1. প্রচ্ছদ
  2. জাতীয়
  3. সারাবাংলা
  4. রাজনীতি
  5. রাজধানী
  6. আন্তর্জাতিক
  7. আদালত
  8. খেলা
  9. বিনোদন
  10. লাইফস্টাইল
  11. শিক্ষা
  12. স্বাস্থ্য
  13. তথ্য-প্রযুক্তি
  14. চাকরির খবর
  15. ভাবনা ও বিশ্লেষণ
  16. সাহিত্য
  17. মিডিয়া
  18. বিশেষ প্রতিবেদন
  19. ফটো গ্যালারি
  20. ভিডিও গ্যালারি

বাকৃবিতে ৫৭১টি গবেষণা প্রকল্প চলমান

বিশ্ববিদ্যালয় প্রতিনিধি, বাকৃবি প্রকাশিত: মে ১২, ২০২২, ০৪:৩৪ পিএম বাকৃবিতে ৫৭১টি গবেষণা প্রকল্প চলমান

ময়মনসিংহঃ এ পর্যন্ত তিন হাজার চারশত ৭৬ টি গবেষণা প্রকল্প সম্পন্ন করেছে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) রিসার্চ সিস্টেম (বাউরেস)। শতভাগ শিক্ষককে গবেষণার আওতায় এনে গবেষণা বরাদ্দ দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের এটিই ১ম অর্জন। বর্তমানে প্রায় ৫৭১ টির অধিক গবেষণা প্রবন্ধ চালু রয়েছে। এখন প্রতি বছর বাউরেস থেকে প্রায় ৩৫ কোটি টাকার গবেষণা প্রকল্প বাস্তবায়ন হচ্ছে। এছাড়া এখন ৮ কোটি ৫০ লক্ষ টাকার গবেষণা প্রকল্প চলমান। এই পর্যন্ত  ১২৫৯ টি প্রকল্প সম্বলিত তিনটি বই প্রকাশ করেছে বাউরেস।

বাউরেসের পরিচালক হিসেবে দায়িত্ব হস্তান্তরের প্রাক্কালে প্রতিষ্ঠানের কার্যক্রমের সার্বিক অগ্রগতি নিয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরেন বাউরেসের বিদায়ী পরিচালক অধ্যাপক ড. মো: আবু হাদী নূর আলী খান। বৃহস্পতিবার (১২ মে) সকাল ১১ টায় বাউরেসের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনটি অনুষ্ঠিত হয়।

সংবাদ সম্মেলনে তিনি বলেন, তাঁর সময়ে তিনটি বার্ষিক গবেষণা অগ্রগতি কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। এই সময়ে কৃষিতে আধুনিক প্রযুক্তি ব্যবহার করে কৃষি উৎপাদনে বিশেষ অবদান রাখার জন্য ১১ জন কৃষককে প্রফেসর ড. আশরাফ আলী খান স্মৃতি কৃষি পুরষ্কার প্রদান করা হয়েছে। গবেষণায় বিশেষ অবদানের জন্য ৫০ জন শিক্ষককে গেøাবাল রিসার্চ ইমপ্যাক্ট রিকোগনাইজেশন অ্যাওয়ার্ড প্রদান করা হয়েছে। এছাড়া গত দুই বছরে ৮ টি জার্নাল ইস্যু প্রকাশ করা হয়েছে। বাউরেস কর্তৃক প্রকাশিত জার্নালটি আধুনিকায়ন করে সম্পূর্ণরূপে অটোমেশন করা হয়েছে।

ড. মো. আবু হাদী নূর আলী খান আরও বলেন, বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষককে গবেষণার আওতায় এনে গবেষণা বরাদ্দ দেয়া হয়েছে। যা বাউরেসের ইতিহাসে প্রথম। প্রায় ১ কোটি টাকা ঘাটতি নিয়ে দায়িত্ব গ্রহণ করার পর সকল ঘাটতি কাটিয়ে বর্তমানে সকল গবেষণা প্রকল্পের অধীনে প্রায় ৯ কোটি টাকা বাজেট বরাদ্দ দেয়া হয়েছে। আগামী জুলাইয়ে এটি ১১ কোটিতে উন্নীত করার চেষ্টা প্রক্রিয়াধীন রয়েছে। এর মধ্যে শুধু প্রভাষক ও সহকারি অধ্যাপকদের জন্য এই বছরের জানুয়ারি থেকে ৪৬টি গবেষণা প্রকল্পের জন্য প্রায় ৬০ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

তিনি আরও বলেন, গবেষণা প্রকল্পের ফলাফল প্রকাশনাকে উদ্বুদ্ধ করার জন্য বাউরেস কর্তৃক প্রতি আর্টিকেলের জন্য গবেষককে ক্ষেত্রবিশেষে ১০০ ডলার থেকে এক হাজার ডলার প্রদান করা হচ্ছে। গত দুই বছরে গবেষণা প্রকল্পের অধীনে ২৬৮ জন এমএস (মাস্টার্স) ফেলোকে প্রতি মাসে পাঁচ হাজার টাকা হারে মোট ২ কোটি ৭০ লাখ টাকা ফেলোশিপ প্রদান করা হয়েছে। অর্থ সহায়তা বৃদ্ধি ফলে ২০২১ সালে বাকৃবি গবেষকগণ ৫৫৮ টি গবেষণা প্রকল্প স্কোপাস জার্নালে প্রকাশ করেছেন, যা পূর্বের বছরের তুলনায় দ্বিগুণ। ইউজিসি থেকে বিশেষ বরাদ্দ, বিশ্ববিদ্যালয়ের বাজেট, দেশীয় বিভিন্ন প্রতিষ্ঠান ও আন্তর্জাতিক দাতা সংস্থা থেকে আসে এই গবেষণা প্রকল্পের অর্থ ।

সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন বাউরেসের সহযোগী পরিচালক অধ্যাপক ড. এ কে এম মমিনুল ইসলাম, সিনিয়র বৈজ্ঞানিক কর্মকর্তা ড. পরেশ কুমার শর্মা , বাকৃবি জনসংযোগ ও প্রকাশনা দফতরের উপ পরিচালক দীন মোহাম্মদ দীনু এবং বিভিন্ন জাতীয় পত্রিকায় কর্মরত সাংবাদিকবৃন্দ।

উল্লেখ্য, বাকৃবির গবেষণা কার্যক্রম সুষ্ঠভাবে পরিচালনার করার উদ্দেশ্যে ১৯৮৪ সালের ৩০ শে আগস্ট সিন্ডিকেটের ১৬১তম সভার অধ্যাদেশের মাধ্যমে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) রিসার্চ সিস্টেম (বাউরেস) গঠিত হয়। বাউরেস  প্রতিষ্ঠার পর থেকেই শিক্ষক এবং গবেষকদের দ্বারা পরিচালিত গবেষণা প্রকল্প তদারকি, ব্যবস্থাপনা ও পর্যবেক্ষণের দায়িত্ব পালন করে আসছে।

তানিউল করিম জীম/এমএম

আগামী নিউজ এর সংবাদ সবার আগে পেতে Follow Or Like করুন আগামী নিউজ এর ফেইসবুক পেজ এ , আগামী নিউজ এর টুইটার এবং সাবস্ক্রাইব করুন আগামী নিউজ ইউটিউব চ্যানেলে
Small Banner