1. প্রচ্ছদ
  2. জাতীয়
  3. সারাবাংলা
  4. রাজনীতি
  5. রাজধানী
  6. আন্তর্জাতিক
  7. আদালত
  8. খেলা
  9. বিনোদন
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. স্বাস্থ্য
  13. তথ্য-প্রযুক্তি
  14. চাকরির খবর
  15. ভাবনা ও বিশ্লেষণ
  16. সাহিত্য
  17. মিডিয়া
  18. বিশেষ প্রতিবেদন
  19. ফটো গ্যালারি
  20. ভিডিও গ্যালারি

‘মন ভালো নেই’ লেখার কারণ জানালেন সেই শিক্ষার্থী

নিজস্ব প্রতিবেদক প্রকাশিত: জুলাই ১, ২০২২, ১০:১৩ এএম ‘মন ভালো নেই’ লেখার কারণ জানালেন সেই শিক্ষার্থী

ঢাকাঃ উত্তরপত্রে ‘আজকে আমার মন ভালো নেই’—লেখার কারণ দর্শানো নোটিশের (শোকজ) জবাব দিয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) সেই শিক্ষার্থী।

বৃহস্পতিবার (৩০ জুন) নোটিশের জবাবে তিনি জানিয়েছেন, মানসিকভাবে বিপর্যস্ত থেকেই এমনটি করেছেন। এরমধ্যে বিষয়টি গণমাধ্যম ও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ায় মানসিক ও পারিবারিকভাবে আরও বিপর্যস্ত অবস্থায় আছেন।

ওই শিক্ষার্থী বলেন, করোনার মধ্যে দীর্ঘ সময় একা থাকাসহ নানা কারণে আমি মানসিক চাপ ও প্রচণ্ড একাকীত্ব অনুভব করি। আমার পরিবার ও বেশকিছু বন্ধুবান্ধবও বিভিন্ন সময়ে আমার এ পরিবর্তনের ব্যাপারে বলেছেন। এখন এ বিষয়টা এভাবে প্রকাশের পর আমি আরও বেশি মানসিক চাপে আছি।

তিনি বলেন, আমি পরীক্ষার হল থেকে কোনো বিশেষ কারণ বা সুনির্দিষ্ট কোনো কিছু চিন্তা করে অতিরিক্ত উত্তরপত্রটি নিইনি। উত্তরপত্রটি আমার পরীক্ষার সরাসরি কোনো অংশও ছিল না। গত ১২ থেকে ১৫ মে তারিখে আমার প্রথম মিডটার্মের যেকোনো একটি কোর্সের পরীক্ষা শেষে বের হওয়ার সময় অতিরিক্ত উত্তরপত্রটি ক্লাসের একটি টেবিলের উপর পড়ে থাকতে দেখি এবং উত্তরপত্রটি অপ্রয়োজনীয় ভেবে কোনো কিছু চিন্তা না করে বাসায় নিয়ে আসি। আমি আমার কোনো শিক্ষকের স্বাক্ষর জালিয়াতিও করিনি কিংবা জালিয়াতির কথা চিন্তা করেও স্বাক্ষরটি করিনি। স্বাক্ষরটির সঙ্গে আমার কোনো শিক্ষকের স্বাক্ষরের কোনো মিল নেই।

ওই শিক্ষার্থী বলেন, ছবিটি ফেসবুকে পোস্ট করার কিছুক্ষণের মধ্যেই (এক ঘণ্টা) আমার কাছে বিষয়টি ঠিক বলে মনে হয়নি তাই তখনই পোস্টটা ডিলিট করে দেই। কিন্তু বিষয়টা পরে আমার নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। আসলে আমি কল্পনাতেও ভাবিনি বিষয়টা শেষ পর্যন্ত এতো মারাত্মক আকার ধারণ করে আমার ব্যক্তিগত জীবনে এবং বিশ্ববিদ্যালয়ের সম্মানে এভাবে প্রভাব ফেলবে। মিডটার্ম পরীক্ষা শেষে পাওয়া অতিরিক্ত উত্তরপত্রটি বিভাগে জমা না দিয়ে বাসায় নিয়ে আসাও ঠিক হয়নি।  

এছাড়া ওই শিক্ষার্থী স্বীকার করেন যে শুধুমাত্র মজার ছলে উত্তরপত্রটিতে স্বাক্ষরসহ এসব লিখে ফেসবুকে পোস্ট করাটা তার অপরাধ হয়েছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক ড. মোস্তফা কামাল বলেন, তদন্ত চলছে। এ শিক্ষার্থীর ব্যাপারে আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত নেওয়া হবে।

এর আগে গত ২৩ জুন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের প্রথম সেমিস্টারের এক শিক্ষার্থীর অতিরিক্ত উত্তরপত্রের প্রথম পৃষ্ঠার ছবি ফেসবুকে ছড়িয়ে পড়ে। উত্তরপত্রে ওই শিক্ষার্থী লেখেন ‘স্যার আজকে আমার মন ভালো নেই’। ফেসবুকে ছড়িয়ে পড়া এই ছবি শিক্ষার্থীদের মধ্যে সমালোচনা ও হাস্যরস সৃষ্টি করলে বিষয়টি নিয়ে প্রশাসন তৎপর হয়।

এমবুইউ

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে
Small Banner