1. প্রচ্ছদ
  2. জাতীয়
  3. সারাবাংলা
  4. রাজনীতি
  5. রাজধানী
  6. আন্তর্জাতিক
  7. আদালত
  8. খেলা
  9. বিনোদন
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. স্বাস্থ্য
  13. তথ্য-প্রযুক্তি
  14. চাকরির খবর
  15. ভাবনা ও বিশ্লেষণ
  16. সাহিত্য
  17. মিডিয়া
  18. বিশেষ প্রতিবেদন
  19. ফটো গ্যালারি
  20. ভিডিও গ্যালারি

খুলনা-কলকাতা রুটে ফের ট্রেন চালু হচ্ছে আজ

সারাবাংলা ডেস্ক প্রকাশিত: মে ২৯, ২০২২, ০৯:৪৭ এএম খুলনা-কলকাতা রুটে ফের ট্রেন চালু হচ্ছে আজ

খুলনাঃ খুলনা-কলকাতা রুটে যাত্রীবাহী ট্রেন ‘বন্ধন এক্সপ্রেস’ আবার চালু হচ্ছে। করোনাভাইরাস সংক্রমণের কারণে দীর্ঘ ২৬ মাস পর আজ রবিবার (২৯ মে) থেকে সপ্তাহে দুইদিন ট্রেনটি চলাচল শুরু করবে। 

ট্রেনটি আজ সকালে কলকাতা থেকে যাত্রা শুরু করে দুপুর সাড়ে ১২টায় খুলনায় পৌঁছাবে। এক ঘণ্টা বিরতির পর দুপুর দেড়টায় আবার ট্রেনটি কলকাতার উদ্দেশে খুলনা ছেড়ে যাবে।

খুলনা রেলওয়ে স্টেশন সূত্র জানায়, ২০১৭ সালের ১৬ নভেম্বর কলকাতা-খুলনার মধ্যে ৪৫৬ আসনের আন্তর্জাতিক এক্সপ্রেস ট্রেনটি চলাচল শুরু করে। 

ট্রেনটির ১০টি বগির মধ্যে রয়েছে দুটি পাওয়ার কার, চারটি কেবিন বগি ও চারটি চেয়ার বগি। ভারত থেকে প্রতি বৃহস্পতিবার ও রবিবার ট্রেনটি আসতো। আবার সেইদিনই খুলনা-যশোর-বেনাপোল হয়ে ভারতে ফিরে যেত। 

করোনা মহামারির কারণে ২০২০ সালের ১৫ মার্চ থেকে বাংলাদেশ-ভারতের মধ্যে চলাচলকারী বন্ধন এক্সপ্রেসের যাত্রা বন্ধ হয়ে যায়। এরপর করোনার সংক্রমণ কমায় দেশের ভেতরে যাত্রীবাহী ট্রেন চলাচল শুরু হলেও আন্তঃদেশীয় এ ট্রেন চলাচল বন্ধ ছিল। 

ট্রেনের ৪৫৬ আসনের মধ্যে ৩১২টি এসি চেয়ার ও ১৪৪টি প্রথম শ্রেণির আসন রয়েছে। কলকাতা-খুলনার মধ্যে দূরত্ব ১৭২ কিলোমিটার। এর মধ্যে বাংলাদেশে ৯৫ কিলোমিটার ও ভারতে পড়েছে ৭৭ কিলোমিটার।

শীতাতপ নিয়ন্ত্রিত এ ট্রেনে চেয়ার কোচ ভাড়া এক হাজার ও কেবিনের সিট ভাড়া এক হাজার ৫০০ টাকা। এছাড়া ভ্রমণ কর রয়েছে আরো ৫০০ টাকার। বেনাপোল স্থলবন্দরে যাত্রীর পাসপোর্ট, ভিসাসহ ইমিগ্রেশনের যাবতীয় কাগজপত্র যাচাই-বাছাই করা হবে।

খুলনা রেলওয়ে স্টেশনের মাস্টার মানিক চন্দ্র সরকার জানান, কাউন্টার থেকে এ রুটে চলাচলকারী ট্রেনের টিকিট পাওয়া যাবে। অনলাইনে কোনো টিকিট বিক্রি হবে না। শুধু ভারতীয় দূতাবাস থেকে ভিসা গ্রহণকারীরা পাসপোর্ট দেখিয়ে এ টিকিট কিনতে পারবেন।

এমবুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে
Small Banner