Dr. Neem on Daraz
Victory Day

ধান উৎপাদনকারী কৃষকরা এখন চাল কিনে খায়!


আগামী নিউজ | ড. নিম হাকিম প্রকাশিত: অক্টোবর ৩, ২০১৯, ১১:৫৩ এএম
ধান উৎপাদনকারী কৃষকরা এখন চাল কিনে খায়!

ছোটবেলা থেকে দেখে আসছি কৃষকরা ধান উৎপাদন করে এবং ধান ভাঙ্গিয়ে চালও উৎপাদন করে। নিজেরা ধান মজুদ রাখে, সারা বছর সেই ধান ভাঙ্গিয়ে নিজেরা খায়। পরবর্তী বছরে বীজ হিসেবে ব্যবহারের জন্যে ধান মজুদও রাখে। এখন তার পুরো উল্টোটি দেখা যাচ্ছে। কৃষকরা এখন নগদ অর্থ যোগানোর জন্যে সস্তা দামে ধান বিক্রি করতে বাধ্য হয় এবং বলতে গেলে সারা বছরই চাল কিনে খায়। 

কৃষকের ধানের মালিকানা চলে যায় মিল মালিক আর মজুদদারদের হাতে। ধান থেকে চাল তৈরি করে মিল মালিকরা এবং তা মজুদ রেখে সারা বছর বিক্রি করে চড়া দামে আর তাদের কাছ থেকে কিনে খায় উৎপাদনকারী কৃষকেরা। দেখা গেছে, ধান এবং চালের মালিকানা এখন আর কৃষকের হাতে নেই।

 

গ্রামে ছোটবেলায় দেখতাম যারা চাল কিনে খায় তাদেরকে দরিদ্র বলে চিহ্নিত করা হতো। এখন কৃষক-অকৃষক সবাই চাল কিনে খায়। চাল কিনে খাওয়া লোকদের এখন আর দরিদ্র বলে চিহ্নিত করা হচ্ছে না।

 

অন্তত চাল কিনে খাওয়া গ্রামীণ জনগোষ্টি দরিদ্র বলে চিহ্নিত হওয়ার হাত থেকে রক্ষা পেয়েছে! ছেলে মেয়ে বিয়ে দেওয়ার সময় চাল কিনে খায় না ঘরে খায় সেই মাপকাঠি দিয়ে বিয়ে-শাদীর পছন্দ অপছন্দ হচ্ছে না।

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে