1. প্রচ্ছদ
  2. জাতীয়
  3. সারাবাংলা
  4. রাজনীতি
  5. রাজধানী
  6. আন্তর্জাতিক
  7. আদালত
  8. খেলা
  9. বিনোদন
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. স্বাস্থ্য
  13. তথ্য-প্রযুক্তি
  14. চাকরির খবর
  15. ভাবনা ও বিশ্লেষণ
  16. সাহিত্য
  17. মিডিয়া
  18. বিশেষ প্রতিবেদন
  19. ফটো গ্যালারি
  20. ভিডিও গ্যালারি

উজানী পাড়া বৌদ্ধ বিহারে ২য় তম টাটকা চীবর দানোৎসব

উথোয়াইচিং মারমা;বান্দরবান প্রতিনিধি প্রকাশিত: নভেম্বর ১৭, ২০২১, ০৮:৩৬ পিএম উজানী পাড়া বৌদ্ধ বিহারে ২য় তম টাটকা চীবর দানোৎসব
ছবিঃ আগামী নিউজ

বান্দরবানঃ বান্দরবানে উজানী পাড়া বৌদ্ধ বিহারে নানা ভাব গাম্ভীর্যের মধ্যে দিয়ে বৌদ্ধ ধর্মালম্বীদের ২য় তম টাটকা চীবর ও দিনব্যাপী কঠিন চীবর দানোৎসব উদযাপিত হয়েছে।

বুধবার (১৭নভেম্বর) সকালে দায়ক দায়ীকারা মঙ্গলাচরনে বের হয়ে ভান্তের চীবর (কাপড়), পেদেসাঃ (কাগজের তৈরি টাকা ঝুলানোর ফুল গাছ) নগদ টাকাসহ পূজার সামগ্রী হাতে নিয়ে বিহার আসেন। পরে সমবেত হয়ে পঞ্চশীল, অষ্টশীল গ্রহণ এবং পূণ্যলাভের জন্যে উজানী পাড়া বৌদ্ধ বিহারের অধ্যক্ষের নিকট চীবর দান করেন দায়ক-দায়ীকারা। এ সময় বান্দরবান উজানি পাড়া বিহারের অধ্যক্ষ ধর্মগুরু ডঃ উ সুওয়াইন্না মহাথের সবার উদ্দেশে ধর্ম দেশনা দেন ও অতিমারি করোনা মুক্তি আর দেশের শান্তির জন্য মঙ্গল কামনা করেন। পরে বিকেল ৩ টায় বিভিন্ন বিহার থেকে আসা বিহার অধ্যক্ষদের ধর্ম দেশনা শুরু হয়।

এ সময় পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং, পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান ক্যশৈহ্লা, বান্দরবান সার্কেল চীফ ১৭ তম রাজা বোমাংগ্রী ইন্জিনিয়ার উচপ্রু চৌধুরীসহ নরনারী, দায়ক দায়ীকারা অনুষ্ঠানে অংশ নেন।

তাছাড়া সারাদিন বর্ণাঢ্য কর্মসূচির মধ্যে জাতীয় ও ধর্মীয় পতাকা উত্তোলন, প্রভাত ফেরী সহকারে বুদ্ধ পূজা, অষ্ট উপকরণসহ সংঘদান শেষে বিকালে নর-নারী, দায়-দায়িকা, উপ উপাসীকাবৃন্দ পুনরায় বিহারের সমবেত হয়ে ভগবানের উদ্দেশে বিহারে জ্বল উৎসর্গ (পানি ঢালা), নগদ অর্থ দান, মোমবাতি ও হাজার প্রদীপ প্রজ্বলন, কল্পতরু উৎসর্গ, অষ্টপরিষ্কার দান, পঞ্চশীল,অষ্টশীল গ্রহণ, ফানুস উত্তোলন ও বিশ্বশান্তি দেশের মঙ্গল কামনায় প্রার্থনা করেন ভক্তরা।

কথিত আছে গৌতম বুদ্ধের মহাপুণ্যবতী নারী বিশাখা দেবী এই কঠিন ব্রতী পালন করে বুদ্ধকে চীবর দান করেছিলেন সেই থেকে প্রতিবছর কঠিন চীবর দানোৎসব ধর্মীয়ভাবে পালন করে আসছে সকল বৌদ্ধ ধর্মালম্বীরা

বৌদ্ধ ধর্ম শাস্ত্র মতে চীবর হচ্ছে বৌদ্ধ ভিক্ষুগণের পরিধেয় বস্ত্র।

যেদিন চীবর দান করা হবে সেদিনের সূর্যোদয় হতে পরবর্তী সূর্যোদয় পর্যন্ত সুতা কাটা, কাপড় ধোয়া, কাপড় কাটা, সেলাই, রঙ করা, ধৌত করা ও শুকানো ইত্যাদি একসাথে দ্রুত কাজগুলো সম্পাদন করতে হয়। এছাড়া আরও কিছু কঠিন নিয়ম পালনের মধ্য দিয়ে এ চীবর দান সম্পন্ন করতে হয়। তাই চীবর শব্দটির সাথে কঠিন শব্দটি যুক্ত হয়ে এর নামকরণ হয় কঠিন চীবর দা।

আগামীনিউজ/শরিফ 

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে
Small Banner