Dr. Neem on Daraz
Victory Day

করোনার কারণে হাজতিদের মুক্তি দিচ্ছে সরকার


আগামী নিউজ | আরিফুর রহমান প্রকাশিত: এপ্রিল ১, ২০২০, ০৮:১৯ পিএম
করোনার কারণে হাজতিদের মুক্তি দিচ্ছে সরকার

ঢাকা: কোভিড-১৯ করোনাভাইরাসের ঝুঁকি এড়াতে বিভিন্ন মামলার আসামিদের সাময়িকভাবে মুক্তি দেওয়ার কথা ভাবছে সরকার। আসামিদের মুক্তি দিতে কারা কর্তৃপক্ষ ইতোমধ্যে হাজতিদের একটি তালিকা তৈরি করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে প্রস্তাবও পাঠিয়েছে।

বুধবার (১এপ্রিল) আগামী নিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন  স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা শরীফ মাহমুদ অপু।

তিনি আগামী নিউজকে বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশে এবং স্বরাষ্ট্রমন্ত্রীর উদ্যোগে কারা কর্তৃপক্ষকে ওই তালিকা তৈরি করতে বলা হয়েছে। এরই মধ্যে একটি চিঠি মন্ত্রণালয়ে এসেছে। বিষয়টি প্রক্রিয়াধীন। স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের সকল কাজ শেষে এটা আইন মন্ত্রণালয়ে পাঠানো হবে। সেটা আদালত হয়ে, এরপর সিদ্ধান্ত।

সূত্র বলছে, এই তালিকায় তিন হাজার বন্দির নাম রয়েছে। তবে কতোজন বন্দি মুক্তি পেতে পারে বা তালিকা কতোজনের তা জানাতে পারেননি স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এ তথ্য ও জনসংযোগ কর্মকর্তা।

এদিকে কারা-অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিদর্শক মো. আবরার হোসেন বুধবার বলেন, করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে এ প্রস্তাব মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

কাদের নাম এখানে আছে জানতে চাইলে আবরার হোসেন বলেন, যাদের মামলা এখনো বিচারাধীন, জামিনযোগ্য অপরাধ হলে এদের জামিন দেওয়া যায় কি না, জামিনযোগ্য ছোট-খাটো অপরাধে যারা কারাগারে রয়েছেন, এরকম তিন হাজারের সামান্য বেশি হাজতির নাম প্রস্তাবের রাখা হয়েছে। তবে স্বরাষ্ট্র মন্ত্রণায় এবং আইন মন্ত্রণালয়ের পর শেষ পর্যন্ত বিচারকই সিদ্ধান্ত নেবেন জামিন দেওয়া যায় কি না। মুক্তির বিষয়টা সম্পূর্ণ বিচারকদের হাতে বলে জানান এই কর্মকর্তা।

মহামারি এই ভাইরাসের কারণে সরকারি হিসেবে এখন পর্যন্ত বাংলাদেশে ছয় জনের মৃত্যু হয়েছে। ৫৪ জন আত্রান্ত হলেও এর মধ্যে সুস্থ হয়েছেন ২৫ জন।

আগামী নিউজ/ আরিফ/নাঈম

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে