1. প্রচ্ছদ
  2. জাতীয়
  3. সারাবাংলা
  4. রাজনীতি
  5. রাজধানী
  6. আন্তর্জাতিক
  7. আদালত
  8. খেলা
  9. বিনোদন
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. স্বাস্থ্য
  13. তথ্য-প্রযুক্তি
  14. চাকরির খবর
  15. ভাবনা ও বিশ্লেষণ
  16. সাহিত্য
  17. মিডিয়া
  18. বিশেষ প্রতিবেদন
  19. ফটো গ্যালারি
  20. ভিডিও গ্যালারি

ক্যাম্প থেকে পার্বত্য অঞ্চলে ছড়িয়ে পড়ছে রোহিঙ্গারা (ভিডিও)

নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: মার্চ ১২, ২০২২, ০৯:০৯ পিএম

ঢাকাঃ কক্সবাজারের উখিয়া-টেকনাফের বিভিন্ন ক্যাম্প থেকে কৌশলে পালিয়ে পার্বত্য অঞ্চলে ছড়িয়ে পড়ছে হাজারো রোহিঙ্গা। পালাতে গিয়ে প্রায় প্রতিদিন কোথাও না কোথাও ধরা পড়ছে তারা। কাজের সন্ধানে তারা কাঁটাতারের বেড়া ও ক্যাম্পের অভ্যন্তরে এবং সড়কের বিভিন্ন স্থানে আইনশৃঙ্খলা বাহিনীর চেকপোস্টগুলো ফাঁকি দিয়ে তারা দেশের বিভিন্ন জায়গায় ছড়িয়ে পড়ছে বিশেষ করে পার্বত্য অঞ্চলে। এরপর তারা বিভিন্ন ভাবে কৃষিকাজ, কারখানা, রাস্তা মেরামতসহ নানা জায়গায় কাজর্কম করছে। 

জানা গেছে, সড়কের অসংখ্য চেকপোস্ট ফাঁকি দিয়ে হাজারো রোহিঙ্গা পার্বত্য অঞ্চলসহ দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে পড়ছে। জাতিসংঘ শরণার্থী বিষয়ক হাইকমিশনার থেকে শরণার্থী র্কাড ক্যাম্পে ফেলে কখনও ওষুধ কেনার নাম করে কখনও ডাক্টার দেখানোর নাম করে , কখনও আবার কমপক্ষে ১০০ এবং সর্বোচ্চ ৩০০ থেকে ৫০০ টাকার বিনিময়ে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের ম্যানেজ করে পালিয়ে এসে দেশের বিভিন্ন জায়গায় বিচরণ করছে তারা। অথচ ক্যাম্পের ভিতরে ডাক্টার, ক্লিনিক সবই রয়েছে।  ক্যাম্প থেকে বের হওয়ার পর চুরি, ধর্ষণ, খুন, অস্ত্র বেচাকেনা, ইয়াবাসহ অনান্য মাদক কেনা বেচার মতো অবৈধ কাজে জড়িয়ে পড়ছে তারা।

এ বিষয়ে স্থানীয়দের সাথে কথা হলে তারা আগামী নিউজকে জানান, মূলত কাজের সন্ধানে এসব রোহিঙ্গারা ক্যাম্পের বাইরে চলে আসছে বলা হলেও নানা অজুহাতে কিন্তু তারা পার্বত্য অঞ্চলসহ দেশের বিভিন্ন স্থানে ছড়িয়ে পড়ছে। এটা স্থানীয়দের জন্য হুমকি। আইনশৃঙ্খলা বাহিনীর চোখ ফাঁকি দিয়ে বা তাদের ম্যানেজ করে রোহিঙ্গারা ক্যাম্পের বাইরে চলে আসছে। স্থানীয়রা আশঙ্কা করছে রোহিঙ্গারা তাদের জন্য বিরাট হুমকি। এসব রোহিঙ্গারা নানা সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িয়ে পড়ছে। এই পরিস্থিতিতে রোহিঙ্গাদের বাইরে আসা রোধ করা না গেলে ভবিষ্যতে আইনশৃঙ্খলা পরিস্থিতি আরও হুমকির মুখে পড়বে আশঙ্কা স্থানীয়দের।

ক্যাম্পের এক সাধারণ রোহিঙ্গা নাম গোপন রাখার শর্তে বলেন, ক্যাম্পের প্রবেশমুখ থেকে আর্মিদের (বাংলাদেশ সেনাবাহিনী) চেকপোস্ট সরিয়ে নেওয়ায় রোহিঙ্গাদের পালানোর সুযোগ হয়েছে। তারা ওই চেকপোস্টে থাকা পুলিশদের ম্যানেজ করে ও কাঁটাতারের নিচ দিয়ে ক্যাম্প থেকে চলে যাচ্ছে।

বালু খালি ক্যাম্প থেকে পালিয়ে আসা এক রোহিঙ্গা আগামী নিউজকে জানায়, ক্যাম্পের চেকপোস্টে কাজের কথা বলে পালিয়ে আসে সে।

কুতুপালং ক্যাম্প থেকে নুর ইসলাম নামে আরেক রোহিঙ্গা জানায়, চার বছর ধরে ক্যাম্পে থাকার পর একবছর আগে ক্যাম্প থেকে চেকপোস্টে ২০০ দিয়ে বের হয়ে সে।  এরপর সে বিভিন্ন জায়গায় কাজ করে।

ক্যাম্প ত্যাগ করা রোহিঙ্গারা জানিয়েছেন, এনজিও কর্তৃক দেয়া সহায়তায় ভরণ-পোষণের চাহিদা মিটছে না। তাই একটু স্বাচ্ছন্দে থাকার আশায় কাজের সন্ধানে তারা ক্যাম্প ছাড়ার চেষ্টা চালাচ্ছে।

প্রসঙ্গত, মিয়ানমারে সেনাবাহিনীর হাতে নির্যাতনের শিকার হয়ে ২০১৭ সালের ২৫ আগস্টের আগে পরে প্রায় সাড়ে আট লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসেন। এছাড়া নতুন পুরনো মিলে ১১ লাখের বেশি রোহিঙ্গা কক্সবাজারে উখিয়া-টেকনাফের ৩৪টি শিবিরের ঘিঞ্জি পরিবেশে ঝুঁপড়ি ঘরে এবং নোয়াখালীর ভাসানচরে বসবাস করছে।  

এসএস

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে
Small Banner