Dr. Neem on Daraz
Victory Day

ঈদ অজুহাতে নিত্য পণ্যের দাম লাগামছাড়া


আগামী নিউজ | নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: মে ২৪, ২০২০, ১১:৪৫ এএম
ঈদ অজুহাতে নিত্য পণ্যের দাম লাগামছাড়া

ছবি: সংগৃহীত

রাত পোহালেই ঈদ। অন্যান্য বছরের মতোই এবারো ঈদকে পুঁজি করে শেষ মুহূর্তে অস্থির হয়ে পড়েছে বাজার। সরবরাহে ঘাটতি না থাকলেও চাহিদা বাড়ায় আদা-রসুন, পেঁয়াজ, লবঙ্গ, জিরা ও দারুচিনির দাম কেজিতে ৫০ থেকে সর্বোচ্চ ২০০ টাকা পর্যন্ত বেড়েছে।

রবিবার (২৪ মে) রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, স্থান ভেদে গরুর মাংস ৫০ থেকে ৭৫ টাকা পর্যন্ত বেড়েছে। ১০ থেকে ১৫ টাকা পর্যন্ত বেড়ে ব্রয়লার মুরগী বিক্রি হচ্ছে ১৯০ থেকে ২০০ টাকায়। এক মাস আগে বৃদ্ধি পাওয়া পোলাওয়ের চাল ও একাধিক ব্র্যান্ডের গুঁড়া দুধ বাড়তি দরে বিক্রি হয়েছে।
এই পরিস্থিতিতে ক্ষোভ প্রকাশ করেছেন ক্রেতারা। তারা বলছেন, বাজারে কোনো মনিটরিংই নেই কারো।

বাজারে প্রতি কেজি গরুর মাংস ৬৫০-৭০০ টাকায় বিক্রি হয়েছে। এছাড়া প্রতি কেজি খাসির মাংস সর্বোচ্চ ৯০০ টাকায় বিক্রি হয়েছে। আর প্রতি কেজি ব্রয়লার মুরগি ১৯০-২০০ টাকায় বিক্রি হচ্ছে।

বাজারে বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, প্রতি কেজি দেশি পেঁয়াজ বিক্রি হয়েছে ৫০-৫৫ টাকায়, যা এক সপ্তাহ আগে বিক্রি হয়েছে ৪০-৪৫ টাকায়। দেশি রসুন বিক্রি হয়েছে ১৩০ টাকা কেজি, যা এক সপ্তাহ আগে ছিলো ১১৫-১২০ টাকা কেজি। আমদানি করা রসুন বিক্রি হয়েছে ১৬০-১৭০ টাকা কেজি, যা এক সপ্তাহ আগে ছিলো ১৪০-১৫০ টাকা কেজি।

প্রতি কেজি দেশি আদা বিক্রি হয়েছে ২০০-২২০ টাকা, যা এক সপ্তাহ আগে ছিলো ১৬০-১৮০ টাকা। আমদানি আদা বিক্রি হয়েছে ১৬০ থেকে সর্বোচ্চ ২০০ টাকায়, যা এক সপ্তাহ আগে ছিলো ১৩০-১৫০ টাকা। এক মাস আগে প্রতি কেজি ৪০০ টাকা দরে বিক্রি হওয়া জির বিক্রি হচ্ছে ৫৫০-৫৭০ টাকায়।

এছাড়া প্রতি কেজি দারুচিনি বিক্রি হয়েছে ৫০০ টাকায়, যা এক মাস আগে ছিলো ৪৮০ টাকা। প্রতি কেজি লবঙ্গ বিক্রি হয়েছে ১৪০০ টাকা, যা এক সপ্তাহ আগে ছিলো ১২০০ টাকা। বাজারে ৫ থেকে ১০ টাকা বেড়েছে সব ধরনের সেমাইয়ের দাম। খুচরা বাজারে ২৫০ গ্রামের প্যাকেটজাত সেমাই বিক্রি হচ্ছে ৩৫-৪০ টাকায়, খোলা চিকন সেমাই প্রতি কেজি বিক্রি হচ্ছে ৮০-৮৫ টাকায়। খোলা লাচ্ছা সেমাই প্রতি কেজি বিক্রি হচ্ছে ১৪০-১৫০ টাকায়। রবিবার বাজারে প্রতি কেজি চিনি বিক্রি হয়েছে ৭০ টাকায়, যা গত সপ্তাহে ছিলো ৬০-৬৫ টাকা। এছাড়া প্রতি কেজি পোলাওয়ের চাল বিক্রি হয়েছে মানভেদে ১০০-১১০ টাকায়। এছাড়া একটু ভালো মানের পোলাওয়ের চাল বিক্রি হয়েছে ১১৫-১২০ টাকায়।

আগামীনিউজ/মিঠু/বিজয়

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে