Dr. Neem on Daraz
Victory Day
করোনারোধে 

সরকারের পাশাপাশি সাংবাদিক সমাজকে একসাথে কাজ করার আহ্বান


আগামী নিউজ | বাসস প্রকাশিত: মার্চ ২৩, ২০২০, ০৮:৫০ পিএম
সরকারের পাশাপাশি সাংবাদিক সমাজকে একসাথে কাজ করার আহ্বান

ঢাকা: তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ করোনা ভাইরাস প্রতিরোধে সরকারের পাশাপাশি সাংবাদিক সমাজকে একসাথে কাজ করার আহ্বান জানিয়েছন।
  
সোমবার (২৩ মার্চ) সচিবালয়ে তথ্য মন্ত্রণালয় সভাকক্ষে ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) নবনির্বাচিত পরিষদের সাথে বৈঠকে গণমাধ্যম ও সংবাদকর্মীদের বিভিন্ন বিষয়ে আলোচনা হয়।  

সবারই আইনী সুরক্ষা প্রয়োজন উল্লেখ করে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ এ সময় বলেন, ‘সম্প্রচার আইন ও গণমাধ্যমকর্মী আইন -এ দু’টি আইন হলে সমস্ত টিভিসহ সমস্ত গণমাধ্যমকর্মীকে আইনী সুরক্ষা দেয়া সম্ভবপর হবে। গণমাধ্যমকর্মী আইন মন্ত্রিসভা হয়ে সংসদের আগামী অধিবেশনেই নিয়ে যাওয়ার জন্য আমরা চেষ্টা করছি। সেটি যদি পাস হয় তাহলে শুধু ইলেক্ট্রনিক মিডিয়া নয়, অনলাইন মিডিয়ার সাংবাদিকদেরও আইনি সুরক্ষা দেয়া সম্ভব।

‘এখন বাদানুবাদ বা একে অপরকে দোষারোপ করার সংস্কৃতি বাদ দিয়ে ঐক্যবদ্ধভাবে এই করোনাভাইরাসের বৈশ্বিক দুর্যোগ মোকাবিলা করা প্রয়োজন বলে আমি মনেকরি’ উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, ‘সরকার নানাবিধ পদক্ষেপ গ্রহণ করেছে।জনগণ অনেক সচেতন হয়েছে, তবু গ্রামে-গঞ্জে সচেতনতার কিছুটা অভাব রয়েছে। সবাই যাতে আরো সচেতন হয়, সেজন্য আমাদের ও সাংবাদিক সমাজকে একসাথে কাজ করতে হবে।’  

ডিইউজে উত্থাপিত সাংবাদিকদের জন্য স্বাস্থ্যবীমা দাবিকে সবোত্তকভাবে সমর্থন জানান মন্ত্রী।

তিনি বলেন, ‘এটি করা প্রয়োজন। আমি এটি  ইতিপূর্বে আমি সাংবাদিক ইউনিয়নগুলোকে বলেছিলাম, গ্রুপ ইনস্যুরেন্স করলে ভালো হয়। গ্রুপ ইনস্যুরেন্স করলে মিডিয়া হাউজের জন্যই ভালো। কারণ তখন সেখানে একজনকর্মী অসুস্থ হলে কিম্বা কোনো দুর্ঘটনা বা অন্য কোন কারণে অসুবিধা হলে ইনস্যুরেন্সের মাধ্যমে তাদেরকে সহায়তা দেয়া সম্ভবপর হয়। এক্ষেত্রে সাংবাদিক ইউনিয়নগুলো যোগ দিতে পারে। সংগঠনগুলো উদ্যোগ নিতে পারে সদস্যের জন্য গ্রুপ ইনস্যুরেন্স করা। এটি সবার জন্য কল্যাণকর হয়।  

ওয়েজবোর্ড সংস্কার দাবি প্রসঙ্গে মন্ত্রী বলেন, ‘নবম ওয়েজবোর্ড নিয়ে অনেক কথাবার্তা হয়েছে। যেহেতু এটি একটি প্রক্রিয়ার মাধ্যমে হয়েছে, চাইলেই আমার পক্ষে এককভাবে কিছু করা করা সম্ভবপর না।আপনাদের বিষয়গুলো আমি জানি। তবে, যে ওয়েজবোর্ড ঘোষণা হয়েছে, সেটি বাস্তবায়ন করা অত্যন্ত প্রয়োজন। সেই লক্ষ্যে প্রয়োজনীয় মনিটরিং কমিটি আমরা করে দিয়েছি। সেখানে সাংবাদিক ইউনিয়নের প্রতিনিধিরিাও থাকবেন। আমি আশা করবো, সংবাদপত্রগুলো নবম ওয়েজবোর্ড বাস্তবায়ন করবে।’

বাংলাদেশ সংবাদ সংস্থার ব্যবস্থাপনা পরিচালক আবুল কালাম আজাদ, ঢাকা সাংবাদিক ইউনিয়নের সহ-সভাপতি এম. এ কুদ্দুস, বার্তা সম্পাদক খায়রুল আলম, সাংগঠনিক সম্পাদক জিহাদুর রহমান জিহাদ, দপ্তর সম্পাদক জান্নাতুল ফেরদৌস চৌধুরী, ক্রীড়া ও সাংস্কৃতিক সম্পাদক দুলাল খান, জনকল্যাণ সম্পাদক সোহেলী চৌধুরী, প্রচার সম্পাদক আসাদুজ্জামান, নির্বাহী পরিষদ সদস্য রাজু হামিদ প্রমুখ বৈঠকে অংশ নেন। ডিইউজে নেতৃবৃন্দ তাদের দাবিসম্বলিত একটি পত্র এসময় তথ্যমন্ত্রীর কাছে হস্তান্তর করে।

আগামীনিউজ/ডলি/নাঈম

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে