1. প্রচ্ছদ
  2. জাতীয়
  3. সারাবাংলা
  4. রাজনীতি
  5. রাজধানী
  6. আন্তর্জাতিক
  7. আদালত
  8. খেলা
  9. বিনোদন
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. স্বাস্থ্য
  13. তথ্য-প্রযুক্তি
  14. চাকরির খবর
  15. ভাবনা ও বিশ্লেষণ
  16. সাহিত্য
  17. মিডিয়া
  18. বিশেষ প্রতিবেদন
  19. ফটো গ্যালারি
  20. ভিডিও গ্যালারি

নতুন চাঁদ দেখার দোয়া

ইসলাম ডেস্ক প্রকাশিত: মে ১, ২০২২, ১২:২০ পিএম নতুন চাঁদ দেখার দোয়া

ঢাকাঃ আল্লাহ তাআলা কিছু বিধানকে চাঁদের সঙ্গে সম্পৃক্ত করেছেন। এ প্রসঙ্গে আল্লাহ তাআলা বলেন, ‘তারা তোমার নিকট নতুন চাঁদ সম্পর্কে জিজ্ঞেস করে? বলে দাও এটি মানুষের জন্য সময় নির্ধারণ এবং হজের সময় ঠিক করার মাধ্যম।’ (সুরা বকারা: ১৮৯)।

রাসুলুল্লাহ (স.) ইরশাদ করেন, ‘তোমরা চাঁদ দেখে রোজা রাখো এবং চাঁদ দেখে ঈদ করো। কিন্তু যদি আকাশে মেঘ থাকে তাহলে ৩০ দিন পূর্ণ করো।’ (সহিহ বুখারি: ১৯০০)।

নতুন চাঁদ দেখার চমৎকার একটি দোয়া শিক্ষা দিয়েছেন বিশ্বনবী (স.)। যেকোনো মাসের নতুন চাঁদ, এমনকি রোজা ও ঈদের চাঁদ দেখার দোয়াও এটা। নবী (স.) নতুন চাঁদ দেখলে দোয়াটি পড়তেন। তাই আমাদের প্রত্যেকের উচিত প্রতি মাসে চাঁদ দেখার চেষ্টা করা এবং চাঁদ দেখে দোয়া করা।

হাদিসে এসেছে- হজরত তালহা ইবনে উবায়দুল্লাহ (রা.) থেকে বর্ণিত, রাসুলুল্লাহ (স.) যখন নতুন চাঁদ দেখতেন এই দোয়া পড়তেন- اللَّهُمَّ أهِلَّهُ عَلَيْنَا بِالأمْنِ وَالإيمانِ، وَالسَّلاَمَةِ وَالإسْلاَمِ، رَبِّي وَرَبُّكَ اللهُ উচ্চারণ: আল্লাহুম্মা আহিল্লাহু আলাইনা বিল আমনি ওয়াল ঈমানি, ওয়াস সালামাতি ওয়াল ইসলামি, রাব্বি ওয়া রাব্বুকাল্লাহ। অর্থ: হে আল্লাহ! তুমি ওই চাঁদকে আমাদের ওপর উদিত করো নিরাপত্তা, ঈমান, শান্তি ও ইসলামের সঙ্গে। (হে চাঁদ) আমার ও তোমার প্রতিপালক আল্লাহ। হেদায়াত ও কল্যাণের চাঁদ। (সুনানে তিরমিজি: ১২২৮)।

ছোট্ট এই দোয়ায় রাসুলুল্লাহ (স.) অনেক কিছু প্রার্থনা করেছেন। আমরা দুনিয়ার বিপদ-আপদ থেকে বাঁচার জন্য, নিজেদের সুরক্ষা নিশ্চিত করার লক্ষে বিভিন্ন উপায় অবলম্বন করে থাকি। কিন্তু প্রিয়নবী (স.) প্রতি মাসের শুরুতে চাঁদ দেখেই এই অবলম্বন চেয়ে নিতেন।

নবীজি (স.) এই দোয়া শুধুমাত্র রমজানের চাঁদ দেখে পড়েছেন- এমন নয়, বরং প্রত্যেক মাসের নতুন চাঁদ দেখে পড়তেন। অতএব, প্রত্যেক মুমিন মুসলমানের উচিত, চাঁদ দেখা কমিটির দিকে না তাকিয়ে নিজেই এই মহান সুন্নত পালনের মধ্য দিয়ে সওয়াবের অংশিদার হওয়া। আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে সেই ইচ্ছা ও তাওফিক দান করুন। আমিন।

এমএম

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে
Small Banner