1. প্রচ্ছদ
  2. জাতীয়
  3. সারাবাংলা
  4. রাজনীতি
  5. রাজধানী
  6. আন্তর্জাতিক
  7. আদালত
  8. খেলা
  9. বিনোদন
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. স্বাস্থ্য
  13. তথ্য-প্রযুক্তি
  14. চাকরির খবর
  15. ভাবনা ও বিশ্লেষণ
  16. সাহিত্য
  17. মিডিয়া
  18. বিশেষ প্রতিবেদন
  19. ফটো গ্যালারি
  20. ভিডিও গ্যালারি

ছোট পরাজয়ে বড় বিজয়ের ইঙ্গিত

মহিউদ্দিন মখদুমী প্রকাশিত: অক্টোবর ১৯, ২০২২, ১১:৪১ পিএম ছোট পরাজয়ে বড় বিজয়ের ইঙ্গিত

গণতন্ত্রের গায়ে দাঁড়িয়ে পেশাব করে দেয়ার পর খুব ঝরঝরে লাগছিল। আশে পাশে তাকিয়ে দেখলাম কেউ দেখেছে কি না। না কেউ দেখেনি। পরক্ষনে মনে হলো এটা আমার ঠিক কাজ হয়নি। গণতন্ত্রের গায়ে পেশাব করে দেয়া অন্যায় হয়েছে। গণতন্ত্রকে বিরাট অপমান করা হয়েছে। গণতান্ত্রিক আন্দোলকারীরা দেখলেই মামলা ঠুকে দিতে পারে। টিস্যু পেপার নিয়ে এগিয়ে গেলাম যতটুকু পারি বাম হাত দিয়ে পতিত পেশাব মুছে দেয়ার জন্য। কথা বলে উঠল গণতন্ত্র। “আমার গায়ে তুমি পেশাব করে দিয়ে তা আবার মুছে দেয়ার জন্য এসেছ। প্রয়োজন নেই। আমি বিশ্বের বিভিন্ন দেশে দেশে শতশতবার ধর্ষিত হয়েছি। পেশাবের চেয়ে শক্তিশালী ওইটা আমার গায়ে অনেকবার উপর্যুপরি ঠুকিয়ে দেয়া হয়েছে। আমি প্রতারিত হয়ে ধর্ষণের শিকার। এখন আমার কোন উজ্জ্বত নেই। এখন গণতন্ত্র মানে উলঙ্গ সব কিছু। যে যার মতো আমাকে সাজিয়ে নেয়। যেমন জলের শাড়ী খুলে গেলে উলঙ্গ হয়ে যায় বালুচর, তেমনি এখন আমি।”

হিরোডোটাস বলেছেন, গণতন্ত্র এক প্রকার শাসন ব্যবস্থ্যা যেখানে শাসন ক্ষমতা কোন শ্রেণি  বা শ্রেণি সমূহের উপর ন্যস্ত থাকে না বরং সমাজের সদস্যগণের উপর ন্যস্ত হয়, ব্যাপক ভাবে। গণতন্ত্রের সংজ্ঞায় হিরোডোটাস যা বলেছেন,  লর্ড ব্রাইস যা বলেছেন তা সত্য। কিন্তু সমাজের সদস্যগণ যখন তাদের উপর ন্যস্ত দায়িত্ব পালনে ব্যর্থ হয় কিংবা দায়িত্ব কী জানেই না তখন গণতন্ত্র আত্নগোপনে চলে যায়। পালিয়ে যায় কিংবা ধর্ষিত হয়।

একজন সরকারী উচ্চপদস্থ কর্মকর্তা আলাপ কালে বলেছিল, যে দেশের জনগণের মতামত এক কাপ চায়ে বিক্রি হয়। সে দেশে গণতন্ত্র নিরাপদ নয় বরং ধর্ষিত হয়। অথবা যে দেশের জনগণ বা সমাজের সদস্যগণ তাদের উপর ন্যস্তকৃত দায়িত্ব বা ভোটের রায় প্রদানে মর্যদা জানে না সে দেশে গণতন্ত্র ঠেকশই উন্নয়ন আনতে পারে না। বাংলাদেশের মতো ছোট উন্নয়নে অগ্রসরগামী দেশগুলোতে গণতন্ত্র কতটা প্রয়োজন সেই আলোচনা বিরাট বড়। তবে আমরা সঠিক, উত্তম এবং গ্রহণযোগ্য দেশীয় গণতন্ত্র দেখে বেড়ে উঠেছি। দেশীয় গণতন্ত্রের মডেল হলো, সামনের জেলায় উন্নয়ন হবে, পিছনের জেলায় উন্নয়ন হবে মধ্যখানের জেলাটিকে গলাটিপে উন্নয়ন বঞ্চিত করে রাখা হবে। বগুড়া প্লাস প্লাস- রংপুর জিরো জিরো- দিনাজপুর প্লাস প্লাস।

