Dr. Neem on Daraz
Victory Day

বঞ্চিতদের মিছিল


আগামী নিউজ | ড. হাকিম প্রকাশিত: অক্টোবর ২৯, ২০১৯, ১২:৪৮ পিএম
বঞ্চিতদের মিছিল

অধিকার বঞ্চিত ক্ষুধার্ত মানুষের উলঙ্গ মিছিল তোমাদের দিকে ছুটে আসছে, ওরা সামনে যা পাবে তাই খাবে, এ তাদের মৌলিক প্রয়োজন, এর কোন বিকল্প নেই; কোন কিছু না পেলে অবশেষে খাবে মানচিত্র! এমনি পতাকা! কারারুদ্ধ অপরাধীদের স্ত্রী-পুত্রের সামাজিক নিরাপত্তা আর মৌলিক ও মানবিক প্রয়োজনের কথা সমাজ-সেবাকরা একবারও কি ভেবে দেখেছেন? মানবতা আর মানবাধিকার কার স্বার্থে পত্র-পত্রিকায় বিবৃতি আর বাস্তব চিত্রের অনেক তফাৎ?

রাস্তায় যে ছেলেটির জন্ম, প্রকৃতির খোলা আকাশের নিচে, মানবেতর পরিবেশে সে লালিত-পালিত, তার থেকে সভ্যতা কি করে মানবিক আচরণ আশা করতে পারে? রাস্তার মোরে যে শিশুটি আজ পেটের ক্ষুধায় মালা বিক্রির জন্য দাঁড়িয়ে আছে, একদিন যদি সে হাতে অস্ত্র নিয়ে সব কিছু লুটে নিতে আসে এরজন্য কে দায়ী হবে? আমাদের সমাজ কি কখনও ভেবে দেখেছে যে, ওই শিশুটিও অন্যান্য শিশুদেও মত স্কুলে যাবার কথা ছিল। কিন্তু সে হয়েছে অপরাধ-প্রবণ। এ রকম লক্ষ লক্ষ ভাসমান শিশু তৃতীয় বিশ্বের অলিতে-গলিতেই দেখা যায়। শিশু অধিকারের প্রবক্তরা বতৃতা, বিবৃতি, সেমিনার ইত্যাদি নিয়ে ব্যস্ত থাকে এতে শিশুর সমস্যা সমাধান হচ্ছে খুবই সামান্য। জ্যামিতির ছকে উন্নয়নের সঠিক চিত্র যেমন দেয়া সম্ভব নয়, তেমনি ভাসমান শিশুর সঠিক পরিসংখ্যানও দেয়া যাবে না তবু বিশ্ব মানবতার কাছে যদি প্রশ্ন করা হয়, মানবাধিকার কার স্বার্থে হয়তো অমূলক হবে না।

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে