1. প্রচ্ছদ
  2. জাতীয়
  3. সারাবাংলা
  4. রাজনীতি
  5. রাজধানী
  6. আন্তর্জাতিক
  7. আদালত
  8. খেলা
  9. বিনোদন
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. স্বাস্থ্য
  13. তথ্য-প্রযুক্তি
  14. চাকরির খবর
  15. ভাবনা ও বিশ্লেষণ
  16. সাহিত্য
  17. মিডিয়া
  18. বিশেষ প্রতিবেদন
  19. ফটো গ্যালারি
  20. ভিডিও গ্যালারি

বঙ্গবন্ধু ও বাংলাদেশ নামটি একই বৃন্তে দুটি ফুল

বিথী হুসাইন প্রকাশিত: মার্চ ১৭, ২০২২, ০৮:৪৮ পিএম বঙ্গবন্ধু ও বাংলাদেশ নামটি একই বৃন্তে দুটি ফুল

বাংলাদেশের স্বপ্নদ্রষ্টা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান, যার সাফল্য গাঁথায় জুড়ে আছে আমাদের স্বাধীন বাংলাদেশ। তাই কবির ভাষায় কবিতা লিখেছেন, " দিকে দিকে আজ অশ্রু গঙ্গা রক্ত গঙ্গা বহমান,তবু নাই ভয় হবে হবে জয়, জয় মুজিবর রহমান"।

লাল সবুজের দেশ বিনির্মানে এই মানুষটি ছিলেন অগ্রনায়ক।  বায়ান্নোর ভাষা আন্দোলন থেকে শুরু করে একাত্তরের মুক্তিযুদ্ধ পর্যন্ত তার অবদান অসামান্য।  ব্রিটিশ নিপীড়ন থেকে বাঙালি জাতির মুক্তির দিশারী । বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান নামটি বাঙালি জাতির এক আত্ন- অহংকারের নাম। দেশ, মাটি ও মানুষের কল্যাণে অতন্দ্র প্রহরী এই মহান নেতা বাংলার দৃশ্যপটে অঙ্কিত থাকবে সমুজ্জ্বল হয়ে। কিংবদন্তী এই মহান নেতার অনবদ্য অবদানে গড়ে উঠেছে চেতনাদীপ্ত ও অসাম্প্রদায়িক বাংলাদেশ। তাইতো বঙ্গবন্ধু ও বাংলাদেশ নামটি এক সূত্রে গ্রথিত। বিশ্ব ও মানব সভ্যতার কাছে বঙ্গবন্ধু ও বাংলাদেশ নামটি যেন একই বৃন্তে দুটি ফুল। বঙ্গবন্ধু ছিলেন সাত কোটি জনতার উত্তাল সমুদ্রের ঢেউ ; বঙ্গবন্ধু ছিলেন এক মহা প্রেরণা, ষোল কোটি মানুষের স্বপ্নের সারথি।

লেখক-

বিথী হুসাইন

শিক্ষার্থী সমাজবিজ্ঞান বিভাগ, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়।

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে
Small Banner