সম্প্রতি অনুষ্ঠিত জেলা পরিষদ নির্বাচনে গণতন্ত্র ছিল। তবে হিরোডোটাসের ভাষায় সমাজের সদস্যগণের উপর ব্যাপক ভাবে ন্যস্তকৃত গণতান্ত্রিক ক্ষমতার অপপ্রয়োগ করা হয়েছে। টাকা ব্যবহার করে ক্ষমতায় আসা জনপ্রতিনিধিরা টাকার কাছে নিজেদের ক্ষমতা বিক্রি করে দিয়ে তাদের উপর ব্যাপক ভাবে ন্যস্তকৃত গণতান্ত্রিক ভোট ক্ষমতার অপপ্রয়োগ করেছেন। এ জন্য ঝরে গেছে অনেক সম্ভাবনাময়, মেধাবী, জনবান্ধব এবং জনগণের কাছে জনপ্রিয় নেতার ভবিষ্যৎ। তবে একথা ঠিক, জনপ্রতিনিধিদের হাতে গণা কয়েকটি ভোট জনপ্রিয়তা বাছাইয়ের মাপকাঠি নয়। হতে পারে না। একজন সিরাজুল ইসলাম প্রামানিক রংপুর জুড়ে কতটা জনপ্রিয় জনগণের দেয়া ভোটের মাঠে নেমে দেখুন। তাঁর স্ত্রী তিনবারের নির্বাচিত উপজেলা চেয়ারম্যান নাছিমা জামান ববির পরিচয় তার একটি পরিচিতির অংশ হলেও মার্জিত ব্যবহার, সমস্যায় পাশে দাঁড়ানো, প্রশস্ত সহায়তার হাত এবং উন্নত চিন্তার ব্যক্তি হিসেবে জনপ্রিয়তার একটি বলয় সৃষ্টি হয়েছে তাকে ঘিরে। একজন সিরাজুল ইসলাম প্রামানিকের জনপ্রিয়তা মাপতে গেলে আপনার মুখে ফেনা উঠবে, ঘাম ছুটবে, মাথা ঘুরে মাটিতে পড়ে যেতে পারেন। জেলা পরিষদের একটি সদস্য পদে তিনি ভোট করছিলেন। জনগণ, গোয়েন্দা সংস্থা, দলীয় নেতাকর্মী, সাংবাদিক সবার মুখে ছিল সিরাজুল ইসলাম প্রামানিক বিজয়ী হবেন। তার জনপ্রিয়তার জন্যই সবার মনে এ ধারণা জন্মে ছিল । কিন্তু হাতে গণা কিছু বিশ্বাস ঘাতক, গাদ্দার ভোটার অন্ধকারে তাঁর বিপক্ষে জোট বেঁধে আশ্বস্ত করার পর তাকে পরাজিত করতে ভোটের রায় দিয়েছে। যেহেতু আমি তাকে ভালোবাসি। এ জন্য নানা কথা শুনতে হয়েছে। আমি অনুসন্ধানে নেমে স্থানীয় এবং কেন্দ্রীয় আওয়ামীলীগ ঘরানার নেতার সাথে কথা বলেছি। তারা আফসোস করেছেন। এটাও জেনেছি, সিরাজুল ইসলাম প্রামানিকের এটি ছিল ছোট পরাজয়, যা বড় বিজয়ের ইঙ্গিত বহন করে। অপেক্ষা করুন প্লিজ। সময় কথা বলবেই।

পুনশ্চঃ গণতন্ত্র, তুমি ধর্ষিতা হও কিংবা নির্যাতনের শিকার হও তোমাকে আমাদের প্রয়োজন। আমরা তোমাকে নতুন পোষাক পড়িয়ে, গোলাপ জলে স্নান করিয়ে শুদ্ধতায় ফেরাবার চেষ্ঠা করব। আমার ক্ষণিকের রাগ ক্ষমা করে দিও। 

আত্ন-কথন-৪১
সাংবাদিক ও লেখক
১৯/১০/২০২২

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে
Small Banner