1. প্রচ্ছদ
  2. জাতীয়
  3. সারাবাংলা
  4. রাজনীতি
  5. রাজধানী
  6. আন্তর্জাতিক
  7. আদালত
  8. খেলা
  9. বিনোদন
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. স্বাস্থ্য
  13. তথ্য-প্রযুক্তি
  14. চাকরির খবর
  15. ভাবনা ও বিশ্লেষণ
  16. সাহিত্য
  17. মিডিয়া
  18. বিশেষ প্রতিবেদন
  19. ফটো গ্যালারি
  20. ভিডিও গ্যালারি

মহা পিন্ডদানের মধ্য দিয়ে কঠিন চীবর দান সম্পন্ন

বান্দরবান প্রতিনিধি প্রকাশিত: নভেম্বর ১৯, ২০২১, ০৩:২০ পিএম মহা পিন্ডদানের মধ্য দিয়ে কঠিন চীবর দান সম্পন্ন
ছবি: আগামী নিউজ

বান্দরবান: বৌদ্ধ ধমার্বলম্বীদের মহাপিন্ড দান অনুষ্ঠানের মধ্য দিয়ে সম্পন্ন হয়েছে মাসব্যাপি দানোৎসব কঠিন চীবর দান। বৌদ্ধ সম্প্রদায়ের প্রবারণা পূর্ণিমার পর থেকে মাসব্যাপী কঠিন চীবর দান চলমান অনুষ্ঠানটি যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে মহাপিন্ড দানের মাধ্যমে শেষ হল কঠিন চীবর দান দানোৎসব।

আজ (১৯ নভেম্বর) সকাল ৯টায় বান্দরবান কেন্দ্রীয় রাজগুরু বৌদ্ধ বিহার (খিয়ং ওয়া ক্যং) থেকে মহাপিন্ডদান গ্রহণের লক্ষ্যে বৌদ্ধ ভিক্ষুদের একটি ধর্মীয় শোভাযাত্রা বের হয়ে বান্দরবানের পাহাড়ি অধ্যূষিত পল্লীর সড়কগুলো  প্রদক্ষিণ করে একই স্থানে এসে সমবেত হয়। এই পিন্ডদানে প্রায় তিন শতাধিক বৌদ্ধ ভিক্ষু সারিবদ্ধভাবে খালি পায়ে হেঁটে পিন্ডদান গ্রহণ করেন।

বৌদ্ধ ভিক্ষুদের মহা পিন্ডদানে অংশীদার হলেন, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং, পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা, জেলা প্রশাসক ইয়াছমিন পারভিন তিবরীজি, পুলিশ সুপার জেরিন আখতার বি পি এম, জেলা পরিষদের সদস্য লক্ষীপদ দাস, জেলা পরিষদের সদস্য ক্যসাপ্রু, সিভিল সার্জন ডাঃ অশৈংপ্রু মারমাসহ বৌদ্ধ সম্প্রদায়ের সর্বস্তরের মানুষ। 
 
এ সময় পুণ্যলাভের জন্য রাস্তায় প্যান্ডেল সাজিয়ে নর-নারীরা সারিবদ্ধভাবে দাঁড়িয়ে ভিক্ষুদের নিকট পিন্ড (নগদ অর্থ, চাউল, মোমবাতি, বিভিন্ন কাঁচা ফল, পূজা সামগ্রী) দান করেন পূজনীয়রা। এই পিন্ডদান ধর্মীয় উৎসবটি দেখতে বৌদ্ধ ধর্মাবলম্বীদের পাশাপাশি পর্যটক ও দর্শনার্থীরা ভিড় জমায় পাহাড়ি কন্যা বান্দরবানে। 

তাছাড়া বিকালে নর-নারী, দায়-দায়িকা, উপ-উপাসীকাবৃন্দ পুনরায় বৌদ্ধ বিহারে সমবেত হয়ে বুদ্ধের উদ্দেশে বিহারে জ্বল উৎসর্গ (পানি ঢালা), নগদ অর্থ দান, ফানুস উত্তোলন, মোমবাতিও হাজার প্রদ্বীপ প্রজ্বলন, অষ্টপরিষ্কার দান, পঞ্চশীল ও অষ্টশীল গ্রহণ করবেন ভক্তরা।

প্রসঙ্গত, কথিত আছে গৌতম বুদ্ধ খালি পায়ে হেঁটে বিভিন্ন বৌদ্ধ পল্লীতে ছোয়াইং (খাদ্য) সংগ্রহ করতেন। তারই ধারাবাহিকতায় বান্দরবানের বৌদ্ধ ধর্মালম্বীরা যুগযুগ ধরে এই উৎসব পালন করে আসছে।

আগামীনিউজ/ হাসান

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে
Small Banner