1. প্রচ্ছদ
  2. জাতীয়
  3. সারাবাংলা
  4. রাজনীতি
  5. রাজধানী
  6. আন্তর্জাতিক
  7. আদালত
  8. খেলা
  9. বিনোদন
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. স্বাস্থ্য
  13. তথ্য-প্রযুক্তি
  14. চাকরির খবর
  15. ভাবনা ও বিশ্লেষণ
  16. সাহিত্য
  17. মিডিয়া
  18. বিশেষ প্রতিবেদন
  19. ফটো গ্যালারি
  20. ভিডিও গ্যালারি

শিক্ষার সঙ্গে সংস্কৃতিরও উন্নয়ন ঘটাতে হবে: শিক্ষামন্ত্রী

জেলা প্রতিনিধি, মানিকগঞ্জ প্রকাশিত: জানুয়ারি ১১, ২০২৩, ১০:১৪ পিএম শিক্ষার সঙ্গে সংস্কৃতিরও উন্নয়ন ঘটাতে হবে: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা.দীপু মনি বলেছেন, ঐতিহ্যবাহী নাট্যরীতিতে মুক্তিযুদ্ধের চেতনাকে সামনে এগিয়ে নিতে হলে আমাদের শিক্ষায় যেমন উন্নয়ন ঘটাতে হবে, তেমনি সংস্কৃতিতেও নানা ভূমিকা রাখতে হবে। এ কারণে সারা দেশে শত মঞ্চ করার পরিকল্পনা করা হয়। পরিকল্পনার অংশ হিসেবে গ্রাম থিয়েটার মঞ্চ নির্মাণের কাজ শুরু করা হচ্ছে বলে জানান তিনি।

বুধবার (১১ জানুয়ারি) বিকেলে মানিকগঞ্জের সিংগাইর উপজেলার গোলাইডাঙ্গা গ্রামে নাট্যকর আনন জামানের বাড়িতে তার বোনের নামে সুফিয়াফুন মঞ্চ দ্বারোদঘাট উৎসবে প্রধান অতিথির বক্তব্যে মন্ত্রী সব কথা বলেন।

তিনি আরও বলেন, আমাদের ছেলে-মেয়েরা বিদেশি সংস্কৃতি ও অপসংস্কৃতির দিকে ধাবিত হচ্ছে। দেশীয় সংস্কৃতি যদি আমাদের সন্তানদের মাঝে তুলে ধরতে না পারি। তাহলে তারা অন্য সংস্কৃতির দিকে যাওয়ার সুযোগ পাবে। তাই দেশীয় সংস্কৃতির চর্চা বাড়াতে হবে।

শিক্ষামন্ত্রী আরও বলেন, আমাদের ভাষা ও সাহিত্য অত্যন্ত সমৃদ্ধ। এটি বড় শক্তি। আমাদের ভাষার জন্য বড় ত্যাগ আছে। যা সারা বিশ্ব গ্রহণ করেছে। এই সাহিত্য- সংস্কৃতির অতীত সমৃদ্ধকে যেন হারিয়ে না ফেলি। এ জন্য গ্রাম থিয়েটার ফেডারেশন যেমন কাজ করছে। তেমনি সারা দেশে সাংস্কৃতিককর্মীরাও কাজ করছেন। তৃণমূলের সাংস্কৃতিককর্মীদের যদি উদ্ধৃদ্ধ করতে পারি তাহলে সংস্কৃতির ভাষা আরও সমৃদ্ধ হবে।

এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন মানিকগঞ্জ-২ আসনের সাংসদ ও কণ্ঠশিল্পী মমতাজ বেগম, বীর মুক্তিযোদ্ধা বাংলাদেশ গ্রাম থিয়েটারের প্রতিষ্ঠাতা নাসির উদ্দিন ইউনুফ বাচ্চু, অতিরিক্ত জেলা প্রশাসক সানোয়ারুল হক, অতিরিক্ত পুলিশ সুপার ইমতিয়াজ মাহাবুব, উপজেলা নির্বাহী কর্মকর্তা দিপন দেবনাথ, অভিনেতা ও গায়ক শিমুল ইউসুফ, নাট্যকর আনন জামান প্রমুখ।

আয়োজক সূত্রে জানা গেছে, ৫ দিনব্যাপী এই উন্মুক্ত মঞ্চে প্রতিদিন থাকছে নাটক, গাজীরগান, গাজীরযাত্রা, বিচ্ছেদ ও বৈঠকীগান, বিচারগান। প্রথম দিন গান পরিবেশন করেন শিমুল ইউসুফ ও হাকিম আলী গায়েন থিয়েটারের নাটক শ্রাবণবিষদ।

এসএস

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে
Small Banner