1. প্রচ্ছদ
  2. জাতীয়
  3. সারাবাংলা
  4. রাজনীতি
  5. রাজধানী
  6. আন্তর্জাতিক
  7. আদালত
  8. খেলা
  9. বিনোদন
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. স্বাস্থ্য
  13. তথ্য-প্রযুক্তি
  14. চাকরির খবর
  15. ভাবনা ও বিশ্লেষণ
  16. সাহিত্য
  17. মিডিয়া
  18. বিশেষ প্রতিবেদন
  19. ফটো গ্যালারি
  20. ভিডিও গ্যালারি

তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে নিহত ২৩০০ ছাড়িয়েছে

আন্তর্জাতিক ডেস্ক প্রকাশিত: ফেব্রুয়ারি ৬, ২০২৩, ১০:১৪ পিএম তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে নিহত ২৩০০ ছাড়িয়েছে

ঢাকাঃ ৭.৮ মাত্রার ভয়াবহ ভূমিকম্পের আঘাতে তুরস্ক ও সিরিয়ায় এ পর্যন্ত ২ হাজার ৩০০ মানুষের মৃত্যু হয়েছে। মৃতের সংখ্যা হু হু করে বাড়ছে। যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ ইউএসজিএস বলছে, এই সংখ্যা দশ হাজার ছাড়িয়ে যেতে পারে।

সোমবার (৬ ফেব্রুয়ারি) ভোররাত ৪টা ১৭ মিনিটে তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে রিখটার স্কেলে ৭ দশমিক ৮ মাত্রার প্রথম ভূমিকম্পটি আঘাত হানে। এর উৎপত্তিস্থল ছিল দক্ষিণাঞ্চলীয় প্রদেশ খারমানমারাসের গাজিয়ানতেপ শহরের কাছে। এর গভীরতা ভূপৃষ্ঠে থেকে ১৭ দশমিক ৯ কিলোমিটারে।

এরপর সোমবার দুপুরে ও বিকালে আরও দুইবার শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে।

এরমধ্যে তুরস্কের স্থানীয় সময় সোমবার দুপুরে ৭.৬ মাত্রার তীব্র ভূমিকম্প আঘাত হানে বলে জানায় তুরস্কের দুর্যোগ ও জরুরি ব্যবস্থাপনা প্রেসিডেন্সি (এএফএডি)।

আর বিকালে ৬ মাত্রার আরও একটি শক্তিশালী ভূমিকম্প তুরস্কের মধ্যাঞ্চলে আঘাত হানে বলে জানায় যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ ইউএসজিএস।

ভূমিকম্পের আঘাতে তুরস্কে এ পর্যন্ত কমপক্ষে ১,৪৯৮ জনের মৃত্যু হয়েছে। আর সিরিয়ায় কমপক্ষে ৮০০ জন নিহত হয়েছে।

ভয়াবহ এই ভূমিকম্পে সিরিয়ায় প্রায় ৩ হাজার ঘরবাড়ি বিধ্বস্ত হয়েছে। ধ্বংসস্তূপের নিচে আটকে আছেন বহু মানুষ।

এদিকে তুরস্কের ভূমিকম্প দুর্গত এলাকায় আগামী কয়েকদিন ভারি বৃষ্টি ও তুষারপাত হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে বিবিসি। পূর্বাভাসে বলা হয়েছে, দুর্গত এলাকায় দিনের তাপমাত্রা ৩ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস থাকবে এবং রাতের বেলা তা আরো কমে যেতে পারে।

এছাড়া ওই এলাকা ৩ থেকে ৫ সেন্টিমিটার গভীর তুষারে ঢেকে যেতে পারে বলেও পূর্বাভাসে বলা হয়েছে। তুরস্কের উত্তরের পাহাড়ি এলাকায় বেশি তুষারপাতের আশঙ্কা প্রকাশ করা হয়েছে। সেখানে ৫০ থেকে ১০০ সেন্টিমিটার পর্যন্ত তুষারপাত হতে পারে।

বুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে
Small Banner