দেখা দেয়ায়, সোমবার রাতেই যানবাহন চলাচল স্থগিত করা হয়। আজ (৩০ জুন) সকাল থেকে দুপুর পর্যন্ত পোস্তগোলায় বাংলাদেশ-চীন মৈত্রী সেতু-১ (প্রথম বুড়িগঙ্গা সেতু) আমরা বিশেষজ্ঞ দলসহ পরিদর্শন করেছি। কী ধরনের রিপেয়ার করলে ঝুঁকিমুক্ত হবে সে ধরনের ডিজাইন করছেন এক্সপার্ট টিম।’

তিনি বলেন, ‘তাৎক্ষণিকভাবে‌ সেতুটির ওপর যানবাহন চলাচল সীমিত করে করে দেয়া হয়েছে। সন্ধ্যার পর থেকে ব্রিজের ওপর চার লেনের দুটি বন্ধ করে দেয়া হবে। সব ধরনের ভারী যানবাহন চলাচল বন্ধে ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ব্রিজটিতে ফাটল দেখা দেয়ায় ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছে।’

কবে নাগাদ সেতুটি ঝুঁকিমুক্ত হবে বা মেরামত শেষ হবে জানতে চাইলে তিনি বলেন, ‘এটা সময়সাপেক্ষ, বেশ সময় লাগবে। আগামীকাল বুধবার (১ জুলাই) আমাদের আরও অনেক ইকুইপমেন্ট আসবে। ব্রিজের ক্ষতিগ্রস্থ অংশ স্ক্যান করা হবে, এক্সরের মতো করে ভেতরের অবস্থা দেখা হবে যে কী ধরনের ক্ষতি হয়েছে। সেটা দেখার পরে পরবর্তী ট্রিটমেন্ট ঠিক হবে। এজন্য বেশ কিছুদিন সময় লাগবে।’

সেতুটি কীভাবে ক্ষতিগ্রস্ত হলো জানতে চাইলে তিনি বলেন, গতকাল যে লঞ্চটি ডুবেছে সেটি উদ্ধার করতে আসা বিআডব্লিউটিএর জাহাজ প্রত্যয়ের ধাক্কায়ই সেতুটি ক্ষতিগ্রস্ত হয়েছে।

তিনি বলেন, আপাতত সেতুটির সম্পূর্ণ মেরামত না হওয়া পর্যন্ত বাবুবাজার ব্রিজ দিয়ে ভারী যান চলাচলে আমরা অনুমোদন দেব। ক্ষতিগ্রস্ত ব্রিজ দিয়ে কোনো ভারী যানবাহন চলাচল করতে দেয়া হবে না। সেজন্য মাইকিং, প্রচারপত্র এবং সাইন বোর্ড লাগানো হবে। ওই ব্রিজ দিয়ে শুধু বাস-প্রাইভেটকারসহ অন্যান্য কম ভারী যানবাহন চলাচল করবে।


তিনি আরও বলেন, আমরা সাইনবোর্ড দিয়ে দেব, ব্রিজের ওপর লোড লিমিট সন্ধ্যা নাগাদ লোডের পরিমাণ জানিয়ে দেব।

উল্লেখ্য, সোমবার (২৯ জুন) সকালে বুড়িগঙ্গা নদীতে ডুবে যাওয়া লঞ্চটি উদ্ধার করতে নারায়ণগঞ্জ থেকে সদরঘাট লঞ্চ টার্মিনালের দিকেবিআইডব্লিউটিএ) উদ্ধারকারী জাহাজ যাচ্ছিল প্রত্যয়।

বিআইডব্লিউটিএ’র চেয়ারম্যান কমোডর গোলাম সাদেক বলেন, ‘উদ্ধারকারী জাহাজের মাস্টার দ্রুত দুর্ঘটনাস্থলে পৌঁছতে চাইছিলেন। তার ভুলে সেতুতে আঘাত লাগতে পারে।

আগামীনিউজ/এম জামান

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে