1. প্রচ্ছদ
  2. জাতীয়
  3. সারাবাংলা
  4. রাজনীতি
  5. রাজধানী
  6. আন্তর্জাতিক
  7. আদালত
  8. খেলা
  9. বিনোদন
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. স্বাস্থ্য
  13. তথ্য-প্রযুক্তি
  14. চাকরির খবর
  15. ভাবনা ও বিশ্লেষণ
  16. সাহিত্য
  17. মিডিয়া
  18. বিশেষ প্রতিবেদন
  19. ফটো গ্যালারি
  20. ভিডিও গ্যালারি

আজ মরমী কবি হাসন রাজার ৯৯তম মৃত্যুবার্ষিকী

নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: ডিসেম্বর ৬, ২০২১, ০৭:২১ এএম আজ মরমী কবি হাসন রাজার ৯৯তম মৃত্যুবার্ষিকী
ফাইল ছবি

সুনামগঞ্জ: আজ ৬ ডিসেম্বর, বিশ্ব বিখ্যাত মরমী সাধক কবি হাসন রাজার ৯৯তম মৃত্যুবার্ষিকী। ১৯২২ সালের এইদিন তিনি মৃত্যুবরণ করেন। হাসন রাজার গবেষণা- সাধনা ও শিল্পকর্ম ছিল গণকল্যাণমুখী। তিনি বিখ্যাত জমিদার ছিলেন, আবার সুরের সাধকও ছিলেন। মরমী এই কবি নিজের সৃষ্টিকে আন্তর্জাতিক পরিমণ্ডলে দাঁড় করিয়ে গেছেন।

সুনামগঞ্জ শহরের লক্ষণশ্রীর ধনাঢ্য জমিদার পরিবারে ১৮৫৪ সালের সালের ২১ ডিসেম্বর জন্ম নেন হাসন রাজা। তিনি তার জীবনের বিভিন্ন সময়ে প্রায় দুইশো গান রচনা করেছেন। হাসন রাজার গানে সহজ সরল স্বাভাবিক ভাষায় মানবতার চিরন্তন বাণী যেমন উচ্চারিত হয়েছিল, তেমনি আধ্যাত্মিক কবিও ছিলেন তিনি। ধর্মের বিভেদ অতিক্রম করে তিনি গেয়েছেন মাটি ও মানুষের গান।

সুনামগঞ্জ শহরের তেঘরিয়ার জন্মভিটায় হাসন রাজা মিউজিয়ামকে একটি পূর্ণাঙ্গ মিউজিয়াম হিসেবে গড়ে তোলার দাবি পর্যটকসহ হাসন রাজা প্রেমীদের। একইভাবে তারের সুরের বিকৃতিরোধেও কার্যকর উদ্যোগের দাবি ভক্তদের।

লোক সংস্কৃতির শক্তিধর মহাজন হাসন রাজাকে নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে সরকারি উদ্যোগের দাবি জানান তার প্রপৌত্র সামারিন দেওয়ান। হাসন রাজার জন্ম ও মৃত্যু বার্ষিকী সরকারি উদ্যোগে পালনের দাবিও জানান তিনি।

আগামীনিউজ/ হাসান

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে
Small Banner