Dr. Neem on Daraz
Victory Day

এক বছরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেছে ৭৮৫৫ জনের


আগামী নিউজ | নিউজ ডেস্ক প্রকাশিত: ফেব্রুয়ারি ২৮, ২০২০, ১০:২১ পিএম
এক বছরে সড়ক দুর্ঘটনায় প্রাণ গেছে ৭৮৫৫ জনের

২০১৯ সালে সড়ক দুর্ঘটনায় ৭ হাজার ৮৫৫ জন মারা গেছে বলে জানিয়েছে বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতি।

শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) সমিতির বার্ষিক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। রাজধানীর সেগুনবাগিচায় ক্রাইম রিপোর্টার্স অ‌্যাসোসিয়েশন মিলনায়তনে সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংস্থাটি জানায়, গত এক বছরে ৫ হাজার ৫১৬টি সড়ক দুর্ঘটনায় ঘটেছে। এতে নিহত হয়েছে ৭ হাজার ৮৫৫ জন ও আহত হয়েছে ১৩ হাজার ৩৩০ জন।

সংবাদ সম্মেলনে সংগঠনের মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী এই প্রতিবেদন তুলে ধরেন। দেশের জাতীয়, আঞ্চলিক ও অনলাইন সংবাদপত্রে প্রকাশিত সড়ক, রেল ও নৌ দুর্ঘটনার সংবাদ মনিটরিং করে এই প্রতিবেদন তৈরি করা হয়েছে বলে জানান তিনি।

তিনি বলেন, ‘২০১৯ সালে সড়ক দুর্ঘটনার পরিমাণ ২০১৮ সালের সমপরিমাণ হলেও প্রাণহানী ৮.০৭ শতাংশ বেড়েছে। এ ছাড়া রেলপথে ৪৮২ দুর্ঘটনায় ৪৬৯ জন নিহত, ৭০৬ জন আহত হয়েছে। নৌপথে ২০৩ দুর্ঘটনায় ২১৯ জন নিহত, ২৮২ জন আহত এবং ৩৭৫ জন নিখোঁজ হয়। সড়ক, রেল, নৌপথে মোট ৬ হাজার ২০১ দুর্ঘটনায় ৮৫৪৩ জন নিহত এবং ১৪৩১৮ জন আহত হয়েছে।

দুর্ঘটনার কারণ হিসেবে বেপরোয়া গতিতে গাড়ি চালনো, বিপদজনক অভারটেকিং, রাস্তা-ঘাটের ক্রটি, ফিটনেসবিহীন যানবাহন, যাত্রী ও পথচারীদের অসতর্কতা, চালকের অদক্ষতা, চলন্ত অবস্থায় মোবাইল বা হেড ফোন ব্যবহার, ট্রাফিক আইনের দুর্বল প্রয়োগ এবং ছোট যানবাহন বৃদ্ধি হওয়াকে উল্লেখ করেন।

ডিজিটাল পদ্ধতিতে সিসি ক্যামেরা স্থাপন করে সড়ক পরিবহন আইনের বাস্তবায়ন, টিভি ও সংবাদপত্র সমূহে সড়ক দুর্ঘটনা প্রতিরোধে ব্যাপক প্রচারের ব্যবস্থা করা, জাতীয় ও আঞ্চলিক মহাসড়কের পাশ থেকে হাট-বাজার অপসারণ করা, ফুটপাত বেদখল মুক্ত করা, দেশব্যাপী চাহিদানুযায়ী পর্যাপ্ত মানসম্মত নতুন গণপরিবহন নামানোর উদ্যোগ নেয়াসহ সড়ক দুর্ঘটনা রোধে বেশ কিছু সুপারিশ তুলে ধরা হয়।


আগামীনিউজ/মামুন

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে