1. প্রচ্ছদ
  2. জাতীয়
  3. সারাবাংলা
  4. রাজনীতি
  5. রাজধানী
  6. আন্তর্জাতিক
  7. আদালত
  8. খেলা
  9. বিনোদন
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. স্বাস্থ্য
  13. তথ্য-প্রযুক্তি
  14. চাকরির খবর
  15. ভাবনা ও বিশ্লেষণ
  16. সাহিত্য
  17. মিডিয়া
  18. বিশেষ প্রতিবেদন
  19. ফটো গ্যালারি
  20. ভিডিও গ্যালারি

শাহজাদপুরে প্রস্তুত ৭০ হাজার ষাড় গরু, ব্যস্ত গো-খামারিরা

জেলা প্রতিনিধি, সিরাজগঞ্জ প্রকাশিত: জুন ২০, ২০২২, ০৮:৩৪ পিএম শাহজাদপুরে প্রস্তুত ৭০ হাজার ষাড় গরু, ব্যস্ত গো-খামারিরা

সিরাজগঞ্জঃ জেলার শাহজাদপুরে কোরবানীর ঈদকে সামনে রেখে উপজেলার পৌর এলাকাসহ ১৩টি ইউনিয়নের বিভিন্ন স্থানের শতশত গো-খামারে দেশি ও বিদেশি জাতের ষাঁড় গরু হৃষ্টপুষ্টকরণের কাজে ব্যতিব্যস্ত সময় কাটাচ্ছে গো-খামারিরা। 

বিভিন্ন বাড়ি ও গো-খামারে এবার ৭০ হাজার ষাঁড় হৃষ্টপুষ্ট করছে খামারিরা। তারা স্বল্প পুঁজি বিনিয়োগে দেশি ও বিদেশি জাতের ফ্রিজিয়ান, শাহীওয়াল, দেশি শংকর, অষ্ট্রেলিয়ান, জার্সিসহ বিভিন্ন জাতের ষাঁড় বাছুর ক্রয় করে হৃষ্টপুষ্ট করছেন। মাত্র ৪/৬ মাসে এঁড়ে বাছুর লালন পালন করে কোরবানীর ঈদের গরুর হাটে বিক্রি করে সব খরচ বাদ দিয়েও বিনিয়োগের চেয়ে বেশী অর্থ আয় করতে পারবে বলে খামারিরা আশা প্রকাশ করেছেন। ইতোমধ্যেই শাহজাদপুরের বিভিন্ন পশুর হাটগুলোতে পর্যাপ্ত সংখ্যক ষাঁড় গরু ক্রয়-বিক্রয় শুরু হয়েছে।

এ উপজেলায় মোট ৪ লাখ ৮০ হাজার গাভী, ষাঁড় ও বাছুর রয়েছে। আসন্ন কোরবানীর ঈদকে সামনে রেখে শাহজাদপুরে প্রায় ৭০ হাজার ষাঁড় হৃষ্টপুষ্ট করছে বিভিন্ন বাড়ি ও গো-খামারে। দেশীয় ও প্রাকৃতিক পদ্ধতিতে গরু মোটাতাজা করছেন তারা।

স্থানীয় গো-খামারি মো. শহিদুল ইসলাম ঠান্ডু জানান, বিগত বছরের ন্যায় এবারও ফসলের মাঠে কৃষিকাজ বা বাড়ির অন্যান্য কাজের পাশাপাশি গরু হৃষ্টপুষ্ট করে অতি অল্প সময়ে স্বাবলম্বী হয়েছি। এবছর ২৫টি ষাড় গরুপ্রস্তুত করেছি। শাহজাদপুরের গো-খামারিদের মাঝে সহজশর্তে ও বিনা সুদে ঋণ প্রদানের উদ্যোগ গ্রহণসহ সরকারি-বেসরকারিভাবে পৃষ্ঠপোষকতা অতীব জরুরী বলে তিনি জানিয়েছেন।   

রূপপুর নতুনপাড়া বিসমিল্লাহ ডেইরী ফার্মের হাজী আবু তালেব জানান, এ বছর তার ফার্মে সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে কাচাঘাস ও ছোলা খাওয়ায়েও ৪০টি ষাঁড় গরু লালন পালন করছেন। তার ফার্মে সর্বনিম্ন দুই লক্ষ টাকা থেকে চার লক্ষ টাকা মূল্যের ষাঁড় প্রস্তুত করেছেন। 

এ বিষয়ে শাহজাদপুর উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মিজানুর রহমান জানান, ‘আপটুডেট রিপোর্ট অনুযায়ী শাহজাদপুর উপজেলায় মোট ৪ লাখ ৮০ হাজার গাভী, ষাঁড় ও বাছুর রয়েছে। আসন্ন কোরবানীর ঈদকে সামনে রেখে শাহজাদপুরে প্রায় ৭০ হাজার ষাঁড় হৃষ্টপুষ্ট করছে খামারিরা। আধুনিক ও বিজ্ঞানসম্মত পদ্ধতিতে ষাঁড় হৃষ্টপুষ্ট করার কাজে উপজেলা প্রাণিসম্পদ অফিস থেকে খামারিদের প্রশিক্ষণ দেয়ার পাশাপাশি চিকিৎসাসেবা ও ভ্যাকসিন প্রদান করার মাধ্যমে তাদের উৎসাহিত করা হচ্ছে। বেশী অর্থ আয় করতে পারবে বলে খামারিরা আশা প্রকাশ করেছেন। ইতোমধ্যেই শাহজাদপুরের বিভিন্ন পশুর হাটগুলোতে পর্যাপ্ত সংখ্যক ষাঁড় গরু ক্রয়-বিক্রয় শুরু হয়েছে।

এসএস

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে
Small Banner