1. প্রচ্ছদ
  2. জাতীয়
  3. সারাবাংলা
  4. রাজনীতি
  5. রাজধানী
  6. আন্তর্জাতিক
  7. আদালত
  8. খেলা
  9. বিনোদন
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. স্বাস্থ্য
  13. তথ্য-প্রযুক্তি
  14. চাকরির খবর
  15. ভাবনা ও বিশ্লেষণ
  16. সাহিত্য
  17. মিডিয়া
  18. বিশেষ প্রতিবেদন
  19. ফটো গ্যালারি
  20. ভিডিও গ্যালারি

যেসব খাবার শরীরে দুর্গন্ধের কারণ

নিউজ ডেস্ক প্রকাশিত: জুন ৮, ২০২২, ১০:২৬ পিএম যেসব খাবার শরীরে দুর্গন্ধের কারণ

ঢাকাঃ গরমের সময়ে ঘামের কারণে অনেকের শরীরেই দুর্গন্ধ সৃষ্টি হতে পারে। এটি অস্বাভাবিক নয়। কিন্তু এমন কিছু খাবার রয়েছে যেগুলো খেলে শরীরে দুর্গন্ধ হয়। বিভ্ন্নি গবেষণায় উঠে এসেছে, যারা নিয়মিত নিরামিষ খাবার খান, তাদের শরীরে দুর্গন্ধ তুলনামূলক কম হয়ে থাকে। যেসব খাবার শরীরে দুর্গন্ধ সৃষ্টির জন্য দায়ী, সেগুলো খাওয়ার ক্ষেত্রে নিয়ন্ত্রণ আনলে শরীরে দুর্গন্ধ কমানো সম্ভব। চলুন জেনে নেওয়া যাক কোন খাবারগুলো শরীরে দুর্গন্ধ সৃষ্টির জন্য দায়ী-

অতিরিক্ত চিনিযুক্ত খাবার খাওয়ার অভ্যাস আছে যাদের, তারা সতর্ক হোন। এই অভ্যাসের কারণে আপনার শরীরে দুর্গন্ধের সৃষ্টি হতে পারে। অতিরিক্ত চিনিযুক্ত খাবার খাওয়ার ফলে শরীরে অতিরিক্ত খামির তৈরি হয়। যা শর্করাকে পরিণত করে অ্যালকোহলে। ফলে শরীরে সৃষ্টি হয় দুর্গন্ধের। একারণে অতিরিক্ত চিনিযুক্ত খাবার এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয়।

রসুন ও আরও কিছু মসলা খেলে শরীরে দুর্গন্ধের সৃষ্টি হতে পারে। মূলত এই খাবারগুলো থেকে সালফারযুক্ত গ্যাস নির্গত হয়। এরপর তা শরীরে ভেঙে যায়। তারপর সেগুলো ঘামের আকারে বের হতে থাকে। তাই রসুন পরিমিত খান। এতে দুর্গন্ধ থেকে বাঁচতে পারবেন।

অনেকের কাছেই পছন্দের খাবার হচ্ছে চকোলেট। অনেকে আবার চা কিংবা কফি ছাড়া একটি দিনও ভাবতে পারেন না। এদিকে বিশেষজ্ঞরা বলছেন, অতিরিক্ত চকোলেট খেলে শরীরে দুর্গন্ধের সৃষ্টি হতে পারে। সেইসঙ্গে অতিরিক্ত চা, কফি, কোমল পানীয় ও অ্যালকোহল পান করলেও এই সমস্যা হতে পারে। এর কারণ হলো এসব খাবার ঠিকভাবে পরিপাক হয় না। ফলে শরীরে দুর্গন্ধের সৃষ্টি হয়।

রেড মিট যতই পছন্দ করুন না কেন, এটি পরিমিত খান। কারণ শরীরে দুর্গন্ধ সৃষ্টির জন্য দায়ী খাবারগুলোর মধ্যে রয়েছে রেড মিটের নামও। গরু, খাসি, ভেড়া ইত্যাদির মাংস হজমে সমস্যা হয়। এগুলো খেলে শরীর অনেকটা গরমও হয়ে ওঠে। যে কারণে সৃষ্টি হয় ঘামের। ফলে শরীরে অনেক বেশি দুর্গন্ধ হতে পারে। যারা রেড মিট কম খান বা নিরামিষ খান তাদের ক্ষেত্রে এ ধরনের সমস্যা কম হয়।

অধিকাংশ চিকিৎসকের মতে, দুগ্ধজাত বিভিন্ন খাবারও হতে পারে শরীরের দুর্গন্ধের অন্যতম কারণ। কারণ এসব খাবারে প্রোটিন থাকে অনেক বেশি। যে কারণে হজমের সমস্যা হতে পারে। ফলে শরীরে ঘাম হতে পারে। সেখান থেকেই সৃষ্টি হয় দুর্গন্ধের।

এসএস

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে
Small Banner