Dr. Neem on Daraz
Victory Day

কতিপয়ের জন্য!কাহাকে বলি আর শুনিবে কে?


আগামী নিউজ | ড. নিম হাকিম প্রকাশিত: অক্টোবর ৩, ২০১৯, ১১:৩৭ এএম
কতিপয়ের জন্য!কাহাকে বলি আর শুনিবে কে?

১৮ কোটি মানুষের দেশ বাংলাদেশ।এতো ঘনবসতিপূর্ণ আর কোনো দেশ পৃথিবীতে আছে বলে আমার জানা নেই। লাল সবুজের এই দেশটির বয়স মাত্র ৪৭ বছর।পদে পদে উন্নয়নের ধারা বাধাগ্রস্ত হয়েছে বিভিন্ন সময়ে। অনেক ঘাত প্রতিঘাতের পর প্রিয় দেশ আজ সম্মানজনক মর্যাদার জায়গায় অধিষ্ঠিত হয়েছে।

বিশ্বের দরবারে দেশের অনেক ভালো অর্জনের মধ্যে কতিপয় দুর্বৃত্ত, লালসাপরায়ন লোকের কারণে জাতির অনেক অর্জন ম্লান হয়ে যাচ্ছে। এখন আসা যাক মূল কথায়-বাংলাদেশ শিক্ষা তথ্য ও পরিসংখ্যান ব্যুরোর (ব্যানবেইস) তথ্য অনুযায়ী, সারা দেশে বর্তমানে প্রায় ১৪ হাজার কওমি মাদ্রাসা, ইবতেদায়ী, দাখিল আলিম ফাযিল, কামিল মিলিয়ে প্রায় ১৯ হাজার আলিয়া মাদ্রাসা রয়েছে। এর মধ্যে ফেনীর সোনাগাজীতে অধ্যক্ষ সিরাজউদ্দৌলার অপকর্ম গোটা শিক্ষক সমাজের তথা মাদ্রাসা শিক্ষকদের মর্যাদায় কালিমা লেপন করেছে। 

শিক্ষক নামের কলঙ্ক সিরাজ উদ দৌলার হাতে নুসরাতের শ্লীলতাহানি ও হত্যাকাণ্ড গোটা জাতিকে বিস্মিত, মর্মাহত ও লজ্জিত করেছে। নারায়ণগঞ্জের ফতুল্লায় বাইতুল হুদা ক্যাডেট মাদ্রাসার অধ্যক্ষ কর্তৃক ১২ শিশুছাত্রীকে ধর্ষণ ও ধর্ষণচেষ্টার ঘটনাও আমাদেরকে ভাবিয়ে তুলেছে। সিদ্ধিরগঞ্জের অক্সফোর্ড হাইস্কুলের শিক্ষক আরিফুল কর্তৃক ধর্ষিত হয়েছে ২০ শিক্ষার্থী।

এসব ঘটনা অভিভাবকদের মধ্যে উদ্বেগ বাড়িয়ে দিয়েছে। দারুণ দুশ্চিন্তায় ফেলে দিয়েছে। এসব ঘটনার ফলে সমাজের সবচেয়ে পূজনীয় ও শ্রদ্ধারপাত্র শিক্ষকদের প্রতি অশ্রদ্ধা জন্ম নিচ্ছে। তাদের সম্পর্কে নেতিবাচক ধারণা তৈরি হচ্ছে। এক শ্রেণির প্রচারমাধ্যমও বলতে গেলে এই ঘৃনা উস্কে দিচ্ছে। এতে অভিভাবকদের মাঝেও সন্তানদেরকে মাদ্রাসায় পাঠাতে অনীহা সৃষ্টি হচ্ছে। আমরা মনে করি এটি একটি কুচক্রীমহলের কাজ। লাখ লাখ শিক্ষককের মধ্যে সিরাজ, আল-আমিনের মতো দু’চারটে লম্পটের জন্য গোটা শিক্ষক সমাজের প্রতি আস্থা উঠে যেতে পারে না। আমরা দাবি জানাচ্ছি, সরকার ও শিক্ষকদের ভাবমূর্তি নষ্ট করতে যে সমস্ত কুচক্রী বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ঘাপটি মেরে বসে আছে তাদেরকে খুঁজে বের করা হোক।এরকম ঘটনা আরো ঘটেছে কি না তাও খতিয়ে দেখা দরকার বলে মনে করি।

একটি তদন্ত কমিটি গঠন করে যাদের বিরুদ্ধে বিভিন্ন সময়ে অভিযোগ উঠেছে, এখনো আসছে তাদেরকে শাস্তির আওতায় আনা হোক। তাহলে অন্তত গুটিকয়েক লম্পটের জন্য গোটা সরকার ও শিক্ষক সমাজকে হেয়প্রতিপন্ন হতে হবে না। (চলবে) 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে